shono
Advertisement

বাজারে আসছে ২০ টাকার কয়েন, ঘোষণা অর্থমন্ত্রকের

কেমন দেখতে হবে নতুন এই কয়েন? The post বাজারে আসছে ২০ টাকার কয়েন, ঘোষণা অর্থমন্ত্রকের appeared first on Sangbad Pratidin.
Posted: 09:44 AM Mar 07, 2019Updated: 12:05 PM Mar 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজারে নতুন কয়েন আনার উদ্যোগ নিল অর্থমন্ত্রক। ১০ টাকার পর এবার বাজারে আসছে ২০ টাকার কয়েন। বুধবার অর্থমন্ত্রকের তরফে এই খবর জানানো হয়েছে। নতুন এই কয়েনটি হবে ২৭ মিলিমিটারের। কয়েনটি গোল হলেও একাধিক সরলরেখায় ভাঙা থাকবে এর চারপাশ। মোট ১২টি ভূজ থাকবে কয়েনে।

Advertisement

বাজারে এখন এক, দুই, পাঁচ ও ১০ টাকার কয়েনের চল রয়েছে। এর মধ্যে ১০ টাকার কয়েন সবার শেষে বেরিয়েছে। ১০ বছর আগে ২০০৯ সালে বাজারে ১০ টাকার কয়েন আনে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। এটি আকারে গোল এবং এরও ব্যাস ২৭ মিলিমিটার। ২০ টাকার যে কয়েনটি বাজারে বের হবে, সেটির আকৃতিও একই হবে। কিন্তু এর প্রান্তে কোনও চিহ্ন থাকবে না। তবে ১০ টাকার কয়েনের মতোই এটি হবে দু’রকম ধাতব রঙের দু’টি স্তর থাকবে। অর্থাৎ, মাঝে এক রকম রং আর বাইরের দিকে এক রকম রং। বাইরের দিকটা থাকবে ৬৫ শতাংশ তামা, ১৫ শতাংশ দস্তা ও ২০ শতাংশ নিকেল দিয়ে তৈরি হবে। ভিতরের অংশটি তৈরি হবে ৭৫ শতাংশ তামা, ২০ শতাংশ দস্তা ও পাঁচ শতাংশ নিকেল দিয়ে। তবে এর ডিজাইন কেমন হবে, তা এখনও জানা যায়নি।

পাক সেনার প্রশ্নের কড়া জবাব ‘বন্দি’ অভিনন্দনের, ভাইরাল নয়া ভিডিও ]

গত বছর ডিসেম্বর মাসে ২০ টাকার নতুন নোটের কথা ঘোষণা করে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। জানানো হয়, নতুন নোটগুলি পুরনো নোটের থেকে আলাদা মাপের হবে, এবং একাধিক আলাদা ফিচার থাকবে। তবে, বাজারে প্রচলিত পুরনো নোটগুলিও বৈধ থাকবে। নতুন নোটেও গান্ধীজির ছবি থাকবে। আরবিআইয়ের নথি অনুযায়ী নতুন নোটে একাধিক ফিচার থাকবে যা আগের নোটে ছিল না। তবে, এখনও নতুন নোট সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়নি রিজার্ভ ব্যাংক। শুধু বলা হয়েছে, এই নতুন নোটগুলি আগের থেকে মাপে আলাদা হবে। এর মাঝেই অর্থমন্ত্রক ঘোষণা করল ২০ টাকার কয়েনও আনা হবে। অর্থাৎ সব ঠিক থাকলে ১০ টাকার মতো ২০ টাকারও নোট এবং কয়েন দুটোই চালু থাকবে বাজারে।

সরকারি বৈঠকের মধ্যেই দলীয় বিধায়ককে জুতোপেটা বিজেপি সাংসদের, দেখুন ভিডিও ]

The post বাজারে আসছে ২০ টাকার কয়েন, ঘোষণা অর্থমন্ত্রকের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement