shono
Advertisement

গোরক্ষনাথ মন্দিরে হামলার ঘটনায় দোষী মুরতাজাকে মৃত্যুদণ্ডের দিল আদালত

এই হামলাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলে চিহ্নিত করেছিল উত্তরপ্রদেশ সরকার।
Posted: 06:17 PM Jan 30, 2023Updated: 06:23 PM Jan 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরপ্রদেশের গোরক্ষনাথ মন্দিরের বাইরে পুলিশকর্মীদের উপর হামলায় দোষী সাব্যস্ত আহমেদ মুরতাজা আব্বাসিকে মৃত্যুদণ্ডের সাজা শোনাল এনআইএ-র বিশেষ আদালত।

Advertisement

ঘটনা গত বছর এপ্রিল মাসের। গোরক্ষপুরে (Gorakhpur) গোরক্ষনাথ মঠের বাইরে পুলিশকর্মীদের উপর হামলা চালায় মুরতাজা। ধারালো অস্ত্রের কোপে জখম হন দুই পুলিশ কর্মী। এই হামলাকে ‘সন্ত্রাসবাদী হামলা’ বলেও চিহ্নিত করেছিল উত্তরপ্রদেশ সরকার (Uttar Pradesh Government)। যদিও আইআইটির স্নাতক মুরতাজা জানিয়েছিল, মুসলমানদের উপরে চলতে থাকা ‘নির্যাতনে’র ঘটনা থেকে জন্ম নেওয়া ক্ষোভই তাকে হামলায় উৎসাহ দিয়েছিল। পাশাপাশি অভিযুক্ত জানায়, মোদি সরকারের CAA নিয়েও ক্ষুব্ধ ছিল সে। হামলার অনেক আগে থেকেই মনে মনে প্রস্তুতি নিয়েছিল সে বলেও বিস্ফোরক দাবি করেছিল। সেই ঘটনার তদন্তে নামে সন্ত্রাসদমন স্কোয়াড (ATS)। দিন দুয়েক আগেই অভিযুক্ত মুরতাজাকে দোষী সাব্যস্ত করেছিল ATS আদালত। আর সোমবার মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হল।

[আরও পড়ুন: শেষ মুহূর্তে বাম-কংগ্রেস জোট ঘিরে তুমুল জটিলতা, ধুমধাম করে মনোনয়ন জমা TMC প্রার্থীদের]

উত্তরপ্রদেশ পুলিশের অ্যাসিসট্যান্ট ডিরেক্টর জেনারেল (আইনশৃঙ্খলা) প্রশান্ত কুমার জানান, ভারতীয় দণ্ডবিধির ১২১ ধারায় মুরতাজাকে মৃত্যুদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। তিনি আরও জানান, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে যোগ ছিল মুরতাজার। জঙ্গি দলের সদস্যদের আর্থিক সাহায্যও করত সে। জেরায় এই তথ্য উঠে আসে বলে জানান এডিজি।

দীর্ঘদিন ধরে আইআইটির (IIT) প্রাক্তনী মুরতাজা আব্বাসি এটিএসের ব়্যাডারে ছিল। এমনকী, ছদ্মবেশে তার বাড়িতে হানা দিয়েছিল এটিএস কর্তারাও। কিন্তু সেই সময় মুরতাজা নেপালে গা ঢাকা দিয়েছিল। যদিও গোরক্ষপুরের মন্দিরে হামলায় তার গ্রেপ্তারির মুরতাজা ও তার সঙ্গীদের লাগাতার জেরা করে পুলিশ। ল্যাপটপ, মোবাইল থেকেও পাওয়া যায় চাঞ্চল্যকর সব তথ্য। তার মোবাইলে জেহাদি ভিডিও মিলেছে বলেও জানায় পুলিশ।

[আরও পড়ুন: বন্দে ভারত এক্সপ্রেসে হামলার ঘটনায় অভিযুক্তদের কড়া শাস্তির দাবি, হাই কোর্টে দায়ের মামলা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement