shono
Advertisement

নুপূর শর্মাকে নোবেল দিতে চেয়েছিলেন, সেই উইল্ডার্সই বসবেন নেদারল্যান্ডসের মসনদে!

সব এক্সিট পোলই ইসলামবিরোধী এই নেতাকে জয়ী হিসেবে দেখছে।
Posted: 08:20 PM Nov 23, 2023Updated: 08:20 PM Nov 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর পদে তাঁর শপথ নেওয়ার সম্ভাবনা ক্রমেই উজ্জ্বল হয়ে উঠেছে। তিনি গির্ট উইল্ডার্স। সমস্ত এক্সিট পোলেরই দাবি, তিনি বসবেন মসনদে। বরাবরই ইসলামবিরোধী বলে পরিচিত এই নেতা গত বছর নুপূর শর্মাকে ঘিরে বিতর্ক হওয়ার সময় তাঁকে সমর্থন করেছিলেন।

Advertisement

গত বছরের জুলাইয়ে নুপূর শর্মার মন্তব্য ঘিরে বিতর্ক ঘনিয়েছিলেন সারা বিশ্বে। তাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি এক টিভি অনুষ্ঠানে পয়গম্বরকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। তা নিয়ে দেশের নানা প্রান্তে বিক্ষোভ, অশান্ত পরিস্থিতি তৈরি হয়। ক্রমে দেশের বাইরেও সেই বিতর্ক ছড়ায়। আর তার পরই আসরে নামেন উইল্ডার্স (Geert Wilders)। এক্স হ্যান্ডলে তিনি লেখেন, ‘নুপূর শর্মা (Nupur Sharma) একজন নায়ক, যিনি সত্যিটা বলেছিলেন। গোটা বিশ্বের তাঁর উপরে গর্ব হওয়া উচিত। ওঁকে নোবেল পুরস্কার দেওয়া উচিত।’ কেবল তাই নয়। পরে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় তিনি ‘অর্গানাইজেশন অফ ইসলামিক কোঅপারেশনে’র সমালোচনা করেন। ওই সংগঠনের তরফে নুপূর শর্মার নিন্দা করায় ক্ষোভ উগরে দেন উইল্ডার্স।

[আরও পড়ুন: ‘বিশ্বকাপ ফাইনাল কলকাতায় হলে ভারতই জিতত’, ‘পাপিষ্ঠ’দের তোপ মমতার]

সেই উইল্ডার্সই এবার ডাচদের প্রধানমন্ত্রী হওয়ার পথে। তাঁর দল ‘পপুলিস্ট পার্টি ফর ফ্রিডম’ ১৫০টি আসনের মধ্যে ৩৫টিতে জয়ী হবেন বলেই বুথ ফেরত সমীক্ষায় দাবি করা হয়েছে। উল্লেখ্য, গত জুলাইয়ে প্রধানমন্ত্রী মার্ক রুট ইস্তফা দিয়েছিলেন। তাঁর দল থাকবে তৃতীয় স্থানে, এমনই দাবি এক্সিট পোলের। মনে করা হচ্ছে, যদি সত্য়িই উইল্ডার্স জেতেন তাহলে ইউরোপের রাজনীতিতে তা তাৎপর্যপূর্ণ বলেই বিবেচিত হবে।

[আরও পড়ুন: ফের আদালতের দোরগোড়ায় ঝালদা পুরসভা, হাই কোর্টে দায়ের জোড়া মামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement