shono
Advertisement

মাঝ সমুদ্রে আগুন! মেক্সিকো উপসাগরে বিধ্বংসী অগ্নিকাণ্ডের ভিডিও ভাইরাল

সমুদ্রের নীলচে জলে আগুনের ছড়িয়ে পড়া দেখে বিস্মিত নেটিজেনরা।
Posted: 12:41 PM Jul 04, 2021Updated: 01:23 PM Jul 04, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাঝ সমুদ্রে দাউ দাউ জ্বলে উঠল আগুন (Huge blaze)! শুনতে যতই অবিশ্বাস্য মনে হোক, মেক্সিকো (Mexico) উপসাগরের (Gulf of Mexico) ইউকাটান উপদ্বীপ অঞ্চলে বিপুল জলরাশির মধ্যেই আগুন লেগে গেল। সমুদ্রের নিচে থাকা পাইপলাইনে গ্যাস লিক করা থেকেই ওই ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। প্রায় লাভা-সদৃশ আগুনের লেলিহান শিখার ছড়িয়ে পড়ার দৃশ্যের ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। নেটিজেনরা শিউরে উঠছেন আগুনের প্রলয়নৃত্য দেখে।

Advertisement

আগুনের শিখার দাউ দাউ চেহারাকে নাম দেওয়া হয়েছে ‘আই অফ ফায়ার’। অর্থাৎ আগুনের চোখ। মেক্সিকোর বহু সাংবাদিক ও প্রকাশন সংস্থা আগুনের ছবিতে দৃশ্যমান গোলাকার ধরনের আগুনের চেহারাকে ওই নাম দিয়েছেন। জানা গিয়েছে, নাইট্রোজেন ব্যবহার করে আগুনকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করা হয়। সমুদ্রের নীলচে জলের মাঝখানে ওই দাউ দাউ আগুনের ছড়িয়ে পড়া দেখে বিস্মিত নেটিজেনরা। চারপাশে ছোট ছোট জাহাজ পৌঁছে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা ও নেভানোর চেষ্টা করে। অবশেষে ঘণ্টা পাঁচেকের চেষ্টায় নিয়ন্ত্রণে আসে আগুন।

[আরও পড়ুন: আফগান ভূমে ইতিহাসের পুনরাবৃত্তি, সোভিয়েতের পর বাগরাম দেখল মার্কিন বিপর্যয়]

কিন্তু ঠিক কী করে ঘটল এই দুর্ঘটনা? মেক্সিকোর জাতীয় তেল উত্তোলন সংস্থা পেমেক্স জানিয়েছে, সমুদ্রের নীচে থাকা গ্যাসের পাইপলাইন লিক করে যায় শুক্রবার। আর তা থেকেই ঘটে যায় বিপত্তি। দাউ দাউ করে জ্বলে ওঠে আগুন। সকাল সাড়ে দশটা নাগাদ সম্পূর্ণ ভাবে নিভে যায় আগুন। শেষ পর্যন্ত কেউ হতাহত হননি ওই দুর্ঘটনায়, এটাই স্বস্তির।

সমুদ্রের নিচে অবস্থিত ওই গ্যাসের পাইপলাইন অত্যন্ত গুরুত্বপূর্ণ। দু’টি কেন্দ্রের মধ্যে সংযোগ ঘটিয়েছে ওই পাইপলাইন। কী করে পাইপলাইনে লিক হল, তা খতিয়ে দেখছে সংশ্লিষ্ট প্রশাসন। আগুন লাগার ফলে প্রকল্পটির কোনও ক্ষতি হয়নি বলে জানানো হয়েছে।

[আরও পড়ুন: অতিমারীর ভয়ংকর সময়! ১০০ দেশে ডেল্টা ভ্যারিয়েন্টের সন্ধান মেলায় উদ্বিগ্ন WHO প্রধান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement