shono
Advertisement

অনেক হয়েছে যুদ্ধ, ঘরে ফিরতে চায় রুশ সেনা! ফাঁস গোপন বার্তালাপ

প্রায় দেড় বছরের উপর ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পড়ে রয়েছে রুশ সেনাবাহিনী।
Posted: 02:02 PM Nov 27, 2023Updated: 02:07 PM Nov 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের শীতের মরশুম চলে এল। এখনও চলছে রাশিয়া-ইউক্রেন সংঘাত। প্রায় দেড় বছরের উপর ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে পড়ে রয়েছে রুশ সেনাবাহিনী। আর নাকি তারা যুদ্ধ করতে চাইছে না। সকলেরই মন এখন ঘরমুখো! সম্প্রতি রুশ সেনাকে নিয়ে এক রিপোর্টে উঠে এসেছে এমন তথ্যই।

Advertisement

ইউক্রেনের যুদ্ধক্ষেত্র থেকে পরিবারের সঙ্গে ফোনে রুশ সেনাদের বার্তালাপের গোপন রেকর্ডিং সম্প্রতি হাতে এসেছে সংবাদসংস্থা অ্যাসোসিয়েট প্রেসের। তারা জানিয়েছে, সেই রেকর্ডিং থেকে স্পষ্ট, রুশ সেনার অধিকাংশই এবার ঘরের ফেরার জন্য ছটফট করছেন। প্রিয়জনের সঙ্গে কথায় সেই ইচ্ছেই ব্যক্ত করছেন জওয়ানরা। জানাচ্ছেন, আর তাঁরা বারুদের স্তূপ এবং মৃতদেহের মাঝে থাকতে চান না। এ যেন এক অন্য রাশিয়ান সেনাবাহিনী। অতি সাহসী সেনাবাহিনীর মনের দুর্বল দিকগুলো উঠে এসেছে ফোনালাপে।

[আরও পড়ুন: প্যালেস্তিনীয় হয়েও শত্রুকে সাহায্য! ইজরায়েলের ২ ‘চর’কে মেরে ঝুলিয়ে দিল হামাস]

একাধিক ফোনের আলাপচারিতায় শোনা গিয়েছে, বহু রুশ সেনার মৃত্যু হয়েছে। বিপুল সংখ্যক সৈন্য আহত। অনেকেই যুদ্ধ করতে অস্বীকার করছেন। যুদ্ধ বিরোধী আওয়াজ ক্রমে বাড়ছে। বিদ্রোহ তৈরি হচ্ছে ভিতর থেকেই। তা থেকেই স্পষ্ট রাশিয়া-ইউক্রেন সংঘাত কোন দিকে এগোচ্ছে। পুতিনের সেনারা যুদ্ধ ছেড়ে সাধারণ স্বাভাবিক নাগরিক জীবনে ফিরে যেতে চাইছেন। বাড়িতে সেনারা ফোন করে নিজেদের বিরক্তির কথা জানাচ্ছেন। আসছে শীতে ঠান্ডায় জমে মারা যাওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন অনেকেই।

উল্লেখ্য, একদিকে চলছে মধ্যপ্রাচ্যের রক্তক্ষয়ী লড়াই। অন্যদিকে জারি রয়েছে রাশিয়া (Russia) ও ইউক্রেনের মধ্যে তীব্র সংঘাত। গত শনিবার কিয়েভে সবচেয়ে ভয়ংকর ড্রোন হামলা চালায় রাশিয়া। সবমিলিয়ে ৭৫টি ড্রোন আছড়ে পড়েছে ইউক্রেনের দুটি অঞ্চলে। এমনই দাবি কিয়েভের। পালটা মার দিচ্ছে জেলেনস্কির ফৌজও। সব মিলিয়ে, রাশিয়ার বিশাল চতুরঙ্গ বাহিনী যে ইউক্রেনের চোরাবালিতে কোমর অবধি ডুবে গিয়েছে তা স্পষ্ট।

[আরও পড়ুন: ‘আপনারাই নিজ্জরকে খুন করেছেন’, আমেরিকায় ভারতীয় রাষ্ট্রদূতকে হেনস্তা খলিস্তানিদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement