shono
Advertisement

ড্রোনেই ভবিষ্যতের উড়ান! মধ্যপ্রদেশে খুলল দেশের প্রথম ড্রোন স্কুল

কী শেখানো হবে এই স্কুলে?
Posted: 12:00 PM Mar 11, 2022Updated: 12:00 PM Mar 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ড্রোন (Drone)। শব্দটা শুনলেই সেনাবাহিনীর সঙ্গে যোগসূত্রই মনে আসে। কিন্তু বর্তমান সময়ে দাঁড়িয়ে কেবল ওই একটি ক্ষেত্রেই আবদ্ধ নেই ড্রোনের ব্যবহার। বরং অন্যান্য ক্ষেত্রেও ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে ড্রোন। আর এর ফলে দেশের আগামী প্রজন্মের কাছে দ্রুতই নতুন কর্মসংস্থানের হদিশ দিচ্ছে ড্রোন প্রযুক্তি। বৃহস্পতিবার মধ্যপ্রদেশে (Madhya Pradesh) উদ্বোধন হল দেশের প্রথম ড্রোন স্কুলের।

Advertisement

দেশের অসামরিক বিমান পরিবহনমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং মধ্য়প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান উদ্বোধন করেন গোয়ালিয়রের এই স্কুলের। উদ্বোধনের পরে শিবরাজ বলেন, ড্রোন প্রযুক্তি দেশের তরুণদের জন্য নতুন সম্ভাবনা তৈরি করে দিচ্ছে। শিবরাজ টুইটারে জানিয়েছেন, মধ্যপ্রদেশে পাঁচটি ড্রোন স্কুল খোলার কথা ঘোষণা করেছেন জ্যোতিরাদিত্য। সেই পরিকল্পনারই অংশ এই ড্রোন স্কুল। এর মধ্যে দিয়েই সেই পরিকল্পনার সূচনা হল।

Koo App

[আরও পড়ুন: ফের ঊর্ধ্বমুখী দেশের কোভিড গ্রাফ, একদিনে করোনায় মৃত্যু পেরল ২৫০]

কী হবে এই ড্রোন স্কুলে? শিবরাজ জানিয়েছেন, এই স্কুলে ড্রোন সম্পর্কিত প্রশিক্ষণ দেওয়া হবে। এর ফলে বাড়বে উপার্জনের সুযোগ। উল্লেখ্য, কিছুদিন আগেই ১০০টি কিষাণ ড্রোনের উদ্বোধন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই সময় তিনি জানিয়েছিলেন, মূলত কৃষিজমির উপরে কীটনাশক ও নানা ধরনের সামগ্রী ছেটাতেই এই ড্রোন ব্যবহৃত হবে। মোদি জানিয়েছিলেন, ড্রোন সেক্টরে আগামী দিনে বিশ্বকে নেতৃত্ব দেবে ভারতই। সেই লক্ষ্যেই নয়া পদক্ষেপ কেন্দ্রের।

প্রধানমন্ত্রী তাঁর ভাষণে আরও জানিয়েছিলেন, ড্রোন স্টার্ট আপ দেশে ক্রমশই এক নতুন সংস্কৃতি তৈরি হয়েছে। ইতিমধ্যেই ড্রোনের সংখ্যা ২০০ ছাড়িয়েছে। শিগগিরি তা হাজার ছাড়িয়ে যাবে। এর ফলে আগামী দিনে এই ক্ষেত্রে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনা তৈরি হবে।
তিনি জানিয়েছিলেন, তাঁর সরকার ড্রোন সেক্টরে নতুন দিগন্ত খুলতে সময় নষ্ট করেনি। বরং দেশের তরুণ প্রজন্মকে বিশ্বাস করে এক নতুন সম্ভাবনার দরজা খুলে ফেলতে তাঁরা এগিয়ে গিয়েছেন। তাঁর কথায়, ”আমার সরকার বাজেট ও নীতিগত পদক্ষেপে প্রযুক্তি ও উদ্ভাবনকে অগ্রাধিকার দিয়েছে।” এবার সেই পথেই এক কদম এগোল দেশ। শুরু হল দেশের প্রথম ড্রোন স্কুল।

[আরও পড়ুন: আজ বিধানসভায় রাজ্য বাজেট, কী চমক দিতে চলছে সরকার?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement