shono
Advertisement
Debasish Kumar

নেতা থেকে অভিনেতা, ৪২ বছর পর মঞ্চে দেবাশিস কুমার

কোন নাটকে অভিনয় করছেন তৃণমূলের দাপুটে নেতা?
Published By: Suparna MajumderPosted: 12:44 PM Aug 13, 2024Updated: 12:44 PM Aug 13, 2024

কৃষ্ণকুমার দাস: রাজনীতি ও গণ-আন্দোলনের চাপে পড়ে কার্যত চাপা পড়ে গিয়েছিল তাঁর অভিনয় সত্তা। কিন্তু এবার ৪২ বছর পর ফের মঞ্চে অভিনয় করতে নামছেন তিনি। তাও আবার যাত্রার দুই ডাকসাইটে অভিনেতা অনল চক্রবর্তী, কাকলি চৌধুরীর সঙ্গে সমানে পাল্লা দিয়ে চরিত্রকে ফুটিয়ে তোলার মত কড়া চ‌্যালেঞ্জ। এখানেই শেষ নয়, গ্রুপ থিয়েটারের সৌমিত্র মিত্র, সম্রাট বিশ্বাস, ন‌্যান্সি, বিশ্বজিৎ সরকারের মতো একঝাঁক নামী নাট‌্যবক্তিত্বর সঙ্গেও মঞ্চ-শেয়ার করবেন তিনি। তাও আবার সাহিত‌্যসম্রাট বঙ্কিমচন্দ্রর ‘দেবী চৌধুরানী’ নাটকের এক অদ্বিতীয়-গুরুত্বপূর্ণ চরিত্রে।

Advertisement

ছবি: সংগৃহীত

তিনি দেবাশিস কুমার। টানা ২৪ বছর কলকাতার কাউন্সিলর। তিনবারের মেয়র পারিষদ, রাসবিহারী কেন্দ্রের বিধায়ক। মুখ‌্যমন্ত্রীর নির্দেশে মাসখানেক হল বিধানসভার ডেপুটি চিফ হুইপের দায়িত্ব সামলাচ্ছেন। এর সঙ্গে তৃণমূলের গর্ভগৃহ দক্ষিণ কলকাতায় দলের জেলা সভাপতি হয়ে প্রায় ১০ বছর নেত্রীর নির্দেশ পালন করছেন। ভোর থেকে মধ‌্যরাত, তুমুল ব‌্যস্ততা সামলেও স্ত্রী দেবযানী কুমারের সঙ্গে মাঝে-মধ্যেই বিভিন্ন মঞ্চে নানা শ্রুতিনাটক করছেন। সেই দেবাশিস কুমার এবার নাটকের মঞ্চে অভিনয়ে ফিরছেন। তাও আবার ‘দেবী চৌধুরানী’ নাটকে ব্রজেশ্বরের শ্বশুরের ভূমিকায়। পরিচালক প্রান্তিক চৌধুরি।

[আরও পড়ুন: আর জি কর মামলা: সন্দীপ ঘোষকে আড়ালের চেষ্টা কেন? ভর্ৎসনা হাই কোর্টের]

সোমবার তপন থিয়েটারে মহড়ার ফাঁকে শোনাচ্ছিলেন তাঁর কলেজ জীবনে নানা অভিনয়ের কথা। দেবাশিসের কথায়, "ভবানীপুরে গ্রুপ থিয়েটারে দিনের পর দিন, রাত রিহার্সাল দিয়ে কেটেছে। দুটো নাটকে অভিনয়ের কথা আজও ভুলিনি। ‘সন্ন‌্যাসীর তরবারী’, ‘তাহার নামটি রঞ্জনা’– সাড়াজাগানো এই দুই নাটকের সংলাপ আজও ভুলিনি।" তবে অনল চক্রবর্তী ও কাকলি চৌধুরীদের মতো যাত্রাজগতের বিখ‌্যাত অভিনেতাদের সঙ্গে অভিনয় করা নিয়ে তিনি যে খুবই সিরিয়াস তা বুঝিয়ে দিচ্ছিলেন মহড়ার প্রতিটি সংলাপে-ভূমিকায়। নেতা থেকে অভিনেতা হওয়ার সারিতে স্বপন দেবনাথ, পার্থ ভৌমিকের পর এবার দেবাশিস।

'দেবী চৌধুরানী' নাটকের মহলায় ডেপুটি চিফ হুইপ দেবাশিস কুমার। সঙ্গে দুই অভিনেতা ন‌্যান্সি ও সম্রাট বিশ্বাস। তপন থিয়েটারে সোমবার। প্রতিদিন চিত্র।

ব্রজেশ্বরের শ্বশুরের ভূমিকায় তিনি যে সাবলীল এবং চরিত্রের সঙ্গে একাত্ম হয়ে উঠেছেন তা স্বীকার করে নিলেন পরিচালক প্রান্তিক। হঠাৎ কেন এই চরিত্রে দেবাশিস কুমার? প্রশ্ন শেষ হওয়ার আগেই জবাব পরিচালকের। বললেন, "ব্রজেশ্বরের শ্বশুরের চরিত্রে মানানসই অভিনেতা খুঁজে পাচ্ছিলাম না। শোভাবাজার রাজবাড়ির মঞ্চ বুকিং করতে গিয়ে সামনে দেবাদাকে দেখেই মনে হল, হুবহু এই মানুষটাই তো খুঁজছিলাম। জানলাম, চারদশক আগে ভবানীপুরে গ্রুপ থিয়েটার করতেন। তাই ওঁকে রাজি করিয়ে ফেললাম।"

তপন থিয়েটারে মহড়ার ফাঁকে এদিন সহ-অভিনেতারা সকলেই স্বীকার করলেন, "ভেবেছিলাম, রিহার্সালে উনি টাইমে আসবেন না। দেখলাম ওঁর সঙ্গে ঘড়ি মেলানো যায়, আমরাই অনেকে দেরিতে আসছি।" ‘টেক অফ সলিউশন’ প্রযোজিত নাটকটি ১৭ আগস্ট একমঞ্চে পর পর দুটি শো হবে শোভাবাজার রাজবাড়িতে। বিকেল তিনটে ও ছটায়। পরিচালকের আক্ষেপ, "সম্ভবত ওই দুটোই প্রথম ও শেষ শো হবে। সব অভিনেতাকে আর একসঙ্গে মনে হয় পাওয়া যাবে না।"

[আরও পড়ুন: বেড়াতে গিয়ে বড় ঘোষণা দেবের, রুক্মিণী কী বললেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রাজনীতি ও গণ-আন্দোলনের চাপে পড়ে কার্যত চাপা পড়ে গিয়েছিল তাঁর অভিনয় সত্তা।
  • কিন্তু এবার ৪২ বছর পর ফের মঞ্চে অভিনয় করতে নামছেন দেবাশিস কুমার।
Advertisement