shono
Advertisement
Durand Cup

কবে শুরু ডুরান্ড কাপ? প্রকাশ্যে এল দিনক্ষণ

কবে অনুষ্ঠিত হবে ডুরান্ডের ফাইনাল?
Published By: Arpan DasPosted: 04:40 PM Jul 02, 2024Updated: 05:32 PM Jul 02, 2024

শিলাজিৎ সরকার: ঢাকে কাঠি পড়তে চলেছে ডুরান্ড কাপের (Durand Cup)। ইতিমধ্যেই বল গড়িয়েছে কলকাতা লিগের। এবার আনুষ্ঠানিকভাবে ঘোষিত হল ডুরান্ড শুরুর দিনক্ষণ। ২৭ জুলাই থেকে শুরু হচ্ছে ১৩৩ বছরের ঐতিহ্যশালী টুর্নামেন্ট। ফাইনাল হবে ৩১ আগস্ট। এদিন আনুষ্ঠানিকভাবে ডুরান্ড কাপের সূচনার দিন ঘোষণা করা হল ইস্টার্ন কমান্ড হেডকোয়ার্টার থেকে।

Advertisement

গত পাঁচবছর ধরে কলকাতাতেই অনুষ্ঠিত হচ্ছে ডুরান্ড। তার সঙ্গে গতবছর আসামের কোকরাঝাড়েও হয়েছে ডুরান্ডের ম্যাচ। এবার তা ছড়িয়ে পড়তে চলেছে শিলং ও জামশেদপুরেও। মোট ২৪টি টিম নিয়ে চলবে এশিয়ার প্রাচীনতম টুর্নামেন্ট। লিগ ও নকআউট পর্ব মিলিয়ে মোট ৪৩টি ম্যাচ হবে ডুরান্ডে। মোট ৬টি গ্রুপে ভাগ করা হবে দলগুলিকে। কলকাতায় তিনটি গ্রুপের ম্যাচের পাশাপাশি কোকরাঝাড়, শিলং ও জামশেদপুরে বাকি গ্রুপটি গ্রুপের দল ম্যাচ খেলবে।

[আরও পড়ুন:  ঝড়ে ওয়েস্ট ইন্ডিজে আটকে টিম ইন্ডিয়া, জিম্বাবোয়ে সফরে কপাল খুলল তিন তরুণ তুর্কির]

আইলিগ ও আইএসএলের শক্তিধর দলগুলির পাশাপাশি সেনাবাহিনীর দলগুলিও যোগ দেবে টুর্নামেন্টে। গতবছর বাংলাদেশ আর্মি ও নেপালের ত্রিভুবন আর্মি যোগ দিয়েছিল ডুরান্ডে। এবারও বিদেশি দল আনার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। প্রতি গ্রুপের প্রথম দল যাবে নকআউটে। তার সঙ্গে গ্রুপের দ্বিতীয় সেরা দুটি দলও সুযোগ পাবে। ৩১ আগস্ট ফাইনাল হবে যুবভারতীতেই। যেখানে গতবছর মুখোমুখি হয়েছিল ইস্টবেঙ্গল ও মোহনবাগান। আর রুদ্ধশ্বাস ম্যাচে শেষ পর্যন্ত শেষ হাসি হেসেছিল সবুজ-মেরুন ব্রিগেড। 

[আরও পড়ুন: ‘ফেভারিট নই’, কোপা যুদ্ধে কলম্বিয়ার বিরুদ্ধে নামার আগে স্বীকার ব্রাজিল কোচের]

 ১০ জুলাই থেকে শুরু হবে ট্রফি ট্যুর। অবশেষে ২৭ জুলাই যুবভারতীতে বল গড়াবে টুর্নামেন্টের। সব ম্যাচই সোনি স্পোর্টস নেটওয়ার্কে সরাসরি সম্প্রচার করা হবে। দেখা যাবে সোনিলিভের অনলাইন প্লাটফর্মেও। তবে এখনও পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করা হয়নি। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ঢাকে কাঠি পড়তে চলেছে ডুরান্ড কাপের। ইতিমধ্যেই বল গড়িয়েছে কলকাতা লিগের।
  • এবার আনুষ্ঠানিকভাবে ঘোষিত হল ডুরান্ড শুরুর দিনক্ষণ। ২৭ জুলাই থেকে শুরু হচ্ছে ১৩৩ বছরের ঐতিহ্যশালী টুর্নামেন্ট।
  • ফাইনাল হবে ৩১ আগস্ট। এদিন আনুষ্ঠানিকভাবে ডুরান্ড কাপের সূচনার দিন ঘোষণা করা হল ইস্টার্ন কমান্ড হেডকোয়ার্টার থেকে।
Advertisement