shono
Advertisement

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৫ লক্ষের গণ্ডি, রেকর্ড হারে বাড়ছে সংক্রমণও

বিশ্বে করোনায় মৃত্যুর তিনভাগের দুই ভাগই হয়েছে আমেরিকা ও ইউরোপে। The post বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৫ লক্ষের গণ্ডি, রেকর্ড হারে বাড়ছে সংক্রমণও appeared first on Sangbad Pratidin.
Posted: 11:37 AM Jun 29, 2020Updated: 11:37 AM Jun 29, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বে ক্রমেই বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। পৃথিবীতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ। তবে তার মধ্যে নাকি তিনভাগের দুই ভাগই হয়েছে আমেরিকা ও ইউরোপে। এমনটাই জানাচ্ছে সংবাদ সংস্থা এএফপি (AFP)।

Advertisement

জানা যায়, রবিবার রাত ১০ টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ৫ লক্ষেরও বেশি মানুষ। ফলে মোট মৃতের সংখ্যা বেড়ে হল ৫ লক্ষ ০১হাজার ৩০৯ জন। আর এই পরিসংখ্যানে সবথেকে এগিয়ে আমেরিকা (America)। মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন ১ লক্ষ ২৮হাজার ১৫২ জন। অর্থাৎ গোটা বিশ্বে মৃত্যুর ২৫.৫৬ শতাংশ শুধুমাত্র ট্রাম্পের দেশেই হয়েছে। সংক্রমিতের তালিকার মতোই মৃতের পরিসংখ্যানের নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার এই দেশে মৃত্যু হয়েছে ৫৭ হাজার ৬২২ জনের। তৃতীয় স্থানে রয়েছে ব্রিটেন। এই দেশে করোনায় ৪৩,৫৫০ জন প্রাণ হারিয়েছেন। অর্থাৎ আমেরিকা, ব্রাজিল ও ব্রিটেন, এই তিনটি দেশে মোট মৃত্যু হয়েছে ২ লক্ষ ২৯ হাজার ৩২৪ যা গোটা বিশ্বে মৃত্যুর ৪৫.৭৫ শতাংশ।

[আরও পড়ুন:করোনার ‘দ্বিতীয়’ ধাক্কার আশঙ্কা চিনে, রাজধানী বেজিংয়ের অর্ধেকের বেশি এলাকায় জারি লকডাউন]

রবিবারই বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা কোটি পেরিয়েছে। আর সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন প্রায় ৫৫ লক্ষ মানুষ। মারণ ভাইরাসকে হারিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৪লক্ষ ৫৮ হাজার ৫২৩ জন। ফলে আক্রান্তের সঙ্গে পাল্লা দিয়ে পৃথিবীতে সুস্থতার হারও নেহাত মন্দ নয়।

[আরও পড়ুন:দেশে ফের উদ্বেগজনক হারে বাড়ল করোনা আক্রান্তের সংখ্যা, বাড়ছে সুস্থতার হারও]

তবে জুনের পর বিশ্বে যে করোনায় দ্বিতীয় ধাক্কা আসবে সেই বিষয়ে আগাম সচেতন করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু (WHO)। জানানো হয়েছিল, সংক্রমণ রোধ করতে গেলে বিশ্বে লকডাউন থাকা প্রয়োজন। ভ্যাকসিন আবিষ্কার না হওয়া পর্যন্ত লকডাউনের কড়াকড়ি রাখা জরুরী। তবে অর্থনীতির হাল ফেরাতে বিশ্বের প্রায় সব দেশেই লকডাউন শিথিল করা হয়।

The post বিশ্বে করোনায় মৃত্যু ছাড়াল ৫ লক্ষের গণ্ডি, রেকর্ড হারে বাড়ছে সংক্রমণও appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement