shono
Advertisement
Suchitra Sen Birthday

রাঁধবেন নাকি মহানায়িকার প্রিয় পদ? রইল রকমারি রেসিপি

'মিসেস সেন'-এর জন্মদিন উপলক্ষে একগুচ্ছ স্পেশাল রেসিপি।
Posted: 01:49 PM Apr 06, 2024Updated: 02:42 PM Apr 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোজকার ডায়েট ছিল খুবই সাধারণ। মেপে খাবার খেতেন সুচিত্রা সেন। তবে মহানায়িকা যে আদ্যোপান্ত একজন খাদ্যরসিকও ছিলেন, সেকথা বোধহয় অনেকেরই অজানা। সময় পেলেই কলকাতার এক রেস্তরাঁয় ঢুঁ মারতেন 'ম্যাডাম'। পার্কস্ট্রিটের খ্যাতনামা রেস্তরাঁ 'বারবিকিউ' ছিল সুচিত্রার প্রিয় 'ফুড ডেস্টিনেশন'। যখনই যেতেন সেখানকার একটা নির্দিষ্ট টেবিলে বসে খেতেন। জানেন সেখানকার কোন পদগুলো প্লেটে থাকলে আহ্লাদে আটখানা হয়ে যেতেন 'মিসেস সেন'?

Advertisement

তন্দুরি মিক্সড গ্রিল ননভেজ প্ল্যাটার ছিল ওঁর সবচেয়ে প্রিয়। এই প্ল্যাটারে থাকত তন্দুরি চিকেন, চিকেন মালাই কাবাব, মাটন বড়া কাবাব, ফিশ পিসৌরি কাবাব, তন্দুরি প্রন, মাটন শিক কাবাব, চিকেন হরিয়ালি কাবাবের মতো পদ। আপনিও কি মহানায়িকার প্রিয় পদ বাড়িতে বানিয়ে চেখে দেখতে চান? ওঁর জন্মদিন উপলক্ষেই রইল রকমারি রেসিপি।

মাটন বড়া কাবাব

উপকরণ-

পাঁঠার চাঁপের অংশের হাড় সমেত মাটন ৩৫০ গ্রাম (মাটনের পাঁচটা পিস করে নিন। ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। গ্রেট করা কাঁচা পেপে ২০ গ্রাম। মাটনের পিসগুলোর গায়ে গ্রেট করা কাঁচা পেপে খুব ভালো করে মাখিয়ে নিন), ​টক দই- ২০০ গ্রাম, বিট নুন- ১৫ গ্রাম, গরম মশলাগুঁড়ো- ১৫ গ্রাম, ধনেগুঁড়ো- ১০ গ্রাম, জিরেগুঁড়ো- ১০ গ্রাম, হলুদগুঁড়ো- ৭ গ্রাম, কাশ্মীরি লঙ্কাগুঁড়ো- ১৫ গ্রাম, সাদা মরিচগুঁড়ো- ৭ গ্রাম, কাজুবাটা- ৩৫ গ্রাম, নুন আন্দাজমতো, রিফাইন্ড ওয়েল- ২৫ গ্রাম।

প্রণালী-

একটি পাত্রে টক দই, বিট নুন, গরমমশলার গুঁড়ো, ধনে-জিরের গুঁড়ো, হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, সাদা মরিচের গুঁড়ো, কাজুবাটা, নুন ও রিফাইন্ড ওয়েল নিয়ে খুব ভাল ভাবে মেখে একটি মিশ্রণ তৈরি করুন। এবার কাঁচা পেপে মাখানো মাটনের পিসগুলো এই মিশ্রণের মধ্যে দিয়ে মাটনের গায়ে ভালো করে মিশ্রণটা মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো মাটনের পিসগুলো ফ্রিজে ঢুকিয়ে ৩-৪ ঘণ্টা রেখে দিন। ফ্রিজ থেকে বার করে মাটনের পিসগুলো শিকে গেঁথে নিন। ওভেন ৩৮০ ডিগ্রি সেলসিয়াস উত্তাপে প্রি হিট করে শিক সমেত মাটনের পিসগুলো ঢুকিয়ে মিনিট পনেরো সেঁকে নিন। এর পর ওভেন থেকে বার করে শিক সমেত মাটনগুলো কিছুক্ষণ ঝুলিয়ে রাখুন। এ বার পরিষ্কার ন্যাকরা বা ব্রাশের সাহায্যে ২০ গ্রাম দেশি ঘি ও ২০ গ্রাম মাখন মাটনগুলোর গায়ে মাখিয়ে দিন। আবার শিক সমেত ওভেনে ঢুকিয়ে একই উত্তাপে মিনিট দশেক সেঁকে নিন। মাটন সেদ্ধ হলে ওভেন থেকে বার করে নিন। খুলে প্লেটে রাখুন। মাটনের খণ্ডগুলোর গায়ে ১ টেবিল চামচ মাখন ও ১ টেবিল চামচ দেশি ঘি মাখিয়ে গরম গরম পরিবেশন করুন।


চিকেন হারিয়ালি কাবাব

চিকেন হরিয়ালি কাবাব, ফাইল ছবি

উপকরণ-
চিকেন কিউব বোনলেস (৩০০ গ্রাম), টক দই (১ কাপ), ধনেপাতা কুচি (১ কাপ), পুদিনাপাতা (আধ কাপ), কাঁচা লঙ্কা (৩ টে), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), আদা ও রসুন বাটা (২ টেবিল চামচ), লেবুর রস (১ টেবিল চামচ), কাবাব কাঠি (প্রয়োজন অনুযায়ী কয়েকটি), গলানো মাখন (আধ কাপ), নুন (আন্দাজমতো)।

প্রণালী-
প্রথমে মিক্সিতে ধনেপাতা কুচি, পুদিনাপাতা, কাঁচালঙ্কা ভালো করে পেস্ট করে নিতে হবে। একটি বড় পাত্রে চিকেন কিউব গুলি নিয়ে তাতে টকদই, ধনেপাতা, পুদিনাপাতা পেস্ট এবং আদা ও রসুনবাটা, নুন, লেবুর রস সব উপকরণ ভালো করে মিশিয়ে চিকেন ২ ঘন্টা বা তার বেশি ম্যারিনেট করে রাখতে হবে।

২ ঘণ্টা বাদে চিকেন কিউবগুলোকে বার করে কাবাব কাঠির মধ্যে ঢুকিয়ে গলানো মাখন ব্রাশ করে গ্যাস ওভেনে গ্রিল স্ট্যান্ড বসিয়ে চিকেন সমেত কাবাব কাঠি গুলিকে বসিয়ে এপিঠ-ওপিঠ করে খুব ভালো করে সেঁকে নিতে হবে। অথবা প্রিহিটেড ওভেনে গ্রিল মোডে ১৬৫ ডিগ্রি ফারেনহাইটে ১০ থেকে ১৫ মিনিট গ্রিল করে নামিয়ে নিতে হবে।

মুর্গ মালাই কাবাব

উপকরণ-

বোনলেস চিকেন ব্রেস্ট- ২৫০ গ্রাম (বোনলেস চিকেন ব্রেস্ট থেকে ধারালো ছুরির সাহায্যে পিস করে কেটে নিন। ধুয়ে পরিষ্কার করে ন্যাকরা দিয়ে জল মুছে নিন) গ্রেট করা চিজ- ৭০ গ্রাম, ডাবল ক্রিম- ২০০ গ্রাম, সাদা মরিচগুঁড়ো- ১ চা চামচ, আদাবাটা- ২৫ গ্রাম, রসুনবাটা- ২৫ গ্রাম, এলাচগুঁড়ো- ১০ গ্রাম, নুন আন্দাজমতো।

প্রণালী-

একটি পাত্রে গ্রেট করা চিজ গুঁড়ো করে নিন। ডাবল ক্রিম, সাদামরিচের গুঁড়ো, আদা, রসুনবাটা, এলাচের গুঁড়ো, নুন ভাল করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এবার এই মিশ্রণের মধ্যে চিকেনের পিসগুলো দিয়ে ভালো করে মাখিয়ে নিন।

ম্যারিনেট করে রাখা চিকেনের খণ্ডগুলো ন্যূনতম ২-৩ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। ফ্রিজ থেকে বার করে শিকে গেঁথে নিন চিকেন। ওভেন ৩৮০ ডিগ্রি সেলসিয়াস উত্তাপে প্রিহিট করে শিক সমেত চিকেনের খণ্ডগুলো ওভেনে ঢুকিয়ে মিনিট দশেক সেঁকে নিন। দশ মিনিট পরে ওভেন থেকে বার করে শিক সমেত চিকেনের পিসগুলো কিছুক্ষণ ঝুলিয়ে রাখুন, যাতে চিকেনের অতিরিক্ত জল ঝরে যায়। জল ঝরে গেলে পরিষ্কার ন্যাকরা বা ব্রাশের সাহায্যে চিকেনের গায়ে ১ টেবিল চামচ দেশি ঘি ও মাখন ভাল করে মাখিয়ে নিন।

আবার শিক সমেত ওভেনে ঢুকিয়ে একই উত্তাপে আরও পাঁচ মিনিট সেঁকে নিন। চিকেন ভাল মতো সেদ্ধ হয়ে গেলে ওভেন থেকে বার করে নিন। শিক থেকে চিকেনের খণ্ডগুলো বার করে প্লেটে রাখুন। ১চা চামচ মাখন চিকেনের খণ্ডগুলোর উপর ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তবে মহানায়িকা যে আদ্যোপান্ত একজন খাদ্যরসিকও ছিলেন, সেকথা বোধহয় অনেকেরই অজানা।
  • সময় পেলেই কলকাতার এক রেস্তরাঁয় ঢুঁ মারতেন 'ম্যাডাম'।
  • তন্দুরি মিক্সড গ্রিল ননভেজ প্ল্যাটার ছিল ওঁর সবচেয়ে প্রিয়।
Advertisement