shono
Advertisement
Durga Puja 2024

কোন রঙের পোশাক পরলে মা দুর্গার আশীর্বাদ মেলে?

পুজো শপিংয়ের আগে মাথায় রাখুন এসব বিষয়।
Published By: Akash MisraPosted: 05:27 PM Sep 09, 2024Updated: 01:26 PM Sep 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজোর (Durga Puja 2024) আর মাত্র একমাস বাকি। ইতিমধ্যেই অল্প অল্প করে পুজোর কেনাকাটা শুরু করে দিয়েছেন অনেকে। অনেকে তো বেছেই ফেলেছেন কোন দিন, কোন রঙের জামাকাপড় পরবেন। কিন্তু জানেন কি? কোন রঙের পোশাক পরলে মা দুর্গার আশীর্বাদ মিলবে?

Advertisement

ব্যাপারটা একটু খোলসা করে বলা যাক। শাস্ত্রেই রয়েছে মা দুর্গার ৯টি রূপের, নয়টি আলাদা রং রয়েছে। দুর্গাপুজোয় পোশাক বেছে নেওয়ার সময় এই ৯টি রঙের কথা মাথায় রাখুন। এক্ষেত্রে অবাঙালিরা নবরাত্রি পালন করলেও, বাঙালিরা পুজোর চারদিনের পোশাকই বেছে নিন। তবে এবার তো আবার পুজো মাত্র তিনদিন।

ষষ্ঠীর দিন মা দুর্গাকে কাত্যায়নী রূপে পুজো করা হয়। কাত্যায়নীর পছন্দের রঙ লাল বা হলুদ। তাই ষষ্ঠীর দিন বেছে নিন লাল রঙের পোশাক। লাল রঙের পোশাক পরেই মা দুর্গা দর্শন করুন। মায়ের আশীর্বাদ পাওয়ার সম্ভবনা থাকে।

সপ্তমীতে মায়ের কালরাত্রি রূপের পুজো করা হয়। দুর্গার এই রূপের প্রিয় রঙ হল নীল। তাই এবার সপ্তমীতে নীল রঙের পোশাক পরলে দুর্গার আশীর্বাদ পেতে পারেন। আর শুধু মা দুর্গাই কেন, হয়তো আপনার প্রিয় মানুষটি আপনাকে দেখে বলতে পারেন, 'নীল রং ছিল ভীষণ প্রিয়...।'

অষ্টমীতে মা দুর্গার মহাগৌরী রূপ পুজো হয়। মহাগৌরীর প্রিয় রঙ হল গোলাপি। তাই অষ্টমীর সন্ধ্যেয় নতুন পোশাকের রঙও গোলাপি হলে মা দুর্গার কৃপাদৃষ্টি পেতে পারেন।

মহানবমীতে দুর্গার মা সিদ্ধিধাত্রী রূপের পুজো করা হয়। মায়ের এই রূপের পছন্দের রঙ বেগুনি। নতুন পোশাক-কাপড়ও এদিন আমরা বেগুনি রঙের পরলে মা দুর্গার আশীর্বাদ লাভ করতে পারি।

দশমীতে অবশ্যই পরুন সাদা ও লাল। মাকে বিদায় জানানোর আগে এই রং সুখ-সমৃদ্ধির লক্ষণ। এদিন পান পাতায় মায়ের চোখের জল মোছার সময়ই, মনের ইচ্ছের কথা বলুন। দেখবেন, পরের বছর সেই ইচ্ছেপূরণ হবেই হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ষষ্ঠীর দিন মা দুর্গাকে কাত্যায়নী রূপে পুজো করা হয়।
  • কোন রঙের পোশাক পরলে মা দুর্গার আর্শীবাদ মিলবে?
Advertisement