shono
Advertisement

২০১৪ টেট: ভুল প্রশ্নের নম্বর দিতে হবে সব পরীক্ষার্থীকে, নির্দেশ হাই কোর্টের

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দিয়ে কমিটি গঠন করে আদালত।
Posted: 01:37 PM Apr 13, 2023Updated: 02:03 PM Apr 13, 2023

গোবিন্দ রায়: ২০১৪ সালের টেটে প্রশ্ন ভুল মামলায় বড়সড় সিদ্ধান্ত কলকাতা হাই কোর্টের। ৬টি ভুল প্রশ্নের জন্য প্রত্যেক পরীক্ষার্থীকেই দিতে হবে বাড়তি নম্বর। নির্দেশ বিচারপতি সুব্রত তালুকদারের ডিভিশন বেঞ্চের।

Advertisement

২০১৪ সালের টেটের ৬টি প্রশ্নে ভুল রয়েছে, এই অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা দায়ের হয়। প্রশ্নগুলি আদৌ ভুল কিনা, তা খতিয়ে দেখতে বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞদের দিয়ে কমিটি গঠন করেন। ওই কমিটির তরফে জানানো হয়, অভিযোগের যৌক্তিকতা রয়েছে। অর্থাৎ প্রশ্ন ভুল। এর প্রেক্ষিতে শুধুমাত্র মামলাকারীদের ওই ভুল প্রশ্নের জন্য নম্বর দেওয়ার নির্দেশ দেন বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়।

[আরও পড়ুন: জাতীয় দলের তকমা হারিয়েছে তৃণমূল, আদালত চত্বরে দাঁড়িয়ে কী বললেন পার্থ?]

এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন কয়েকজন চাকরিপ্রার্থী। তাঁদের বক্তব্য, শুধু মামলাকারীরা কেন ভুল প্রশ্নের নম্বর পাবেন? বাড়তি নম্বর সবাইকে দিতে হবে। বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চে পরাজিত হন মামলাকারীরা। এরপর মামলার জল গড়ায় সুপ্রিম কোর্টেও। ২০১৯ সালের ১ এপ্রিল মামলা কলকাতা হাইকোর্টেই ফেরত পাঠায় সুপ্রিম কোর্ট। সেই মামলা এতদিন বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতীম ভট্টাচার্যে ডিভিশন বেঞ্চে চলছিল। তাতেই রায়দান করে হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। ৬টি ভুল প্রশ্নের জন্য প্রত্যেক পরীক্ষার্থীকেই বাড়তি নম্বর দিতে হবে বলেই জানায় হাই কোর্ট। এই রায়ের ফলে পর্ষদে যে আরও জটিলতা তৈরি হল, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

[আরও পড়ুন: গোপালকে পরীক্ষা করতে নিজেও টেট ‘পাশ’ করেন! ইডি’র কাছে চাঞ্চল্যকর দাবি কুন্তলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement