shono
Advertisement

নদীর পাড়ের মাটিতে বাঘের পায়ের ছাপ, ঝড়খালিতে ফের রয়্যাল বেঙ্গল আতঙ্কে কাঁটা স্থানীয়রা

বাঘটি ফের নদী পেরিয়ে জঙ্গলে ফিরে গিয়েছে বলে দাবি বনকর্মীদের।
Posted: 04:52 PM Mar 30, 2022Updated: 04:53 PM Mar 30, 2022

দেবব্রত মণ্ডল, বারুইপুর: সক্কাল সক্কাল মাছ ধরতে নদী পেরতে গিয়েই ভয়ে কাঁটা মৎস্যজীবীরা। নদীর পাড়ের মাটিতে যে পায়ের ছাপ দেখতে পাওয়া যাচ্ছে, তাতেই লুকিয়ে বিপদ। কারণ, পায়ের ছাপটি সুন্দরবনের আতঙ্ক রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger)। তবে কি নদী পেরিয়ে লোকালয়ে ফের ঢুকেছে দক্ষিণরায়? ঝড়খালির (Jharkhali) ত্রিদিবনগরে এলাকায় ফের ছড়িয়ে পড়ল বাঘের আতঙ্ক। এলাকা ঘিরে রেখেছেন বনকর্মীরা।

Advertisement

মাতলা নদীর পাড়ের মাটিতে বাঘের পায়ের ছাপ

জানা গিয়েছে, এদিন মাতলা নদীর পাড়ে বাঘের পায়ের ছাপ (Footprints) চোখে পড়ে স্থানীয় মৎস্যজীবীদের। তাঁরা সঙ্গে সঙ্গে খবর পাঠান বনদপ্তরে। বনকর্মীরা ঘটনাস্থলে পৌঁছে যান। পায়ের ছাপগুলি খতিয়ে দেখে তাঁরা নিশ্চিত করেন যে তা রয়্যাল বেঙ্গল টাইগার। প্রাথমিকভাবে বনকর্মীদের অনুমান, বাঘটি মঙ্গলবার রাতে মাতলা নদী পেরিয়ে হেড়োভাঙা জঙ্গলে ঢুকেছিল। তারপর লোকালয়ের দিকে চলে আসে। আরও খানিকটা এলাকা পরীক্ষা করে অন্য এক জায়গাতেও পায়ের ছাপ দেখতে পান বনকর্মীরা। তাতে অনুমান, বাঘটি ফের নদী পেরিয়ে গভীর জঙ্গলে চলে গিয়েছে।

[আরও পড়ুন: মূল্যবৃদ্ধির ক্ষতে প্রলেপ! সরকারি কর্মচারীদের DA বাড়াল কেন্দ্র]

তবে বনকর্মীদের এই আশ্বাসেও আতঙ্ক কাটেনি ত্রিদিবনগরের গ্রামবাসীদের। গত কয়েক মাসে বারবার সুন্দরবনের বিভিন্ন এলাকায় বাঘের আতঙ্ক ছড়িয়েছে। দু, একটি রয়্যাল বেঙ্গল লোকালয়ে রীতিমতো দাপিয়ে বেড়িয়ে শেষমেষ খাঁচায় ধরা পড়েছে। তা নিয়ে স্থানীয় বাসিন্দাদের ঘুম উধাও হওয়ার পাশাপাশি বনকর্মীদেরও যথেষ্ট বেগ পেতে হয়। বলা হচ্ছে, গভীর জঙ্গলে খাবারের অভাবেই তারা বারবার লোকালয়মুখী হচ্ছে। আর বারবারই ব্যাহত হচ্ছে সাধারণ জনজীবন। 

[আরও পড়ুন: লখনউয়ের বিরুদ্ধে দুর্দান্ত পারফরম্যান্সের পুরস্কার! শামিকে শুভেচ্ছা জনপ্রিয় পর্নস্টারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার