shono
Advertisement
Copa America 2024

কোপা জিতেই ফ্রান্সের ফুটবলারদের নিয়ে বর্ণবিদ্বেষী মন্তব্য, বিতর্কে মেসিরা

আর্জেন্টিনারই ফুটবলার এনজো ফার্নান্ডেজের পোস্ট করা একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হতেই ছড়িয়ে পড়েছে বিতর্ক।
Published By: Subhajit MandalPosted: 12:03 AM Jul 17, 2024Updated: 12:08 PM Jul 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোপা আমেরিকা (Copa America 2024) চ্যাম্পিয়ন হওয়ার পরই বিতর্কে আর্জেন্টিনা দল। এমবাপে-সহ গোটা ফ্রান্স দলকে নিয়ে বর্ণবিদ্বেষমূলক আচরণ করার অভিযোগ উঠল আর্জেন্টিনার ফুটবলারদের বিরুদ্ধে। আর্জেন্টিনারই ফুটবলার এনজো ফার্নান্ডেজের (Enzo Fernandez) পোস্ট করা একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হতেই ছড়িয়ে পড়েছে বিতর্ক।

Advertisement

কোপা (Copa America) জেতার পর স্টেডিয়াম থেকে হোটেলে ফেরার বাসে আর্জেন্টিনার ফুটবলারদের উৎসবের ভিডিও নিয়েই যত বিতর্ক। কলম্বিয়াকে হারিয়ে কোপা চ্যাম্পিয়নের খেতাব দখল করার পরই উৎসবে মেতে ওঠেন আর্জেন্টিনার ফুটবলাররা। সেই উচ্ছ্বাস মাঠ থেকে হোটেলে ফেরার সময় বাসেও চলে। সেই উচ্ছ্বাসের ভিডিও সোশাল মিডিয়ায় পোস্ট করেছেন এনজো ফার্নান্ডেজ। সেই ভিডিও নিয়েই যত বিতর্ক।

[আরও পড়ুন: ইউরো ফাইনালে হারের জের! ইংল্যান্ডের কোচের পদ ছাড়লেন গ্যারেথ সাউথগেট]

ওই ভিডিওয় দেখা যাচ্ছে, ফুটবলারেরা একটি স্প্যানিশ গান গাইছেন। গানের পর হঠাৎ কয়েক জন ফুটবলারের গলায় শোনা যায় বর্ণবিদ্বেষী মন্তব্য। তাঁরা বলতে থাকেন, ফ্রান্সের (France) জাতীয় দলের সব ফুটবলারই আসলে অ্যাঙ্গোলার। তাদের বাবা-মায়েরা আফ্রিকার বিভিন্ন দেশ থেকে এসেছেন। কেউ ফরাসি নন। ফুটবলারদের বলতে শোনা যায়, ওদের বাবার এক দেশ, মায়ের এক দেশ। অথচ সবার পাসপোর্টে লেখা ফ্রান্স। এরই মধ্যে বিতর্কের ভয়ে এনজোর কোনও এক সতীর্থ তখন ভিডিও বন্ধ করতে বলেন। ফার্নান্ডেজও সঙ্গে সঙ্গে বন্ধ করে দেন। কিন্তু যেটুকু ভিডিও তিনি পোস্ট করেছেন তাতেই বিতর্ক তৈরি হয়েছে।

[আরও পড়ুন: ভাঙতে পারে হার্দিকের স্বপ্ন! টি-টোয়েন্টির নেতৃত্বে বোর্ডের বিবেচনায় অন্য নাম]

সেই ২০২২ বিশ্বকাপ ফাইনালের (FIFA World Cup 2022) আগে থেকেই ফ্রান্স এবং আর্জেন্টিনা সমর্থকদের মধ্যে বিদ্বেষ তৈরি হয়েছে। সেসময়ও আর্জেন্টিনা সমর্থকদের বিরুদ্ধে ফ্রান্সকে নিয়ে কুকথা বলার অভিযোগ ছিল। এদিন প্রায় একই ধাঁচে বর্ণবিদ্বেষমূলক আচরণ করলেন ফুটবলাররা। এ নিয়ে আর্জেন্টিনার ফেডারেশন বা দলের তরফে এখনও কিছু বলা হয়নি। তবে ফ্রান্স ফুটবল ফেডারেশন জানিয়ে দিয়েছে, এ বিষয়ে আইনি পদক্ষেপের কথা ভাবছেন তাঁরা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার পরই বিতর্কে আর্জেন্টিনা দল।
  • এমবাপে-সহ গোটা ফ্রান্স দলকে নিয়ে বর্ণবিদ্বেষমূলক আচরণ করার অভিযোগ উঠল আর্জেন্টিনার ফুটবলারদের বিরুদ্ধে।
  • আর্জেন্টিনারই ফুটবলার এনজো ফার্নান্ডেজের পোস্ট করা একটি ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হতেই ছড়িয়ে পড়েছে বিতর্ক।
Advertisement