shono
Advertisement
Johan Neeskens

প্রয়াত বিশ্বকাপ ফাইনালের দ্রুততম গোলদাতা, চিরঘুমের দেশে ডাচ কিংবদন্তি নিসকেন্স

সাতের দশকে নেদারল্যান্ডসের 'টোটাল ফুটবল' ঘরানার অন্যতম স্থপতি ছিলেন নিসকেন্স।
Published By: Arpan DasPosted: 09:23 AM Oct 08, 2024Updated: 09:26 AM Oct 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত নেদারল্যান্ডসের কিংবদন্তি ফুটবলার জোহান নিসকেন্স। বিশ্বকাপ ফাইনালে দ্রুততম গোল করার রেকর্ড রয়েছে তাঁর নামেই। কমলা বাহিনীর 'টোটাল ফুটবল' দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন নিসকেন্স। দুবার বিশ্বকাপ ফাইনালেও খেলেছিলেন তিনি। অবশেষে চিরঘুমের দেশে 'অন্য জোহান'। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৩ বছর।

Advertisement

১৯৬৮ সালে তাঁর পেশাদার ফুটবল জীবন শুরু হয়। খেলেছেন আয়াক্স ও বার্সেলোনার মতো ফুটবল ক্লাবে। স্পেনের ক্লাবের হয়ে নেদারল্যান্ডসের মিডফিল্ডার ১৪০টি ম্যাচে করেছিলেন ৩৫টি গোল। সেই সময় বার্সায় খেলতেন আরেক ডাচ কিংবদন্তি জোহান ক্রুয়েফ। যে কারণে নিসকেন্সের নাম হয় 'দ্বিতীয় জোহান'। অন্যদিকে আয়াক্সের হয়ে তিনি তিনবার ইউরোপিয়ান কাপ জিতেছিলেন। তবে শুধু ক্লাব ফুটবলে নয়, নেদারল্যান্ডসের জার্সিতেও একইভাবে উজ্জ্বল ছিলেন নিসকেন্স।

১৯৭৪ ও ১৯৭৮ সালের বিশ্বকাপে নেদারল্যান্ডস দলের সদস্য ছিলেন তিনি। দুবারই কমলা বাহিনী ফাইনালে উঠেও ট্রফি জিততে পারেনি। এর মধ্যে ১৯৭৪-এ পশ্চিম জার্মানির বিরুদ্ধে ৮৮ সেকেন্ডে পেনাল্টি থেকে গোল করেছিলেন নিসকেন্স। যা আজও বিশ্বকাপ ফাইনালে দ্রুততম গোলের রেকর্ড। সেই সময় ডাচ টিম শুরু করে 'টোটাল ফুটবল'-এর ঘরানা। ক্রুয়েফের সঙ্গেই সেই 'ক্লকওয়ার্ক অরেঞ্জ' দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন নিসকেন্স। ১৯৭৮ সালেও বিশ্বকাপ ফাইনালে উঠে আর্জেন্টিনার কাছে স্বপ্নভঙ্গ হয়।

খেলা ছেড়ে দেওয়ার পর কোচিংয়ের সঙ্গেও যুক্ত ছিলেন তিনি। নেদারল্যান্ডস ও বার্সেলোনার সহকারী কোচের দায়িত্বও পালন করেছেন। ফিফা নির্বাচিত বিশ শতকের সেরা ১০০ ফুটবলারদের তালিকাতেও রয়েছে তাঁর নাম। নিসকেন্সের প্রয়াণে শোকপ্রকাশ করেছে নেদারল্যান্ডস জাতীয় দল, আয়াক্স ও বার্সেলোনাও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • প্রয়াত নেদারল্যান্ডসের বিখ্যাত ফুটবলার জোহান নিসকেন্স।
  • বিশ্বকাপ ফাইনালে দ্রুততম গোল করার রেকর্ড রয়েছে তাঁর নামেই।
  • কমলা বাহিনীর 'টোটাল ফুটবল' দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন নিসকেন্স।
Advertisement