shono
Advertisement
Copa America 2024

কোপা যুদ্ধে সামনে প্যারাগুয়ে, ব্যর্থতা ভুলে সাম্বার ছন্দে ফিরতে চাইছে ব্রাজিল

প্রথম ম্যাচে ব্রাজিলের পারফরম্যান্স দেখে হতাশ হয়েছিলেন নেইমারও।
Published By: Arpan DasPosted: 01:34 PM Jun 28, 2024Updated: 03:34 PM Jun 28, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিসংখ‌্যান বলছে কোপা আমেরিকার (Copa America 2024) প্রথম ম‌্যাচে কোস্টা রিকার বিরুদ্ধে ৭৪ শতাংশ বলের দখল ছিল ব্রাজিলের (Brazil Football Team)। গোলের সুযোগও তৈরি হয়েছিল প্রচুর। কিন্তু গোলের দেখা মেলেনি। নিট ফল, কোস্টা রিকার বিরুদ্ধে জিততে পারেনি পাঁচবারের বিশ্বচ‌্যাম্পিয়ন ব্রাজিল। ভিনিসিয়াস-রড্রিগোদের ম‌্যাচের পর তীব্র সমালোচনার মুখে পড়তে হয়েছে। সমালোচিত হয়েছে ব্রাজিল কোচ ডোরিভাল জুনিয়রের পরিকল্পনাও। এই পরিস্থিতিতে শনিবার ভোরে কোপা আমেরিকার দ্বিতীয় ম‌্যাচে ব্রাজিল খেলতে নামছে প‌্যারাগুয়ের বিরুদ্ধে। এই ম‌্যাচে কী ব্রাজিলের গোলের দেখা মিলবে? সেটাই এখন লাখ টাকার প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে।
প্রথম ম‌্যাচে ব্রাজিলের পারফরম‌্যান্স দেখে হতাশা গোপন করেননি নেইমার। যদিও ব্রাজিল কোচ মনে করছেন, দলের সামগ্রিক পারফরম‌্যান্স গত ম‌্যাচে খারাপ হয়নি। তবে আক্রমণভাগে আরও তীক্ষ্ণতা আনতে হবে। ব্রাজিলের ডিফেন্ডার গুইলের্মো আরানা বলেন, ‘‘কোস্টা রিকা ম‌্যাচ ড্র করাটা কেউই মেনে নিতে পারিনি। কিন্তু কোচের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার অবকাশ নেই। ড্র হলেও তিনি আমাদের উৎসাহিত করেছেন। মাথায় রাখতে হবে, ডোরিভাল সবে ব্রাজিলের দায়িত্ব পেয়েছেন। ফুটবলারদের মধ্যে বেশিরভাগই নতুন। আমরা ঐক‌্যবদ্ধভাবে প‌্যারাগুয়ের বিরুদ্ধে ঝাঁপিয়ে পড়তে প্রস্তুত। ডোরিভাল জানেন, তঁাকে কী করতে হবে। কোচ হিসাবে দুর্দান্ত। আমাদের প্রচুর সাহায‌্য করছেন। আশা করছি, আমরা ঠিক ঘুরে দাঁড়াব।” পরিস্থিতি ব্রাজিলের জন‌্য কিছুটা কঠিন হলেও অতীতে এই অবস্থা থেকে বহুবার তারা ঘুরে দাঁড়িয়েছে। সাম্বাবাহিনীর তরফে জানানো হয়েছে, তারা সামনের ম‌্যাচে সর্বস্ব দেওয়ার চেষ্টা করবে। শোনা যাচ্ছে, কোস্টা রিকার বিরুদ্ধে ব্রাজিলের প্রথম একাদশে যাঁরা ছিলেন, তাঁরাই সম্ভবত খেলবেন। নতুন তারা এনড্রিককে পরিবর্ত হিসাবে ব‌্যবহার করার পক্ষপাতী ব্রাজিল কোচ ডোরিভাল। আক্রমণভাগে তাঁর প্রথম পছন্দ রড্রিগো এবং ভিনিসিয়াস।

Advertisement

[আরও পড়ুন: ‘অতঃপর ভারতই জিতল’, জটিল অঙ্ক কষে ভনকে কটাক্ষ অশ্বিনের]

উল্টোদিকে, প‌্যারাগুয়ে তাদের প্রথম ম‌্যাচে পরাস্ত হয়েছে কলম্বিয়ার কাছে। শক্তির বিচারে প‌্যারাগুয়ে পাঁচবারের বিশ্বচ‌্যাম্পিয়নদের তুলনায় অনেকটাই পিছিয়ে। প্রথম ম‌্যাচে অবশ‌্য কলম্বিয়ার বিপক্ষে যথেষ্ট লড়াই করেছে তারা। তাদের কোচ ড‌্যানিয়েল গারনেরো জানিয়েছেন, “নিজেদের পরিকল্পনার উপর আমাদের আস্থা আছে। আমাদের লক্ষ‌্য ব্রাজিলের বিরুদ্ধে শেষপর্যন্ত লড়াই করা। কলম্বিয়ার বিরুদ্ধেও আমাদের পারফরম‌্যান্স যথেষ্ট ভালো ছিল।”
প‌্যারাগুয়ের দুই ফুটবলার গুস্তাভ ভেলাসকুয়েজ ও আন্দ্রেস কিউবাস প্রথম ম‌্যাচে একটি করে হলুদ কার্ড দেখেছেন। ফলে তাঁদের সতর্ক হয়েই খেলতে হবে। কলম্বিয়ার বিরুদ্ধে প‌্যারাগুয়ের হয়ে গোল করেছিলেন জুলিও এনসিসো। ব্রাজিলের বিরুদ্ধে এই ম্যাচে তিনিই দলের অন‌্যতম ভরসা হতে চলেছেন।

[আরও পড়ুন: অশ্রুসিক্ত রোহিতের কাঁধে বিরাটের ভরসার হাত, ‘ফাইনালে সেরাটা দেবেন কোহলি’, আস্থা হিটম্যানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কোপা আমেরিকার প্রথম ম্যাচে কোস্টা রিকার বিরুদ্ধে ৭৪ শতাংশ বলের দখল ছিল ব্রাজিলের।
  • প্যারাগুয়ে তাদের প্রথম ম্যাচে পরাস্ত হয়েছে কলম্বিয়ার কাছে।
  • শক্তির বিচারে প্যারাগুয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ানদের তুলনায় অনেকটাই পিছিয়ে।
Advertisement