shono
Advertisement

বছরে দুবার হবে দশম ও দ্বাদশের বোর্ডের পরীক্ষা! কোন শিক্ষাবর্ষ থেকে চালু?

জাতীয় শিক্ষানীতির মাধ্যমে পড়ুয়াদের চাপমুক্ত রাখতেই এমন সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।
Posted: 10:06 AM Feb 21, 2024Updated: 10:06 AM Feb 21, 2024

বিশেষ সংবাদদতা, নয়াদিল্লি: ২০২৫-’২৬ শিক্ষাবর্ষ থেকে বছরে দু’বার করে হবে বোর্ড পরীক্ষা। অর্থাৎ, আগামিদিনে দশম এবং দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা বছরে দু’বার বোর্ড পরীক্ষায় (Board Exam) বসার বিকল্প পাবে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, ২০২০ সালের জাতীয় শিক্ষা নীতিতে বছরে দুই দফায় বোর্ড পরীক্ষা করানোর কথা বলা হয়েছিল। সেই প্রস্তাব অনুসরণ করেই বছরে দুই দফায় বোর্ড পরীক্ষা করানোর কথা ভাবা হচ্ছে।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চাইছেন যাতে জাতীয় শিক্ষানীতির মাধ্যমে পড়ুয়াদের চাপমুক্ত রাখা যায়। পড়ুয়াদের উপর থেকে পড়াশোনার চাপ কমাতেই এই পরিকল্পনা কেন্দ্রের। পড়ুয়ারা যাতে অ্যাকাডেমিক ভাবে এগিয়ে যাওয়ার যথেষ্ট সুযোগ পায়, তাই দশম এবং দ্বাদশ শ্রেণি, উভয় ক্ষেত্রেই দুই দফায় বোর্ড পরীক্ষা হতে পারে।

[আরও পড়ুন: আধার কার্ড ‘বাতিলে’ মানুষ কেন্দ্রের বিপক্ষে চলে যেতে পারে, আশঙ্কা শুভেন্দুর, চিঠি মোদিকে]

বছরে দু’বার বোর্ড পরীক্ষা হলে এই দুই পরীক্ষার মধ্যে যে পরীক্ষায় পড়ুয়ারা বেশি নম্বর পাবে, সেটাকেই প্রাপ্ত নম্বর হিসাবে ধরা হবে। অবশ্য সমস্ত পরীক্ষার্থীর জন্যই নতুন ব্যবস্থা বাধ্যতামূলক নয়। অর্থাৎ, দু’বারই পরীক্ষা দিতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা থাকবে না। নয়া পদ্ধতিতে কোনও পড়ুয়া যদি মনে করে যে সে পুরোপুরিভাবে তৈরি আছে আর প্রথম পরীক্ষায় যে নম্বর তুলেছে, সেটাই ঠিক আছে তবে তার আর দ্বিতীয়বার পরীক্ষা দেওয়ার দরকার নেই।

কেন্দ্রের কেন এই সিদ্ধান্ত গ্রহণ করেছে সেই ব্যাখ্যাও দিয়েছেন প্রধান। তিনি জানিয়েছেন, “গত বছরের আগস্ট মাসে শিক্ষা মন্ত্রকের দ্বারা ঘোষিত নিউ কারিকুলাম ফ্রেমওয়ার্ক অনুসারে, শিক্ষার্থীদের ভালো করার জন্য পর্যাপ্ত সময় এবং সুযোগ নিশ্চিত করতেই বছরে অন্তত দু’বার বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হবে। পড়ুয়ারা যাতে এটা না ভাবেন যে তাদের একটা বছর নষ্ট হয়ে যাবে, তার জন্যেই দু’বার বোর্ড পরীক্ষার কথা ভাবা হচ্ছে। এতে পড়ুয়াদের কাছে সুযোগও বাড়বে। একটা পরীক্ষা খারাপ হলেও পরের পরীক্ষায় তা শুধরে নিতে পারবেন তাঁরা।”

[আরও পড়ুন: দ্বিতীয় সন্তানের জন্ম দিলেন অনুষ্কা, কী নাম? জানালেন বিরাট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement