shono
Advertisement

বছরের শুরুতেই চাকরি গেল ৩২ হাজার কর্মীর, আরও ছাঁটাইয়ের পথে টেক সংস্থাগুলি!

এবছরও স্বস্তি পাবেন না টেক সংস্থার কর্মীরা।
Posted: 08:25 PM Feb 06, 2024Updated: 03:54 PM Feb 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০২২ সালের শেষের দিকে নামী টেকনোলজি সংস্থাগুলি খরচ কমাতে ছাঁটাইয়ের পথে হেঁটেছিল। ২০২৩ সালে যে সংখ্য়া আরও বৃদ্ধি পায়। মাথায় হাত পড়েছিল গুগল, মাইক্রোসফট, মেটা, আমাজন, ফ্লিপকার্টের মতো হাজার হাজার কর্মীদের। এবছরও তা থেকে স্বস্তি মিলছে না। কারণ ইতিমধ্যেই টেক জায়ান্টগুলিতে চাকরিরত ৩২ হাজার কর্মীকে চাকরি যাওয়ার নোটিস পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামী দিনে আরও ছাঁটাই হবে বলেও জানানো হয়েছে।

Advertisement

একটি সংবাদসংস্থার রিপোর্ট বলছে, শুধুমাত্র জানুয়ারি মাসেই এ দেশে বিভিন্ন বহুজাতিক টেক সংস্থার প্রায় ৩২ হাজার কর্মী চাকরি খুইয়েছেন। আগামী কয়েক মাসে গুগল, আমাজন, মেটা-সহ বেশ কয়েকটি টেক কোম্পানি কর্মী সংখ্যা কমানোর পথেই হাঁটবে। অর্থাৎ আরও ছাঁটাই হবে বলেই খবর ওই রিপোর্টে। নতুন বছরেও কর্মী কমিয়ে এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে খরচে রাশ টানার দিকেই এগোচ্ছে সংস্থাগুলি।

[আরও পড়ুন: পেটিএম কিনছেন মুকেশ আম্বানি? জল্পনা ছড়াতেই চড়ল জিও ফিনান্স শেয়ারমূল্য]

স্ন্যাপচ্যাট যে সংস্থার মালিকানাধীন, সেই স্ন্যাপ সম্প্রতি জানিয়েছে, বিশ্বজুড়ে তারা অন্তত ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে চলেছে। যার জেরে চাকরি হারাতে চলেছেন অন্তত ৫৪০ জন। এর আগে Ebay-র তরফেও জানানো হয়, করোনা অতিমারীর সময় নিয়োগ করা হাজার জনের চাকরি যাচ্ছে। একই ভাবে কর্মী ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে আমাজন, সেলসফোর্স, গুগল, মাইক্রোসফট-সহ নামী টেক কোম্পানিগুলি।

আসলে অতিমারীর কারণে বিভিন্ন কোম্পানি আর্থিকভাবে ধাক্কা খেয়েছে। যা থেকে বেরিয়ে আসতে প্রত্যাশার থেকেও বেশি সময় লাগছে। কর্মীছাঁটাইয়ের নেপথ্যে সেটি একটি বড় কারণ। অন্যটি হল আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। অর্থাৎ প্রযুক্তিকে ব্যবহার করেই বেশ কিছু কাজ করিয়ে নেওয়ার সুবিধা রয়েছে এই কোম্পানিগুলির কাছে। তাই কর্মী সংখ্যা কমিয়েই খরচ কমাচ্ছে টেক জায়ান্টরা।

[আরও পড়ুন: উর্দি পরে চুমু! হৃতিক-দীপিকার ‘ফাইটার’কে আইনি নোটিস বায়ুসেনা অফিসারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement