shono
Advertisement

Breaking News

Nobel prize

কাব্য ছন্দে মানবজীবনের ভঙ্গুরতার কাহিনি, সাহিত্যে নোবেল হান কাংয়ের

হান সাহিত্যিক জীবন শুরু করেন মাত্র ২৩ বছর বয়সে।
Published By: Anwesha AdhikaryPosted: 07:10 PM Oct 10, 2024Updated: 07:12 PM Oct 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাহিত্যে নোবেল পেলেন দক্ষিণ কোরিয়ার সাহিত্যিক হান কাং। কবিতার আদলে লেখা তাঁর গদ্যের ছত্রে ছত্রে ফুটে ওঠে মানবজীবনের ভঙ্গুরতা। সেই সাহিত্যকে সম্মান জানিয়েই ২০২৪ সালের নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়েছে কাংয়ের হাতে। বৃহস্পতিবার দ্য সুইডিশ অ্যাকাডেমির তরফে সাহিত্যে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হয়।

Advertisement

১৯৭০ সালে দক্ষিণ কোরিয়ায় জন্ম হয় হানের। তাঁর বাবাও ছিলেন বিখ্যাত সাহিত্যিক। কবি হিসাবে হান সাহিত্যিক জীবন শুরু করেন মাত্র ২৩ বছর বয়সে। পাঁচটি কবিতা প্রকাশ করেন ১৯৯৩ সালে। পরের বছর থেকেই শুরু করেন উপন্যাস লেখা। রেড অ্যাঙ্কর নামে তাঁর প্রথম উপন্যাসটিই সাহিত্য প্রতিযোগিতায় সেরার শিরোপা জিতে নেয়। তার ঠিক পরের বছরই নিজের ছোট গল্পের সংকলন প্রকাশ করেন হান।

২০০০ সাল থেকে গত বছর পর্যন্ত একের পর এক উপন্যাস এবং ছোট গল্পের সংকলন প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার এই বিখ্যাত সাহিত্যিক। ২০১৬ সালে তাঁর উপন্যাস 'দ্য ভেজিটেরিয়ান'-এর জন্য বুকার প্রাইজ পেয়েছিলেন হান। এবার নোবেল পুরস্কার এল তাঁর ঝুলিতে। নোবেল কমিটির তরফে বলা হয়েছে, হানের গদ্যের মধ্যেও মেলে কবিতার ছন্দ। মানবজীবনের ভঙ্গুরতার কাহিনী, দেহ এবং মনের যোগ-এমন নানা বিষয় উঠে এসেছে হানের সাহিত্যে।

উল্লেখ্য, গত বছর সাহিত্যে নোবেল পেয়েছিলেন নরওয়ের সাহিত্যিক জন ফোসে। মূলত নাটক ও গদ্য রচনা করেই জনপ্রিয় ফোসে। তাঁর রচনা ভাষা জুগিয়েছে মূকদের মুখে। ৬৪ বছর বয়সী ফোসের সাহিত্যকর্মের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য ‘মেলানকলি’, ‘বোটহাউস’। সবকটিই নয়ের দশকে রচিত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১৯৭০ সালে দক্ষিণ কোরিয়ায় জন্ম হয় হানের। তাঁর বাবাও ছিলেন বিখ্যাত সাহিত্যিক।
  • ২০০০ সাল থেকে গত বছর পর্যন্ত একের পর এক উপন্যাস এবং ছোট গল্পের সংকলন প্রকাশ করেছেন দক্ষিণ কোরিয়ার এই বিখ্যাত সাহিত্যিক।
  • গত বছর সাহিত্যে নোবেল পেয়েছিলেন নরওয়ের সাহিত্যিক জন ফোসে। মূলত নাটক ও গদ্য রচনা করেই জনপ্রিয় ফোসে।
Advertisement