shono
Advertisement

জার্সিতে আর থাকবে না পাঁচটি স্টার! পেলের সম্মানে অভিনব বদলের ভাবনায় ব্রাজিল

Posted: 03:26 PM Dec 12, 2022Updated: 03:26 PM Dec 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনি ফুটবল সম্রাট। গোটা বিশ্বের গর্ব। তাঁর হাত ধরেই তিনবার বিশ্বকাপ এসেছ ব্রাজিলের ঘরে। ঠিক ধরেছেন, কথা হচ্ছে কিংবদন্তি পেলের। তাঁকে সম্মান জানাতে তাই সেলেকাওদের জার্সিতে বদল আনার পরিকল্পনা করছে দেশের ফুটবল ফেডারেশন। 

Advertisement

পাঁচবারের বিশ্বজয়ী ব্রাজিলের জার্সিতে ক্রেস্টের উপর জ্বলজ্বল করে পাঁচটি তারা। আর পাঁচ বিশ্বজয়ের মধ্যে প্রথম তিনবারই মধ্যমণি ছিলেন পেলে (Pele)। সেই ফুটবল সম্রাট অসুস্থ হয়ে আপাতত সাও পাওলোর হাসপাতালে রয়েছেন। হাসপাতাল থেকেই বিশ্বকাপে নেইমারকে শুভেচ্ছা জানিয়েছিলেন তিনি। এরই মধ্যে পেলের সুস্থতা কামনা করে কাতারের মুশাইরেবে একটি অনুষ্ঠানের আয়োজন করে দক্ষিণ আমেরিকা ফুটবলের নিয়ামক সংস্থা কনমেবল। সেখানে সংস্থার সভাপতি আলেজান্দ্রো ডমিনগুয়েজ প্রস্তাব দেন পেলেকে সম্মান জানাতে যেন ব্রাজিলের (Brazil Football Team) জার্সিতে কিছু বদল আনা হয়।

ফাইল ছবি

[আরও পড়ুন: ‘আমার কাছে তুমিই সর্বকালের সেরা’, রোনাল্ডোকে আবেগঘন বার্তা বিরাট কোহলির]

সেই সময় ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) সভাপতি এডনাল্ডো রডরিগেজ বলেন, “সাধারণত কোনও দেশ যতবার বিশ্বচ্যাম্পিয়ন হয়, তাদের লোগোর উপর ততগুলি তারা ছাপানো হয়। যে পাঁচবার আমরা চ্যাম্পিয়ন হয়েছি, তার মধ্যে ১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ - এই তিনবারই গুরুত্বপূর্ণ ভূমিকায় ছিলেন পেলে। উনি সবসময় আমাদের হৃদয়ে। তাই আমাদের লোগোর উপরে তিনটি তারার বদলে তিনটি হৃদয়চিহ্ন বসানোর চিন্তাভাবনা চলছে।” কোনও ফুটবলারের জন্য জার্সি বদলের এই ভাবনা সত্যিই অভিনব!

১৯৫৮, ১৯৬২ ও ১৯৭০ সালের পাশাপাশি ১৯৯৪ ও ২০০২ সালে বিশ্বচ্যাম্পিয়ন হয় ব্রাজিল। এবারও ফেভারিট হিসেবেই কাতারে পা রেখেছিলেন নেইমাররা (Neymar)। কিন্তু কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে পেনাল্টি শুটআউটে হেরে বিদায় নেয় সেলেকাওরা। ব্রাজিলের কোচের পদ থেকে ইস্তফা দেন তিতে। দেশের হয়ে নিজের ভবিষ্যৎ নিয়ে ধোঁয়াশা তৈরি করেছেন নেইমার। তবে দেশের জার্সিকে গোলের নিরিখে পেলেকে ছুঁয়েছেন তিনি। যার জন্য নেইমারের জন্য আবেগঘন বার্তাও দিয়েছিলেন পেলে। বলেছিলেন, "তুমি সবার অনুপ্রেরণা হয়ে উঠবে।" 

[আরও পড়ুন: ‘ঝুকেগা নহি…’, ভরা জনসভায় ‘পুষ্পা’র সংলাপ বলে বিতর্কে মনোজ তিওয়ারি

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement