shono
Advertisement

ইভিএমে কারচুপির অভিযোগ তুলে কমিশনে মুখ পুড়ল বামেদের

অভিযোগ প্রমাণ করা তো দূরের কথা, ইভিএম হ্যাক করার প্রতিযোগিতায় অংশগ্রহণই করল না সিপিএম৷ The post ইভিএমে কারচুপির অভিযোগ তুলে কমিশনে মুখ পুড়ল বামেদের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:51 PM Jun 03, 2017Updated: 01:28 PM Jun 03, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের পর নির্বাচন কমিশনের কাছে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে কারচুপি, ত্রুটির বহু অভিযোগ জমা পড়েছিল৷ সেই অভিযোগকে ভ্রান্ত প্রমাণ করতে শনিবার ইভিএমে কারচুপি করে দেখাতে সব রাজনৈতিক দলকে এক মঞ্চে আসার চ্যালেঞ্জ জানায় নির্বাচন কমিশন৷ কিন্তু কমিশনের চ্যালেঞ্জ গ্রহণ করে ইভিএমে কারচুপি করে দেখাতে ব্যর্থ হল সিপিএম। ইভিএমে কারচুপি প্রমাণ করা তো দূরে থাক, প্রতিযোগিতায় অংশগ্রহণই করল না বামেরা।

Advertisement

[মানব মস্তিষ্ক নিয়ে জন্মাল গরু, দেবতা ভেবে পুজো দিলেন গ্রামবাসীরা]

মুখ্য নির্বাচন কমিশনার নাসিম জাইদি এদিন বলেন, “ইভিএমে কারচুপি করে দেখানো চ্যালেঞ্জ গ্রহণ করতে চায়নি সিপিএম। তবে কীভাবে ইভিএম কাজ করে সেটা জানতে চেয়েছিল দল। সিপিএমকে সে বিষয়ে বিস্তারিত বোঝানো হয়েছে।” কমিশনের কাছে ইভিএমের কার্যপ্রক্রিয়া বোঝার পর সিপিএম সন্তুষ্ট হয়েছে বলেও জানিয়েছেন নাসিম জাইদি। ইভিএমের কার্যপ্রণালী সম্পর্কে জনসচেতনতা বাড়াতে কমিশনকে আরও উদ্যোগী হওয়ার পরামর্শ দিয়েছে সিপিএম। কমিশন সেই পরামর্শ খতিয়ে দেখার আশ্বাসও দিয়েছে।

জাতীয় স্তরের সাতটি দল ও ৪৯টি আঞ্চলিক দলকে ইভিএম হ্যাক করে দেখানোর ওপেন চ্যালেঞ্জের ডাক দেয় কমিশন। রাস্তায় নেমে জঙ্গি ধাঁচের আন্দোলন করলেও হাতেকলমে ইভিএম হ্যাক করে দেখানোয় আগ্রহ দেখল না প্রায় কোনও দলই। সিপিএমের পাশাপাশি ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টিও (NCP) কমিশনের চ্যালেঞ্জ গ্রহণে আগ্রহ দেখাল না। মহারাষ্ট্রে পুরভোটে ইভিএমের কারচুপি হয়েছে, এই অভিযোগ তুলে কমিশনকে চিঠি লেখে এনসিপি। কিন্তু কেন্দ্রীয় নির্বাচন কমিশন এদিন জানিয়ে দিল, ওই নির্বাচন সংক্রান্ত সব অভিযোগ নথিভুক্ত করতে হবে রাজ্য নির্বাচন কমিশনের কাছে। আগেও অবশ্য ইভিএমে কারচুপির সব অভিযোগ উড়িয়ে নাসিম জাইদি বলেছিলেন, ইভিএম একটি ‘ওয়ান টাইম প্রোগ্রামেবল’, তার মধ্যে কোনও ওয়াই-ফাই চিপ নেই৷ তাই ইভিএমে ‘ট্রোজ্যান হর্স’ ঢোকানো সম্ভব নয়৷ ফলে যে কোনও বোতাম টিপলে একটিই চিহ্নে ভোট পড়বে, এমন কারচুপি করা সম্ভব নয়

The post ইভিএমে কারচুপির অভিযোগ তুলে কমিশনে মুখ পুড়ল বামেদের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement