shono
Advertisement
Copa America 2024

কোপা কোয়ার্টারে সামনে ইকুয়েডর, মেসিকে নিয়ে আশা-আশঙ্কার দোলাচলে আর্জেন্টিনা

ডান পায়ের উরুর পেশিতে চিলি ম্যাচে চোট পেয়েছিলেন মেসি।
Published By: Anwesha AdhikaryPosted: 01:37 PM Jul 04, 2024Updated: 05:13 PM Jul 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁকে ঘিরেই যাবতীয় জল্পনা-কল্পনা। যাবতীয় আলোচনাও। কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে বিশ্বচ‌্যাম্পিয়ন আর্জেন্টিনা মুখোমুখি হতে চলেছে ইকুয়েডরের। ভারতীয় সময় শুক্রবার ভোরের ম্যাচের আগে প্রতিপক্ষকে নিয়ে যত না আলোচনা চলছে আর্জেন্টিনা শিবিরে, তার থেকেও অনেক বেশি চর্চায় রয়েছেন অধিনায়ক লিওনেল মেসি।

Advertisement

ডান পায়ের উরুর পেশিতে চিলি ম‌্যাচে চোট পেয়েছিলেন মেসি। আর্জেন্টাইন মহাতারকার চোট পাওয়া নিয়ে রীতিমতো দুশ্চিন্তা সৃষ্টি হয়েছিল। আর্জেন্টিনার সংবাদমাধ‌্যম জানিয়েছিল, পেরু ম‌্যাচ তো বটেই, কোয়ার্টার ফাইনালেও মেসিকে খেলানো ঝুঁকির হয়ে যাবে! পেরুর বিরুদ্ধে আর্জেন্টিনা টিম ম‌্যানেজমেন্ট মেসিকে ছাড়াই দল নামিয়েছিল। তবে ইকুয়েডর ম্যাচের আগে মেসি দলের সঙ্গে প্র‌্যাকটিসে যোগ দিয়েছেন। কিন্তু শুক্রবার ভোরে ইকুয়েডরের বিরুদ্ধে নামবেন কিনা তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

সংবাদমাধ‌্যম সূত্রে খবর, মেসির ফিটনেস প্রতিদিন পর্যবেক্ষণে রাখছে আর্জেন্টিনা শিবির। গ্রুপ লিগের প্রথম দু’টি ম‌্যাচে পুরো নব্বই মিনিটই খেলেছিলেন মেসি। দলীয় সূত্রে জানা গিয়েছে, অধিনায়ক মেসি এই ম‌্যাচে খেলার জন‌্য মুখিয়ে আছেন। অনুশীলন করেছেন। চলছে তাঁর সম্পূর্ণ ফিটনেস ফিরিয়ে আনার প্রক্রিয়াও। যার জন‌্য কাইনেসিওলজি এক্সারসাইজও শুরু করেছেন তিনি। শোনা যাচ্ছে, মেসি যদি প্রথম থেকে খেলতে না পারেন, তা হলে দ্বিতীয়ার্ধে তাঁকে মাঠে নামানো হতে পারে। তবে একটা বিষয় মোটামুটি পরিষ্কার, মেসিকে নিয়ে আর্জেন্টিনা শিবিরে কিছুটা শঙ্কা কাটছে।

এদিকে, আসন্ন প‌্যারিস অলিম্পিকে মেসিকে ছাড়াই দল ঘোষণা করল আর্জেন্টিনা। তবে তাদের মাথায় এখন কোপার (Copa America 2024) কোয়ার্টার ফাইনাল। আর্জেন্টিনার ফুটবলাররা আশাবাদী যে কোয়ার্টার ফাইনালে মেসি খেলবেন। দলের অন‌্যতম ভরসা অ‌্যাঞ্জেল ডি’মারিয়া জানিয়েছেন, “মেসির চোটের প্রতিদিন উন্নতি ঘটছে। আশা করছি ও কোয়ার্টার ফাইনালে খেলবে।” গত ম‌্যাচে দুরন্ত পারফর্ম করা লাউতারো মার্টিনেজ জানিয়েছেন, “মেসি ভালো জায়গায় আছে। আমরা ওর খেলার ব‌্যাপারে আশাবাদী।” আর্জেন্টিনা শিবির সূত্রে জানানো হয়েছে, মেসির চোট নিয়ে প্রতিটি দিনই চিকিৎসকদের সঙ্গে আলোচনা হচ্ছে। মেসি দলের সঙ্গে পুরো প্র‌্যাকটিস করেছেন। দেখা যাক শেষপর্যন্ত কী হয়।

[আরও পড়ুন: টোস্ট করতে গিয়ে হিমশিম কোহলি! আধপোড়া পাউরুটিতেই উদরপূর্তি? ভাইরাল ভিডিও]

প্রতিপক্ষ নিয়ে অবশ‌্য সেভাবে দুশ্চিন্তা নেই আর্জেন্টিনার। ধারে ও ভারে বিশ্বচ‌্যাম্পিয়নদের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে ইকুয়েডর। তবু তাদের সমীহই করছে আর্জেন্টিনা। তাদের সহকারী কোচ ওয়াল্টার স‌্যামুয়েল জানিয়েছেন, ইকুয়েডরকে হালকাভাবে নিচ্ছেন না। তিনি বলেন, “ইকুয়েডরের সঙ্গে সম্প্রতি আমরা ফ্রেন্ডলি ম‌্যাচে খেলেছি। ওদের খেলার ধরণ সম্পর্কে আমাদের যথেষ্ট ধারণা রয়েছে। ওদের কোচও যথেষ্ট ভালো। সবথেকে বড় কথা, ওরা টেকনিক‌্যালি দারুণ। তার উপর ওদের ফুটবলাররা শারীরিকভাবেও শক্তিশালী। একইসঙ্গে এবারের কোপাতে ওরা দুর্দান্ত পারফরম‌্যান্সও করেছে। ফলে ওদের খাটো করে দেখার কোনও প্রশ্নই নেই। লড়াইটা মোটেই সহজ হবে না।”

সামনে বিশ্বচ‌্যাম্পিয়ন আর্জেন্টিনা। যারা চলতি কোপায় দুর্দান্ত ফর্মে রয়েছে। বিশ্বচ‌্যাম্পিয়নদের মুখোমুখি হওয়ার আগে অবশ‌্য বিন্দুমাত্র আতঙ্কে নেই ইকুয়েডর। তাদের কোচ ফেলিক্স স‌্যাঞ্চেজ শুনিয়েছেন সেকথাই, “আমরা জানি, প্রতিপক্ষ হিসাবে আর্জেন্টিনা অনেক এগিয়ে। ওরা বিশ্বচ‌্যাম্পিয়ন। বিশ্বের সেরা ফুটবলার ওদের দলে রয়েছে।  আমাদের সঙ্গে ওদের কোনও তুলনাই হয় না। তাই বলে আমরা মোটেই ভীত নই। আগের ম‌্যাচগুলি যেভাবে খেলেছি, সেভাবেই খেলব।” স্যাঞ্চেজের বার্তা, “এই ম‌্যাচটা আমাদের কাছে ফাইনাল। বিশ্বচ‌্যাম্পিয়নদের বিরুদ্ধে আমরা নিজেদের সেরাটা মেলে ধরার চেষ্টা করব। আমাদের আরও ভালো খেলতে হবে। ফুটবলারদের উপর আমার আস্থা আছে। ওরা মানসিকভাবে প্রস্তুত। আমরা সবটুকু দিয়ে লড়াই করব।”

[আরও পড়ুন: সাধারণ যাত্রীদের উপেক্ষা করে বিশ্বজয়ীদের জন্য বিশেষ বিমান! এয়ার ইন্ডিয়াকে নোটিস DGCA-র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দলীয় সূত্রে জানা গিয়েছে, অধিনায়ক মেসি এই ম‌্যাচে খেলার জন‌্য মুখিয়ে আছেন। অনুশীলন করেছেন।
  • আসন্ন প‌্যারিস অলিম্পিকে মেসিকে ছাড়াই দল ঘোষণা করল আর্জেন্টিনা।
  • প্রতিপক্ষ নিয়ে অবশ‌্য সেভাবে দুশ্চিন্তা নেই আর্জেন্টিনার। ধারে ও ভারে বিশ্বচ‌্যাম্পিয়নদের থেকে অনেকটাই পিছিয়ে রয়েছে ইকুয়েডর।
Advertisement