shono
Advertisement

মহিলা উটবাহিনী থেকে অগ্নিবীরদের প্যারেড, এবারের সাধারণতন্ত্র দিবসে তৈরি হল সাত নয়া নজির

বাংলা ছাড়া বেশ কয়েকটি রাজ্যের ট্যাবলো ছিল এবারের কুচকাওয়াজে।
Posted: 03:26 PM Jan 26, 2023Updated: 03:57 PM Jan 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মরণীয় হয়ে রইল ৭৪তম সাধারণতন্ত্র দিবস (Republic Day)। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীদের উপস্থিতিতে শক্তি প্রদর্শন করল তিন সেনা। তিন সেনার অভিবাদন গ্রহণ করলেন রাষ্ট্রপতি। বাংলা ছাড়া বেশ কয়েকটি রাজ্যের ট্যাবলো ছিল এবারের কুচকাওয়াজে। সব মিলিয়ে বর্ণাঢ্য় উদযাপন। সেই সঙ্গে এই প্রথমবার দিল্লির কর্তব্যপথে অনুষ্ঠিত হল সাধারণতন্ত্রের বর্ণাঢ্য কুচকাওয়াজ। আরও বহু কিছুই এবার ছিল প্রথমবার। যা তৈরি করল নয়া নজির।

Advertisement

এই প্রথম সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজ হল দিল্লির কর্তব্যপথে। গত বছরের ১৫ আগস্টই মোদিকে বলতে শোনা গিয়েছিল রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত পথের নাম ‘কর্তব্যপথ’ করা হবে। এবার সেই পথেই হল কুচকাওয়াজ।

এবারই প্রথম কুচকাওয়াজে অংশ নিল মিশরের সেনা। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকলেন সেদেশের প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট আবদেল ফাতে আল-সিসি এসেছেন তাঁর সেনাবাহিনীর একটি প্রতিনিধি দলকে নিয়ে।
এবারই প্রথম রাষ্ট্রপতির সম্মানে ২১টি তোপধ্বনি দেওয়ার সময় ১০৫ মিমি ভারতীয় ফিল্ড গান ব্যবহৃত হল। এতদিন ব্রিটিশ ২৫ পাউন্ডার কামানই ব্যবহৃত হত ওই গান স্যালুটের জন্য।

[আরও পড়ুন: সাধারণতন্ত্র দিবসে বড় ধাক্কা বিজেপির, দল ছাড়লেন ওড়িশার প্রাক্তন মুখ্যমন্ত্রী]

এই প্রথম প্যারেডে অংশ নিলেন অগ্নিবীররা। পাশাপাশি এবারই প্রথম নারকোটিক্স কন্ট্রোল ব্যুরো তথা এনসিবির ট্যাবলো দেখতে পাওয়া গেল কুচকাওয়াজে।

বিএসএফের মহিলা উটবাহিনীও এই প্রথম কুচকাওয়াজে অংশ নিয়েছে। গত বছরই প্রথম বিএসএফের মহিলা উটবাহিনী তৈরি হয়েছিল রাজস্থান সীমান্তে। তবে সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নিয়েছে রাজস্থান ছাড়াও গুজরাট, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশের মহিলারা।

ভারতীয় নৌসেনার আইএল-৩৮ বিমানটিও এবারের কুচকাওয়াজে প্রথম বার দেখা গেল। যদিও ৪২ বছর ধরে ভারতীয় সেনার সেবা করা এই বিমানটিকে এরপর আর কুচকাওয়াজে দেখা যাবে না। এবারই প্রথম, এবারই শেষ।

[আরও পড়ুন: চণ্ডীপাঠ, ঢাকের তালে মাতল দিল্লির কর্তব্য পথ, সাধারণতন্ত্র দিবসের কুচকাওয়াজে জমকালো বাংলার ট্যাবলো]

সন্ধেবেলায় আকাশে দেখা যাবে সাড়ে ৩ হাজার ড্রোনের প্রদর্শনী। একসঙ্গে এতগুলি ড্রোনকে এভাবে আকাশে দেখাও যাবে এই প্রথম।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement