shono
Advertisement

হায় রে দুর্ভাগ্য! ৭০ কিমি পথ পেরিয়ে ৫১২ কেজি পিঁয়াজ বিক্রি করে ২ টাকা আয় কৃষকের

কেন এমন হাল হল কৃষকের?
Posted: 08:48 PM Feb 24, 2023Updated: 08:48 PM Feb 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্ভাগ্য মনে হয় একেই বলে। খানিক বেশি লাভের আশায় ৫১২ কেজি পিঁয়াজ নিয়ে নিজের গ্রাম থেকে ৭০ কিলোমিটার পথ পেরিয়ে দূরে পৌঁছেছিলেন এক কৃষক। কিন্তু আয় হল কত? মাত্র ২ টাকা। অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যিই।

Advertisement

মহারাষ্ট্রে নিজের গ্রাম থেকে সোলাপুর (Solapur) পৌঁছে যান ৫৮ বছরের কৃষক রাজেন্দ্র তুকারাম চাভন। ঠিক করেছিলেন সোলাপুরের এগ্রিকালচারাল প্রোডিউস মার্কেট কমিটিতে (APMC) পিঁয়াজ বেচে খানিক আয় করবেন। কিন্তু বহু চেষ্টার পর প্রতি কেজি পিঁয়াজে দাম পেলেন ১ টাকায়। ফলে ৫১২ কেজি পিঁয়াজ বিক্রি করে তাঁর হাতে এল ২.৪৯ টাকা। তুকারাম জানান, পিঁয়াজ আনা, মাল খালি করার পিছনে কিছু খরচ হয়েছিল। তাই ৫১২ কেজি পিঁয়াজ টাকায় বিক্রি হলেও ৫০৯.৫ টাকা কেটে নেয় APMC। বাকি ২ টাকা টেকে দেওয়া হয়। ৪৯ পয়সার উল্লেখ সেখানে ছিল না। কারণ ব্যাংক ওই খুচরো টাকা দিতে পারবে না।

[আরও পড়ুন: বর্ধমানে কৃষকদের সঙ্গে বৈঠক, ‘আমি তোমাদের মতোই চাষি’, ধন্যবাদ জানিয়ে বার্তা রাজ্যপালের]

এখানেই হতাশার ইতি নয়। তুকারাম জানাচ্ছেন, যে ২ টাকার চেক তিনি হাতে পেয়েছেন, তা ব্যাংকে জমা দিয়ে টাকা পেতে অন্তত ১৫ দিন সময় লাগবে। অত্যন্ত দুঃখের সঙ্গে প্রৌঢ় চাষি বলেন, বর্তমানে বীজ থেকে সার- সবকিছুরই দাম বেড়েছে। প্রায় ৪০ হাজার টাকা খরচ করে পিঁয়াজ চাষ করেছিলেন তিনি। গত বছর প্রতি কেজি পিঁয়াজ ২০ টাকায় বিক্রি করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু এবার আর লাভের মুখ দেখা হল না। তাঁর দাবি, এবার ফলন বেশি হওয়ার কারণেই পাইকারি মূল্য কমেছে।

এর আগে চাষিদের দুর্দশার কথা উঠে এসেছে শিরোনামে। গত বছরই ২০০ কেজি পিঁয়াজ বিক্রি করে মাত্র সাড়ে আট টাকা আয় হয়েছিল এক কৃষকের। এবার মহারাষ্ট্রের প্রৌঢ় তুকারাম ডুবলেন হতাশায়।

[আরও পড়ুন: ‘কর্তৃপক্ষই সিদ্ধান্ত নেবে’, ঋতুকালীন ছুটি নিয়ে জনস্বার্থ মামলা খারিজ সুপ্রিম কোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার