shono
Advertisement
Maguni Charan Kuanr

পদ্ম সম্মানে ভূষিত শিল্পী মাগুনি চরণের জীবনাবসান, শোকপ্রকাশ রাষ্ট্রপতির

গত বছরই পেয়েছিলেন পদ্মশ্রী পুরস্কার।
Published By: Suparna MajumderPosted: 09:35 AM Jun 02, 2024Updated: 09:44 AM Jun 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশিষ্ট পুতুল নাচের শিল্পী মাগুনি চরণ কুঁয়ারের জীবনাবসান। ওড়িশার কেওনঝড়ের বাসিন্দা ছিলেন তিনি। সারা জীবন ধরে লুপ্তপ্রায় রড পাপেট্রির জন্য কাজ করে গিয়েছেন। তার জন্য পেয়েছেন পদ্মশ্রী পুরস্কার। ৮৮ বছরের শিল্পীর প্রয়ানে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

Advertisement

১৯৩৭ সালে জন্ম মাগুনি চরণ কুঁয়ারের। মাত্র ১৫ বছর বয়সে তাঁর 'পুতুল নাচের ইতিকথা'র শুরু। এই নাচ মুগ্ধ করে দিত মাগুনি চরণকে। যেমন শিক্ষা, তেমনই ছিল দক্ষতা। কেওনঝড়ের সীমানা ছাড়িয়ে নানা শহরে যেতে শুরু করেন মাগুনি চরণ। বিভিন্ন জায়গায় নিজের এই পুতুল নাচ দেখিয়েছেন। লুপ্তপ্রায় এই শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য সারাজীবন চেষ্টা করে গিয়েছেন তিনি।  প্রসিদ্ধ ভাস্করও ছিলেন  মাগুনি চরণ কুঁয়ার। সংলাপ লেখার জন্যও জনপ্রিয়তা ছিল তাঁর। 

[আরও পড়ুন: উত্তর-পূর্বে গেরুয়া ঝড়, অরুণাচলে বড় জয়ের পথে BJP, সিকিমেও জোট শরিকের জয়-জয়কার ]

লুপ্তপ্রায় রড পাপেট্রিতে মাগুনি চরণ কুঁয়ারের অবদানের জন্যই ২০২৩ সালে তাঁকে পদ্মশ্রী সম্মানে ভূষিত করা হয়। রাষ্ট্রপতি দ্রৌপদী মু্র্মুই পুরস্কার তুলে দিয়েছিলেন শিল্পীর হাতে। সেই ছবি X হ্যান্ডেলে শেয়ার করে তিনি লেখেন, "শ্রী মাগুনি চরণ কুঁয়ারের প্রয়াণের খবরে আমি অত্যন্ত শোকাহত। ঐতিহ্যবাহী লোকনৃত্যকে জনপ্রিয় করার জন্য তিনি পদ্মশ্রী সম্মানে ভূষিত হন। নিজের কাজের মাধ্যমে যে পদচিহ্ন তিনি রেখে গিয়েছেন তা সবসময় অনুপ্রেরণার উৎস হিসেবে থাকবে। শিল্পীর পরিবার, বন্ধু ও অনুরাগীদের প্রতি আমার সমবেদনা রইল।"

[আরও পড়ুন: চ্যাম্পিয়ন্স লিগে ইতিহাস রিয়ালের, বরুশিয়াকে উড়িয়ে দুরন্ত জয় পেলেন ভিনিসিয়াসরা ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বিশিষ্ট পুতুল নাচের শিল্পী মাগুনি চরণ কুঁয়ারের জীবনাবসান।
  • ওড়িশার কেওনঝড়ের বাসিন্দা ছিলেন তিনি।
  • সারা জীবন ধরে লুপ্তপ্রায় রড পাপেট্রির জন্য কাজ করে গিয়েছেন।
Advertisement