shono
Advertisement

G-20 Summit: রাষ্ট্রপতির আমন্ত্রণে নৈশভোজে বিভিন্ন রাষ্ট্রপ্রধানরা, জমিয়ে চলল ফটোসেশন

মেনুতে নিরামিষ মিলেট থালি, সঙ্গে সুস্বাদু মিষ্টির পদ।
Posted: 10:01 AM Sep 09, 2023Updated: 11:08 AM Sep 10, 2023

কড়া নিরাপত্তায় দিল্লিতে শুরু বহুচর্চিত জি-২০ শীর্ষ সম্মেলন (G-20 Summit)। ভারতের নেতৃত্বে হওয়া এই সম্মেলনের থিম ‘বসুধৈব কুটুম্বকম’। পরম্পরা মেনেই শনিবার বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জি-২০ সামিট সংক্রান্ত সমস্ত খুঁটিনাটি তথ্যের জন্য নজর রাখুন সংবাদ প্রতিদিন.ইন-এ।     

Advertisement

রাত ৯.০৫: নৈশভোজে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বেশ কিছুক্ষণ কথা চলল। 

রাত ৮.৩৫: অবশেষে বহু প্রতীক্ষীত মুক্ত বাণিজ্য নিয়ে একমত দিল্লি-লন্ডন। নৈশভোজের ফাঁকে মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ বিষয়ে একসঙ্গে কাজ করার আশ্বাস দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। 

রাত ৮.১০: প্রকাশ্যে নৈশভোজের মেনু। দেশের বিভিন্ন প্রান্তের বিশেষ বিশেষ পদ রয়েছে তালিকায়।

সন্ধে ৭.৫৪: সাধারণ সাজেই ‘ভারত মণ্ডপমে’ স্বামী-সহ যোগ দিলেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরুসুলা ভন ডার লিয়েন। পরনে গোলাপি ড্রেস, সঙ্গে স্কার্ফ।

সন্ধে ৭.২৮: একে একে নৈশভোজে যোগ দিলেন রাষ্ট্রপ্রধানরা। এলেন WHO প্রধান টেডরোজ আধানম ঘেব্রিয়েসুস, সস্ত্রীক বিশ্ব ব্যাংকের চেয়ারম্যান অজয় বাঙ্গা। সকলকে সাদর অভ্যর্থনা জানালেন প্রধানমন্ত্রী। চলে ফটোসেশনও। 

সন্ধে ৭.০৩: নৈশভোজের প্রস্তুতি। দিল্লির ‘ভারত মণ্ডপম’-এ হাজির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মেনুতে যোগ হয়েছে পনির, মালপোয়ার মতো সুস্বাদু পদ।

সন্ধে ৬.২৮: ভারত-জাপান যৌথ প্রকল্পগুলিকে গুরুত্ব দিয়ে বিবৃতি জাপ প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার। যোগাযোগ ব্যবস্থা উন্নতিতে আরও কাজ করতে আগ্রহী জাপান (Japan), জি-২০ সম্মেলনে জানালেন কিশিদা। 

সন্ধে ৬.১৫: ভারতে জি-২০ সম্মেলনের আয়োজনে মুগ্ধ বিশ্ব ব্য়াংকের (World Bank) সভাপতি অজয় বাঙ্গা।  ‘খুব ভাল কাজ করেছেন’, মোদির প্রশংসায় পঞ্চমুখ তিনি। 

সন্ধে ৬.১০: জি-২০’র মঞ্চে বন্ধুত্বে মধ্যস্থতা। সৌদি যুবরাজ মহম্মদ বিন সলমনের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের হাত মিলিয়ে দিলেন মোদি।

বিকেল ৫.৪০: যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে ঐতিহাসিক সিদ্ধান্ত। ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ করিডর দ্রুত চালুর সম্ভাবনা। ভারতের সঙ্গে একযোগে কাজ করতে আগ্রহী আরব, ফ্রান্স, ইটালি, জার্মানি, আমেরিকা, ইউরোপীয় ইউনিয়ন। 

বিকেল ৫.১৫: জৈব জ্বালানি (Biofuel) নিয়ে একজোট। জি-২০ মঞ্চে বাইডেন, লুলাদের পাশে নিয়ে উপস্থাপনা মোদির। ছিলেন ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি, আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্ডেজ। পরিবেশ দূষণ রুখতে বড় পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। 

বিকেল ৪.৪৫: যৌথ ঘোষণাপত্রে পরমাণু হুমকির নিন্দা, ইউক্রেন যুদ্ধে আরও চাপে রাশিয়া। 

বিকেল ৪টে: রবিবার দিল্লির অক্ষরধাম মন্দিরে পুজো দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

দুপুর ৩.৪০: যৌথ ঘোষণাপত্রে সহমত হয়েছে জি-২০। শনিবার সম্মেলনে এই ‘সুখবর’ শোনালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে ইউক্রেন যুদ্ধ নিয়ে সেই ঘোষণাপত্রে কী রয়েছে, এবং তা নিয়ে রাশিয়া ও চিনের বক্তব্য কী, তা স্পষ্ট নয়। 

দুপুর ৩.৩৪: ভারতের সভাপতিত্বে বেনজির ভাবে সফল জি-২০ সম্মেলন। কাজের খতিয়ান দিয়ে জানালেন প্রধানমন্ত্রী মোদি।

দুপুর ৩.১৫: জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারলেন প্রধানমন্ত্রী মোদি।

দুপুর ৩টে: সুনাকের সঙ্গে পার্শ্ববৈঠকে মোদি, কাটবে কি বাণিজ্য জট? অভিবাসন নীতি,  অ্যালকোহল ও মোটরগাড়ি। এই ত্র্যহস্পর্শে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসা ব্রিটেনের সঙ্গে ভারতের ‘মুক্ত বাণিজ্য চুক্তি’-র আলোচনা মাঝপথ পেরিয়েও থমকে দাঁড়িয়েছে। কিছুতেই খুলছে না জট। এই প্রেক্ষাপটে জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

দুপুর ২.৫৩: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রাজিলের প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডা সিলভা, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গার হাতে হাত রাখলেন প্রধানমন্ত্রী মোদি।

দুপুর ১.৩৫: ‘দিল্লির বুকে জি-২০-র সকাল ফলপ্রসূ’। টুইট করে জানালেন প্রধানমন্ত্রী মোদি। 

দুপুর ১.৩০: আফ্রিকান ইউনিয়ন জি-২০ জোটের স্থায়ী সদস্যপদ পাওয়ায় অভিভূত দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

দুপুর ১টা: মিটল মতান্তর, ইউক্রেন যুদ্ধ নিয়ে যৌথঘোষণার পথে জি-২০। সূত্রের খবর, জোটের যৌথ ঘোষণাপত্রে ইউক্রেন যুদ্ধের বর্ণনায় কোন ভাষা ব্যবহার করা হবে তা নিয়ে সহমত হয়েছেন শেরপারা। এই মর্মে যৌথঘোষণার জন্য সদস্য দেশগুলির কাছে লিখিত বয়ান পেশ করেছে ভারত। কূটনৈতিক সূত্রের মতে,  জি-২০ সামিটে কাঁটা হয়ে দাঁড়িয়েছে ইউক্রেন যুদ্ধ। ভারতের প্রস্তাবিত বয়ানে রাশিয়া ও চিন আপত্তি করলে বেনজিরভাবে ভেস্তে যেতে পারে যৌথঘোষণা, আর এমনটা হলে সভাপতি হিসাবে অস্বস্তিতে পড়বে ভারত। ফলে কূটনীতির ট্র্যাপিজে ভারসাম্যের অত্যন্ত জটিল খেলায় নামতে হয়েছে নয়াদিল্লিকে।       

দুপুর ১২.৩০: রেলপথে মধ্যপ্রাচ্যের সঙ্গে যুক্ত হবে ভারত। জি-২০ সম্মেলন শেষে স্বাক্ষরিত হতে পারে প্রকল্প। জানালেন ,সৌদি আরবের আরব নিউজের এডিটর ইন চিফ ফয়জল জে আব্বাস।   

দুপুর ১২টা: দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, রাজধানীতে শান্তিপূর্ণ পরিবেশ রয়েছে। এছাড়াও যে কোনও অবাঞ্ছিত পরিস্থিতি নিয়ন্ত্রণে হোটেলগুলির নিরাপত্তায় মোতায়েন করা হয়েছে ‘হিট স্কোয়াড’।    

বেলা ১১টা: ‘বিশ্বাসহীন বিশ্বে’ বিশ্বাস ফেরানোর বার্তা, জি-২০ মঞ্চে ভারসাম্যের খেলায় মোদি। 

সকাল ১০.৪০: ভারত মণ্ডপমে মোদির বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

সকাল ১০.৩০: জি-২০ সম্মেলনের উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মুখে মানবকল্যাণ বার্তা। সবকা সাথ সবকা বিকাশ বার্তা প্রধানমন্ত্রীর। ইউক্রেন যুদ্ধ ও খাদ্য নিরাপত্তা নিয়েও বার্তা। মরক্কোর পাশে থাকার আশ্বাস দিলেন মোদি। ভারতের উদ্যোগে জি-২০ জোটের স্থায়ী সদস্যপদ পেল আফ্রিকান ইউনিয়ন। জোটে আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট আজালি আসুমানিকে আমন্ত্রণ জানালেন মোদি। 

সকাল ১০.১৫: এলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো।

সকাল ১০.১০: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে স্বাগত জানাচ্ছেন মোদি।

সকাল ১০.০৬: ভারত মণ্ডপমে এলেন সৌদি আরবের যুবরাজ তথা প্রধানমন্ত্রী মহম্মদ বিন সলমন। 

সকাল ১০.০৫: পৌঁছলেন চিনের প্রিমিয়ার লি কিয়াং।

সকাল ১০টা: ভারত মণ্ডপমে এলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। 

সকাল ৯.৫৯: পৌঁছলেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। 

সকাল ৯.৫৮: ভারত মণ্ডপমে এলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

সকাল ৯.৫৭: পৌঁছলেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

সকাল ৯.৫৬: ভারত মণ্ডপমে জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

সকাল ৯.৫৫: পৌঁছলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ।

সকাল ৯.৫০: ভারত মণ্ডপমে পৌঁছলেন ইউরোপীয় ইউনিয়নের প্রধান উরসুলা ভনডের লিয়েন।

 

সকাল ৯.৪৫: সম্মেলনে ‘বসুধৈব কুটুম্বকম’ নিয়ে বার্তা দেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সমস্ত রাষ্ট্রপ্রধানদের স্বাগত জানিয়ে তিনি বলেন, “এক বিশ্ব, এক পরিবার, এক ভবিষ্যৎ – এই মন্ত্রেই বিশ্বাস করে ভারত। সবাইকে নিয়ে উন্নয়নের পথে হাঁটাই আমাদের উদ্দেশ্য। এই সম্মেলনে যাঁরা অংশ নিয়েছেন, তাঁদের সকলের প্রতি শুভেচ্ছা ও অভিনন্দন রইল।” 
সকাল ৯.৪১:
ওয়ার্ল্ড ব্যাংকের প্রধান, রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে করমর্দন করেন মোদি।
সকাল ৯.৩০:
দিল্লির প্রগতি ময়দানে চাঁদের হাট। ভারত মণ্ডপমে শুরু জি-২০ শীর্ষ সম্মেলন। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের স্বাগত জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement