shono
Advertisement

বানরের স্বভাব কাটিয়ে মানুষের মতো খেতে শিখেছে ‘বন্য’ বালিকা

যেভাবে স্বভাবের উন্নতি হচ্ছে মেয়েটির, তাতে খুব তাড়াতাড়ি সে স্বাভাবিক জীবনে ফিরে আসবে। The post বানরের স্বভাব কাটিয়ে মানুষের মতো খেতে শিখেছে ‘বন্য’ বালিকা appeared first on Sangbad Pratidin.
Posted: 03:28 AM Apr 11, 2017Updated: 01:50 PM Dec 16, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এই কদিন আগেও মানুষের কথা বিন্দুমাত্র বুঝত না সে। মাঝে মধ্যেই হামাগুড়ি দিয়ে হাঁটার চেষ্টা করত, ঠিক যেভাবে হাঁটে বানররা। খাওয়া-দাওয়ার ধরনও ছিল বন্যপ্রাণীর মতোই। তবে পরিবেশের গুণে ধীরে ধীরে সে অবস্থা কাটিয়ে উঠছে বালিকা ‘টারজান’।

Advertisement

মাত্র ৩০ টাকা বখশিশের জন্য প্রাণ গেল এক হোটেল কর্মীর ]

উত্তরপ্রদেশের বাহরাইচ নামের জায়গায় একটি বানরের দলের কাছ থেকে উদ্ধার করা হয়েছিল ৮ বছরের মেয়েটিকে। কাতারনিয়াঘাট অভয়ারণ্যের মোতিপুর রেঞ্জে বানরের দলের সঙ্গে শিশুটিকে দেখতে পান সাব-ইন্সপেক্টর সুরেশ যাদব। অত্যন্ত সাবলীল ভাবে বানরদের সঙ্গে তাদেরই মতো খেলা করছিল সে। হেঁটে বেড়াচ্ছিল ঠিক বানরদের মতোই। হতভম্ব ভাব কাটিয়ে উঠে শিশুটিকে উদ্ধারের চেষ্টা করেছিলেন তিনি। তবে এই কাজে প্রবল বাধা দিয়েছিল বানরের দলটি। প্রবল চেঁচামেচি জুড়ে দিয়েছিল শিশুটিও। বানরের মতই আঁচড়ে কামড়ে দেওয়ার চেষ্টা করে কিছুতেই তার বানর বন্ধুদের ছেড়ে আসতে চাইছিল না ওই বালিকা। অবশেষে বহু চেষ্টার পর শিশুটিকে উদ্ধার করতে সক্ষম হয়েছিলেন ওই পুলিশকর্মী। তারপর তাকে হাসপাতালে নিয়ে গিয়ে শুরু হয় চিকিৎসা।

[ কুলভূষণের মৃত্যুদণ্ডের ‘বদলা’, পাক বন্দিদের ছাড়বে না ভারত ]

সেখানেও প্রথম প্রথম একেবারে বানরের মতোই আচরণ করত সে। হাবভাব সবই ছিল বানরের মতো। তবে এখন সে অবস্থা কেটেছে। কতটা উন্নতি করেছে সে? জানা যাচ্ছে, এখন আর সে বানরের মতো করে খায় না। বরং মানুষের মতোই স্বাভাবিকভাবে খাবার খায়। জল পান করতেও শিখেছে। হাতে গ্লাস নিয়ে মুখে ধরতেও শিখেছে। আগে খাবারের থালা দেখলেই ছুড়ে ফেলে দিত। এখন সে রোগ গিয়েছে। বালিকাটির শিক্ষিকা জানাচ্ছেন, এখন সে অনেকটাই স্বাভাবিক। উন্নতি হচ্ছে দ্রুত।

নির্বাণ রিহ্যাবিলিশেন সেন্টারের তরফে জানা হয়েছে, শিগগিরই তার একটি আইকিউ টেস্ট করানো হবে। কর্তৃপক্ষের আশা যেভাবে স্বভাবের উন্নতি হচ্ছে মেয়েটির, তাতে খুব তাড়াতাড়ি সে স্বাভাবিক জীবনে ফিরে আসবে।

The post বানরের স্বভাব কাটিয়ে মানুষের মতো খেতে শিখেছে ‘বন্য’ বালিকা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার