shono
Advertisement

ধনতেরাসের আগে আগুন দেশের সোনার বাজারে! ইজরায়েল-হামাস সংঘর্ষের জের?

চিন্তার ভাঁজ সাধারণ ক্রেতাদের কপালে।
Posted: 01:14 PM Oct 25, 2023Updated: 01:27 PM Oct 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত দুই সপ্তাহে লাফিয়ে বেড়েছে সোনার দাম। ইজরায়েল-হামাস সংঘর্ষের পর থেকেই মূল্যবান সোনালি ধাতুর দাম ক্রমশই ঊর্ধ্বমুখী। গত মে মাসে হলমার্ক সোনার গয়নার ক্ষেত্রে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৫৩ হাজার ৬০০ টাকা। যা এখন ঘোরাফেরা করছে ৫৮ হাজার থেকে ৬২ হাজার ৫০০ টাকার মধ্যে। যা থেকে পরিষ্কার, এই অনিশ্চিত সময়ে সোনা বিনিয়োগের দিকে অনেকেই ঝুঁকছেন।

Advertisement

আসলে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ঘিরে একটা অনিশ্চিয়তা ছিলই। কিন্তু গত ৭ অক্টোবর ইজরায়েলে হামাস জঙ্গি গোষ্ঠীর হামলার পর থেকে মধ্যপ্রাচ্যেও যুদ্ধের কালো মেঘ। হামাস-ইজরায়েল সংঘর্ষের আবহে বিশ্ব অর্থনীতির বাজারে প্রবল অনিশ্চিয়তা ও ভয় ঢুকে পড়েছে। যার ফলে বিনিয়োগকারীরা ঝুঁকছেন অপেক্ষাকৃত নিশ্চিত তথা নিরাপদ বিনিয়োগের ক্ষেত্রে।

[আরও পড়ুন: ‘টাকার জন্য বিবেক বেচে দিয়েছেন’, ‘ভুয়ো ডিগ্রিধারী’ কটাক্ষ শুনতেই মহুয়াকে পালটা নিশিকান্ত দুবের]

বরাবরই এই ধরনের ক্ষেত্রে স্বর্ণই (Gold) তাঁদের অন্যতম প্রিয় হয়ে ওঠে। অতিমারীর কবলে পড়েও শেয়ার বাজারে ধস নেমেছিল। সেই সময় সোনার দাম রাতারাতি বাড়তে শুরু করলে নাজেহাল হতে হয়েছিল খুচরো বিক্রেতাদের। এক্ষেত্রেও তার ব্যতিক্রম হয়নি। সামনেই ধনতেরাস। এহেন পরিস্থিতিতে এই মূল্যবৃদ্ধিতে চিন্তার ভাঁজ সাধারণ ক্রেতাদের কপালে।

কবে কমতে পারে সোনার দাম? আসলে অনিশ্চয়তার কবল থেকে বাঁচতে সোনাতে বিনিয়োগই নিরাপদ বলে মনে করা হয়। ফলে সোনার দিকে ঝুঁকতে দেখা যায় বিনিয়োগকারীদের। যার ফলে লাফিয়ে বাড়ে সোনার দাম। বাজার চাঙ্গা হতে শুরু করে তখন ফের নজর সোনা থেকে সরে যায়। বিনিয়োগকারীরা অপেক্ষাকৃত ঝুঁকিবহুল, কিন্তু বেশি রিটার্ন মিলবে এমন বাজারের দিকে ঝোঁকেন। এক্ষেত্রেও তেমন কিছু হওয়ারই আপাতত প্রতীক্ষা। 

[আরও পড়ুন: ‘দৃশ্যম’ ছবিই অনুপ্রেরণা! অনলাইনে বিষ নিয়ে সার্চ করে দুই বোনকে খুন, স্বীকারোক্তি দাদার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement