shono
Advertisement

সুন্দরবনের জঙ্গলে কাঁকড়া ধরতে গিয়ে বিপদ, বাঘের হামলায় মৃত্যু মৎস্যজীবীর

চার সঙ্গীকে নিয়ে সোমবার সকালে সুন্দরবনের জঙ্গলে কাঁকড়া ধরতে গিয়েছিলেন ঝড়খালির বাসিন্দা হরিপদ মণ্ডল। বাঘের হামলায় ঘটনাস্থলে মৃত্যু হয় তাঁর।
Posted: 10:02 AM Feb 26, 2024Updated: 10:08 AM Feb 26, 2024

দেবব্রত মণ্ডল, বারুইপুর: ফের সুন্দরবনের (Sunderbans) গভীর জঙ্গলে কাঁকড়ার খোঁজে গিয়ে প্রাণ হারালেন এক মৎস্যজীবী (Fisherman)। জানা যাচ্ছে, সোমবার সকালে চার সঙ্গীকে নিয়ে কাঁকড়া ধরতে গিয়েছিলেন ঝড়খালির বাসিন্দা হরিপদ মণ্ডল। জঙ্গলের একটু গভীরে যেতেই ঘাপটি মেরে থাকা রয়্যাল বেঙ্গল টাইগার তাঁর উপর ঝাঁপিয়ে পড়ে। বাঘের হামলায় ঘটনাস্থলেই মৃত্যু (Death) হয় হরিপদর। বাকি সঙ্গীরা পালিয়ে প্রাণে বাঁচতে সক্ষম হন। জীবিকার সন্ধানে গিয়ে এভাবে প্রাণহানির ঘটনা মেনে নিতে পারছে না পরিবার। কান্নায় ভেঙে পড়েছেন প্রিয়জনেরা। এই ঘটনার খবর পেয়ে আবারও মৎস্যজীবীদের গভীর জঙ্গলে যাওয়া থেকে সতর্ক করেছে বনদপ্তর।

Advertisement

সুন্দরবনের বাসন্তী উপকূলীয় থানা এলাকার ঝড়খালির (Jharkhali) বাসিন্দা বছর ছাপ্পান্নর হরিপদ মণ্ডল। চার সঙ্গীকে নিয়ে সোমবার সকালে সুন্দরবনের জঙ্গলে কাঁকড়া ধরতে গিয়েছিলেন তিনি। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, জঙ্গলে ঢুকে খাঁড়ির জলে নামতেই বাঘ (Royal Bengal Tiger) তাঁর উপর ঝাঁপিয়ে পড়ে। বাঘের থাবা থেকে তাঁকে বাঁচানোর কোনও সুযোগই পাওয়া যায়নি, ঘটনাস্থলেই মৃত্যু হয় হরিপদর। এমনই জানাচ্ছেন সঙ্গীরা।

[আরও পডুন: পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জে গুলি, অশোকনগরে পরিচিতর বাড়িতেই খুন তৃণমূল উপপ্রধান]

উল্লেখ্য, বার বারই সুন্দরবনের গভীর জঙ্গলে কাঁকড়া (Crabs) বা মীন ধরতে দিয়ে এভাবেই বাঘের মুখে পড়ে মৃত্যুবরণ করতে হয়েছে বহু মৎস্যজীবীকে। বনদপ্তরের পক্ষ থেকে জঙ্গলের কোর এরিয়ায় যাওয়া নিয়ে মৎস্যজীবীদের উপর নিষেধাজ্ঞা থাকলেও তা অনেক সময়ই মানা হয় না। আসলে খাঁড়ির কাছেই কাঁকড়া মেলে। আবার এই খাঁড়ি সংলগ্ন ঘন জঙ্গলেই রয়্যাল বেঙ্গলের বাস। অনেক সময় জল খাওয়ার জন্য তারা খাঁড়িতে আসে। সেসময় সেখানে মানুষের উপস্থিতি টের পেলে হামলা চালাতে পিছপা হয় না। তবে বাঘের সঙ্গে লড়াই করে অনেক সময়েই মৎস্যজীবীদের উদ্ধার করে আনতে পারেন সঙ্গীরা।

[আরও পড়ুন: কার নির্দেশে সন্দেশখালির আন্দোলন? ‘ম্যাডাম’-এর নাম বলে রহস্য বাড়ালেন মহিলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার