shono
Advertisement

বিশ্বের ১০০ জন ক্ষমতাশালী মহিলার তালিকায় নির্মলা সীতারমণ! তৃতীয় স্থানে কমলা হ্যারিস

ফোর্বসের তালিকায় আর কারা জায়গা পেলেন?
Posted: 11:25 AM Dec 09, 2020Updated: 11:25 AM Dec 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোর্বসের বিশ্বের সবচেয়ে ক্ষমতাশালী মহিলাদের তালিকায় জায়গা পেলেন তিনজন ভারতীয়। নির্মলা সীতারমণ, রোশনি নাদার মালহোত্রা এবং কিরণ মজুমদার শ’। তালিকায় প্রথম নাম জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলের। দ্বিতীয় স্থানে ক্রিশ্চিনা লগার্দে। তৃতীয় স্থানে হবু মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (Kamala Harris)। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এই তালিকায় জায়গা পেয়েছেন। তিনি রয়েছেন ৩৯তম স্থানে।

Advertisement

সবচেয়ে ক্ষমতাশালী ভারতীয় মহিলাদের মধ্যে সবার উপরে স্থান অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। ফোর্বস মনে করছে, বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের অর্থমন্ত্রীর পদে থাকার দরুন এমনিতেই চুড়ান্ত প্রভাবশালী নির্মলা। সেই সঙ্গে তিনি আবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আস্থাভাজন। নির্মলা ছাড়াও ফোর্বসের প্রথম ১০০ জনের তালিকায় আছেন HCL Corporation-এর সিইও রোশনি নাদার মালহোত্রা (Roshni Nadar Malhotra)। এইচসিএলের কয়েক হাজার কোটির ব্যবসার সব গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার অধিকার তাঁর হাতেই ন্যস্ত। ১০০ জন ক্ষমতাশালী মহিলাদের তালিকায় তৃতীয় নাম কিরণ মজুমদার শ’ (Kiran Mazumdar-Shaw )। তিনি এই তালিকায় আছেন ৬৮তম স্থানে। দেশের ‘সেলফ মেড’ মহিলা শিল্পপতিদের মধ্যে সবচেয়ে ধনী তিনিই।  তাঁর সংস্থা বায়োকন এশিয়ার অন্যতম বড় ওষুধ প্রস্তুতকারী সংস্থা। 

[আরও পড়ুন: পাইলট-গেহলট দ্বন্দ্বের ফল! রাজস্থানের পঞ্চায়েত নির্বাচনে বিজেপির কাছে ‘হার’ কংগ্রেসের]

এবারেও ফোর্বসের তালিকায় বিশ্বের মধ্যে প্রথম স্থান পেয়েছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল (Angela Merkel)। বিশ্বখ্যাত এই ম্যাগাজিনটি মনে করছে, মর্কেল এখনও ইউরোপের সবচেয়ে প্রভাবশালী নেতা। আর ইউরোপের বৃহত্তম অর্থনীতির রক্ষণাবেক্ষণের দায়িত্ব তাঁর হাতে। স্বাভাবিকভাবেই বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মহিলাও তিনি। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সাফল্যের সুবাদে কমলা হ্যারিস এই প্রথমবার ফোর্বসের তালিকায় প্রথম ১০০ জনের মধ্যে জায়গা পেলেন। কমলাই মার্কিন মুলুকের প্রথম মহিলা ভাইস প্রেসিডেন্ট হতে চলেছেন। স্বাভাবিকভাবেই প্রভাবশালীদের তালিকায় উপরের সারিতে তিনি। বাংলাদেশের প্রধানমন্ত্রী সেখ হাসিনা গতবারের থেকে অনেকটা পিছিয়ে গেলেও আছেন ৩৯তম স্থানে। একটা সময় ফোর্বসের তালিকায় উপরের সারিতে নাম থাকত কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর। এবারে প্রথম ১০০ জনের মধ্যেও নেই তিনি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement