shono
Advertisement
IC 814 - The Kandahar Hijack Review

কান্দাহার হাইজ্যাকের স্মৃতি ফেরাল 'IC 814', কেমন হল এই সিরিজ? পড়ুন রিভিউ

নেটফ্লিক্সের এই সিরিজের অভিনেতাদের তালিকা বেশ নজরকাড়া।
Published By: Suparna MajumderPosted: 02:53 PM Aug 31, 2024Updated: 04:55 PM Aug 31, 2024

সুপর্ণা মজুমদার: ২৪ ডিসেম্বর ১৯৯৯। প্রায় পঁচিশ বছর আগের কথা। তবে কিছু আঘাত এমন হয় যা স্মৃতি আঁকড়ে থেকে যায় মনের ভিতরে। এমনই এক অধ্যায় কান্দাহার হাইজ্যাক। বাস্তবের সেই গল্পকে ওয়েব সিরিজের রূপ দিলেন পরিচালক অনুভব সিনহা। নেটফ্লিক্সে দেখা যাচ্ছে 'IC 814: দ্য কান্দাহার হাইজ্যাক' (IC 814: The Kandahar Hijack)।

Advertisement

অনুভব পরিচালিত ছয় এপিসোডের ওয়েব সিরিজের ভিত সৃঞ্জয় চৌধুরী ও ক্যাপ্টেন দেবী শরণের লেখা 'ফ্লাইট ইন্টু ফিয়ার: দ্য ক্যাপ্টেন'স স্টোরি' বই। তাকে চিত্রনাট্যের রূপ দিয়েছেন তৃশান্ত শ্রীবাস্তব ও সাংবাদিক আদ্রিয়ান লেভি। হাইজ্যাক হওয়া 'IC 814' ফ্লাইটের ক্যাপ্টেন ছিলেন দেবী শরণ। নিজের বাস্তব অভিজ্ঞতাই বইয়ে লিপিবদ্ধ করেছেন। সিরিজে তাঁর চরিত্রে অভিনয় করেছেন বিজয় বর্মা।

সিরিজের বাকি অভিনেতার তালিকাও বেশ নজরকাড়া নাসিরউদ্দিন শাহ, পঙ্কজ কাপুর, অরবিন্দ স্বামী, দিয়া মির্জা, মনোজ পাহওয়া, কুমুদ মিশ্র, আদিত্য শ্রীবাস্তব, পত্রলেখা পাল, অমৃতা পুরী, দিব্যেন্দু ভট্টাচার্য, কণওয়ালজিৎ সিং, পূজা গোর, রাজিব ঠাকুর, অনুপম ত্রিপাঠি, যশপাল শর্মা, সুশান্ত সিং। বেশিরভাগই পোড় খাওয়া অভিনেতা এবং ক্যামেরার গুরুত্ব খুব ভালোভাবে জানেন। তার প্রমাণ বেশ কিছু জায়গায় পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: ডিভোর্সের চর্চা, গুঞ্জনের মাঝেই হাসিমুখে ক্যামেরায় পোজ যিশুর, সঙ্গে কে? দিলেন ‘সুখবর’ও ]

গল্পে কোনও আতিশয্য রাখার চেষ্টা করেননি অনুভব। মাঝে মাঝে আসল ফুটেজও ব্যবহার করেছেন তিনি। তাতে 'IC 814: দ্য কান্দাহার হাইজ্যাক'কে ওয়েব সিরিজ কম ডকু ফিচার বেশি মনে হয়েছে। বিজয় বর্মা দুরন্ত অভিনেতা। সেই ধারা তিনি এখানেও বজায় রেখেছেন। পঙ্কজ কাপুর ও নাসিরউদ্দিন শাহ কূটনৈতিক আলাপ-আলোচনায় ব্যস্ত থেকেছেন। মনোজ পাহওয়া, কুমুদ মিশ্র ও অরবিন্দ স্বামী সাবলীল। রাজীব ঠাকুর একেবারে অন্যরকম চরিত্র পেয়েছিলেন এবং হাইজ্যাকার 'চিফ' হিসেবে আপ্রাণ চেষ্টা করেছেন নিজের ইমেজ পালটানোর।

বিমানসেবিকা হিসেবে আলাদাভাবে নজর কেড়েছেন পত্রলেখা ও অদিতি গুপ্ত চোপড়া। তবে সিরিজের দৈর্ঘ্য আরও কম হলেও পারত। এত কূটনৈতিক টানাপোড়েনের প্রয়োজন ছিল না বলেই মনে হয়েছে। দিয়া মির্জা ও অমৃতা পুরীকে সংবাদমাধ্যমের প্রতিনিধি হিসেবে দেখানো হয়েছে। তাঁরা কেবল উচিত আর অনুচিতের ফাঁসেই আটকে গেলেন। অবশ্য সিরিজে এমন বেশ কিছু দৃশ্য রয়েছে যা প্রশংসার দাবি রাখে। সবমিলিয়ে বলতে গেলে One time Watch.

ওয়েব সিরিজ - IC 814: দ্য কান্দাহার হাইজ্যাক
অভিনয়ে - বিজয় বর্মা, নাসিরউদ্দিন শাহ, পঙ্কজ কাপুর, অরবিন্দ স্বামী, দিয়া মির্জা, মনোজ পাহওয়া, কুমুদ মিশ্র, আদিত্য শ্রীবাস্তব, পত্রলেখা পাল, অমৃতা পুরী, দিব্যেন্দু ভট্টাচার্য, কণওয়ালজিৎ সিং, পূজা গোর, রাজিব ঠাকুর, অনুপম ত্রিপাঠি, যশপাল শর্মা, সুশান্ত সিং, অদিতি গুপ্ত চোপড়া
পরিচালনায় - অনুভব সিনহা

[আরও পড়ুন: কলকাতার ‘দহন’ চিনিয়েছিলেন ঋতুপর্ণ, প্রতিবাদের সেই ভাষ্য ভোলেনি শহর, জন্মদিনে ফিরে দেখা ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সিরিজের গল্পে কোনও আতিশয্য রাখার চেষ্টা করেননি পরিচালক অনুভব।
  • মাঝে মাঝে আসল ফুটেজও ব্যবহার করেছেন তিনি।
Advertisement