shono
Advertisement
Euro Cup 2024

ডেমিরালের শাস্তি নিয়ে তুঙ্গে বিতর্ক, নেদারল্যান্ডস-তুরস্ক যুদ্ধে উত্তাপের নাম রাজনীতি

জর্জিয়ার বিরুদ্ধে গোলের পর দু’হাতে ‘উলফ স্যালুট’ করায় দুম্যাচ নির্বাসন করা হয় তুরস্কের ডেমিরালকে।
Published By: Arpan DasPosted: 01:53 PM Jul 06, 2024Updated: 02:29 PM Jul 06, 2024

স্টাফ রিপোর্টার: ফুটবলকে ছাপিয়ে নেদারল্যান্ডস-তুরস্ক ম্যাচের আগে জার্মানি ফুটছে রাজনৈতিক উত্তাপে।
শেষ ষোলোর ম্যাচে জর্জিয়ার বিরুদ্ধে গোলের পর দু’হাতে ‘উলফ স্যালুট’ করেন তুরস্কের তারকা মেরিহ ডেমিরাল। যা তাঁর দেশের উগ্র জাতীয়তাবাদী সংগঠনের সঙ্গে সম্পর্কিত। যাদের রাজনৈতিক মতাদর্শ আবার আয়োজক জার্মানির রাজনৈতিক দৃষ্টিভঙ্গির পরিপন্থী। যার ফলে সেলিব্রেশনের পর থেকেই তীব্র আপত্তি জানিয়ে এসেছে জার্মানি। বলা হয়েছিল, জার্মানির মাটিতে এই ধরনের ঘটনা কিছুতেই মেনে নেওয়া হবে না। জর্জিয়া ম্যাচের পর থেকেই শুরু হওয়া বিতর্কের পর থেকে ইঙ্গিত মিলছিল যে শাস্তির কবলে পড়তে পারেন ডেমিরাল। প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল তাঁকে এক ম্যাচ নির্বাসিত করা হতে পারে। তবে শুক্রবার উয়েফা জানিয়ে দেয় মাঠের বাইরের বিষয় খেলার মধ্যে নিয়ে এসে নিয়ম ভেঙেছেন ডেমিরাল। তাই তাঁকে দু’ ম্যাচ নির্বাসিত করা হল। এর অর্থ কোয়ার্টার ফাইনাল তো নয়ই, যদি শেষ চারের ছাড়পত্র পেয়েও যায় তুরস্ক (Turkiye), তবু খেলতে পারবেন না তিনি।

Advertisement

[আরও পড়ুন: জার্মানির বিদায়ে শেষ ক্রুস যুগ, ইউরো না জেতার আক্ষেপ নিয়ে থামলেন তারকা ফুটবলার]

যদিও এখানেই থামছে না রাজনৈতিক উত্তাপ। প্রথম থেকেই ডেমিরালকে সমর্থন জুগিয়েছিলেন তাঁদের দেশের রাষ্ট্রপতি রিসেপ তাইয়িপ এরডোগান। এবার ডেমিরালের পাশে সর্বতোভাবে থাকার বার্তা দিতে আজারবাইজানের পূর্ব নির্ধারিত কর্মসূচি বাতিল করে চলে আসছেন জার্মানিতে। তাঁর বক্তব্য, গ্রে উলফ স্যালুট তুরস্কের অতি প্রাচীন সংস্কতি। নিজের দেশের প্রতি আনুগত্য দেখানো অন্যায় নয়। তার জন্য কেন কাউকে শাস্তি পেতে হবে? দুই দেশের বিদেশমন্ত্রকই সমন করেছে অন্য দেশের রাষ্ট্রদূতকে। তুরস্ক ফুটবল ফেডারেশনের তরফে কোর্ট অব আর্বিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)-এর দ্বারস্থ হওয়ার প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

[আরও পড়ুন: অভিষেকেই কোপার শেষ চারে, ইতিহাস গড়ে মেসিদের মুখোমুখি কানাডা]

মাঠের বাইরের এই বিতর্কে কার্যত জৌলুস হারিয়েছে ইউরোয় (Euro Cup 2024) নেদারল্যান্ড-তুরস্কের মাঠের লড়াই। যা খবর, তাতে নেদারল্যান্ড (Netherlands) কোচ রোনাল্ড কোম্যান নামাতে পারেন শেষ ষোলোর দলই। চিন্তা শুধু গত ম্যাচে চোট পাওয়া স্টিভেন বার্গউইজনকে নিয়ে। একান্ত তিনি খেলতে না পারলে নামতে পারেন ডনইয়েল মালেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফুটবলকে ছাপিয়ে নেদারল্যান্ডস-তুরস্ক ম্যাচের আগে জার্মানি ফুটছে রাজনৈতিক উত্তাপে।
  • শেষ ষোলোর ম্যাচে জর্জিয়ার বিরুদ্ধে গোলের পর দু’হাতে ‘উলফ স্যালুট’ করেন তুরস্কের তারকা মেরিহ ডেমিরাল।
  • জর্জিয়া ম্যাচের পর থেকেই শুরু হওয়া বিতর্কের পর থেকে ইঙ্গিত মিলছিল যে শাস্তির কবলে পড়তে পারেন ডেমিরাল।
Advertisement