shono
Advertisement
Ganesh Chaturthi 2024

গণেশ চতুর্থীতে বাড়িতেই বানান মোদক, মোতিচূর লাড্ডু, রইল সুস্বাদু রেসিপি

বাড়িতেই নিজে হাতে মিষ্টি বানিয়ে গণেশকে প্রসাদ অর্পণ করুন।
Published By: Sandipta BhanjaPosted: 03:58 PM Sep 05, 2024Updated: 03:58 PM Sep 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছর শুক্র-শনি দুদিন গণেশ চতুর্থী পড়েছে। গণেশের ভোগের অন্যতম প্রিয় দুই মিষ্টি মোদক (Modak) এবং মোতিচূর লাড্ডু। এবার বরং বাড়িতেই মিষ্টি বানিয়ে 'গোণু'কে প্রসাদ অর্পণ করুন। জেনে নিন সহজ পদ্ধতিতে কীভাবে বাড়িতেই বানাতে পারেন মোদক এবং মোতিচূড় লাড্ডু।

Advertisement

মোদক তৈরির উপকরণ:


চালের গুঁড়ো: ১ কাপ
কোড়ানো নারকেল: ১ কাপ
গুড়: ১ কাপ
ছোট এলাচ: ১ চিমটি
নুন: আধ চা চামচ
সাদা তেল: আধ চা চামচ

মোদক তৈরির পদ্ধতি:
হালকা আঁচে একটি প্যান বসান। তার মধ্যে কোড়ানো নারকেল দিয়ে দিন। এবার ভাল করে নাড়াচাড়া করে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে এক কাপ জল ফুটিয়ে নিন। জল ফুটে গেলে গুড় ঢেলে মিশিয়ে নিন। মিশ্রণটি একটু ঘন করে নিন। ঘন হয়ে গেলে এবার ওই মিশ্রণের মধ্যে কোড়ানো নারকেল দিয়ে দিন। তাতে এলাচ গুঁড়ো দিন। একটু থকথকে মিশ্রণ তৈরি হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবার অন্য পাত্রে অল্প তেল, নুন দিয়ে গরম জলের সাহায্যে চালের গুঁড়ো মেখে নিন। বলের আকারে চালের গুঁড়ো পাকিয়ে নিন। মাঝে গর্ত তৈরি করুন। ওই গর্তের ভিতর নারকেলের পুরটি ঢুকিয়ে মুখ আটকে দিন। এবার গ্যাসে একটি বড় পাত্রে জল বসান। তার ওপর ফুটো ফুটো কোনও পাত্রে চালের গুঁড়ো দিয়ে তৈরি বলগুলি রাখুন। ভাপের মাধ্যমে ভাল করে বলগুলি সেদ্ধ করে নিন। ওই চালের গুঁড়ো দিয়ে তৈরি বল সেদ্ধ হয়ে গেলেই মোদক তৈরি।

মোতিচূর লাড্ডু তৈরির উপকরণ:

১ কাপ ছোলার ডাল
১/২ কাপ মটর ডাল
১.৫ কাপ চিনি
২ কাপ ঘি
১/২ কাপ জল
১/২ চা চামচ এলাচগুঁড়ো
১/২ কাপ পছন্দমতো ড্রাই ফ্রুটস কুঁচেনো
১ টেবিল চামচ চারমগজ
১ চা চামচ গোলাপ জল
প্রয়োজন মতো বড়া ভাজার জন্য সাদা তেল
প্রয়োজন মতো কয়েক ফোঁটা কমলা ফুড কালার

মোতিচূর লাড্ডু তৈরির পদ্ধতি:

ডাল ভালো করে ধুয়ে জলে ভিজিয়ে নিতে হবে ২ ঘন্টা। ডাল ভিজে গেলে মিক্সিতে দিয়ে বেটে নিতে হবে। বাটা ডাল কড়াইতে গরম তেলে ছেড়ে ছোট ছোটো বরা ভেজে তুলে নিতে হবে। এই বড়া গুলো মিক্সিতে দিয়ে গুঁড়িয়ে নিতে হবে। তবে যেনগুঁড়ো টা স্মুদ না হয়। দানা থাকে নজর রাখবেন। চারমগজ এবং ড্রাই ফ্রুটস রোস্ট করে ডালের বরা গুঁড়োর সঙ্গে মিশিয়ে নিতে হবে। অন্য একটি পাত্রে চিনি ও জল আঁচে বসিয়ে আঠালো একটি সিরা তৈরি করে নিতে হবে। এতে ফুড কালার দিতে হবে। এবার এতে ডালের বরার গুঁড়োর মিশ্রণ দিয়ে পুরোটা মিশিয়ে নিন। ভালোভাবে মেশানো হলে পুরো ব্যাপারটাতে একটা বাইন্ডিং এসেছে বোঝা যাবে। এবারে এতে ঘি ও এলাচগুঁড়ো এবং গোলাপ জল দিয়ে মিশিয়ে নিয়ে আঁচ থেকে নামিয়ে নিতে হবে। এবার লাড্ডুর আকারে গোল গোল করে পাকিয়ে নিন। গণেশকে নিবেদনের জন্য তৈরি মোতিচূরের লাড্ডু।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চলতি বছর শুক্র-শনি দুদিন গণেশ চতুর্থী পড়েছে।
  • গণেশের ভোগের অন্যতম প্রিয় দুই মিষ্টি মোদক এবং মোতিচূর লাড্ডু।
  • বাড়িতেই মিষ্টি বানিয়ে 'গোণু'কে প্রসাদ অর্পণ করুন।
Advertisement