shono
Advertisement

Corona vaccine: মিলল স্বাস্থ্যমন্ত্রকের অনুমোদন, বুস্টার ডোজ হিসেবে আসছে ন্যাজাল ভ্যাকসিন

নতুন করে কোভিড বিধি ঘোষণা করতে পারে কেন্দ্র।
Posted: 11:33 AM Dec 23, 2022Updated: 11:58 AM Dec 23, 2022

ক্ষীরোদ ভট্টাচার্য: অনুমান সত্যি হল। নতুন করে করোনার বাড়বাড়ন্ত রুখতে ন্যাজাল ভ্যাকসিনে (Nasal vaccine) অনুমোদন দিতে পারে ভারত। ২৪ ঘণ্টা না কাটতেই ন্যাজাল ভ্যাকসিনকে অনুমোদন দিল স্বাস্থ্যমন্ত্রক। জানানো হয়েছে, মিশ্র বুস্টার ডোজ (Booster Dose) হিসেবে ভারত বায়োটেকের তৈরি ন্যাজাল স্প্রে প্রয়োগ করা যাবে। শুক্রবার থেকেই টিকাকরণ (Corona vaccine) কর্মসূচিতে যুক্ত হচ্ছে এই ন্যাজাল ভ্যাকসিন। প্রথমে এই ভ্যাকসিন মিলবে শুধুমাত্র বেসরকারি হাসপাতালগুলিতে। শুক্রবার সকালে এই সংক্রান্ত বড় ঘোষণা করল স্বাস্থ্যমন্ত্রক।

Advertisement

দেশে নয়া কোভিড ভ্যারিয়েন্ট BF.7 নিয়ে বৃহস্পতিবারই জরুরি বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। সেখানে ন্যাজাল ভ্যাকসিনকে অনুমোদন দেওয়া নিয়ে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। যদিও চূড়ান্ত সিলমোহর দেওয়া হয়নি তখনও। শুক্রবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, ন্যাজাল ভ্যাকসিনকে বুস্টার ডোজ হিসেবে অনুমোদন দেওয়া হল। বলা হচ্ছে, ওমিক্রনের মতো স্ট্রেনের দাপট রুখতে সক্ষম এই ভ্যাকসিন। পাশাপাশি নতুন করে কোভিডবিধিও (COVID-19) জারি করতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক। কো-উইন (CoWin) ওয়েবসাইটের মাধ্যমে মিলবে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া।

[আরও পড়ুন: নজরে পঞ্চায়েত ভোট, কেন্দ্রীয় প্রকল্প নিয়ে তৈরি হওয়া ক্ষোভকেই কাজে লাগাতে মরিয়া বিজেপি শীর্ষ নেতৃত্ব]

এর আগে কোভিড টিকা হিসেবে কো-ভ্যাক্সিন তৈরি করেছিল ভারত বায়োটেক। বিশ্বের দরবারে এই টিকাকে সবুজ সংকেত দেওয়া হয়েছিল। এবার সেই ভারত বায়োটেকই কো-ভ্যাক্সিনের বুস্টার ডোজ হিসেবে আনল ন্যাজাল স্প্রে। দাবি, নাকের ভিতর দিয়ে ফুসফুসে ভাইরাসের গতি রোধ করবে ন্যাজাল ড্রপ। সূচবিহীন টিকা নেওয়া যাবে এই ভ্যাকসিন। ১৮ বছরের বেশি বয়সিরাই আপাতত তৃতীয় ডোজ হিসেবে তা নিতে পারবেন বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক। 

[আরও পড়ুন: করোনার নতুন চোখরাঙানিতে চিন্তিত নয় রাজ্য, ‘উৎসব হবেই’, সাফ জানালেন মুখ্যমন্ত্রী]

তবে যন্ত্রণাহীন ন্যাজাল স্প্রে-র দাম কত হবে, তা এখনও জানা যায়নি। সংস্থার তরফে দাম এখনও ঠিক হয়নি বলে খবর। প্রথমে বেসরকারি হাসপাতালে গাঁটের কড়ি খরচ করে এই ভ্যাকসিন পাবেন দেশবাসী। পরে তা সরকারি হাসপাতালে মিলতে পারে। তবে এই সমস্ত সিদ্ধান্তই আলোচনার মাধ্যমে নেওয়া হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement