shono
Advertisement

হোম স্টে’র উন্নয়নে বাড়তি নজর, ঢেলে সাজাতে অর্থ বরাদ্দ পর্যটন দপ্তরের

অলাভজনক হোম-স্টেগুলির পুনরুজ্জীবনে হাত বাড়াল সরকার৷ The post হোম স্টে’র উন্নয়নে বাড়তি নজর, ঢেলে সাজাতে অর্থ বরাদ্দ পর্যটন দপ্তরের appeared first on Sangbad Pratidin.
Posted: 02:46 PM Jul 05, 2019Updated: 03:01 PM Jul 05, 2019

সংগ্রাম সিংহরায়, শিলিগুড়ি: বিগত কয়েক বছরে এ রাজ্যের পাহাড়ি পর্যটনশিল্পে জনপ্রিয় হয়ে উঠেছে হোম-স্টেগুলি। মুখ্যমন্ত্রী নিজেও বরাবরই হোম স্টে’র আরও উন্নয়নে জোর দিয়েছেন। এ বার উত্তরবঙ্গের হোম-স্টেগুলিকে এক ছাতার তলায় আনার উদ্যোগ নিল রাজ্য। 

Advertisement

[আরও পড়ুন: আকাশে-মাটিতে কানাকানি, ঘুরে আসুন মায়ের দেশ মণিপুরে]

জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ পর্যটন দপ্তরের উদ্যোগে হোম-স্টেগুলিকে ‘অলাভজনক সংস্থা’ হিসেবে সরকারি পর্যটন ও সুবিধাভোগী ব্যবসা হিসেবে তুলে ধরা হবে। সে সঙ্গে, পর্যটন দপ্তরের তরফে সেগুলির রক্ষণাবেক্ষণের জন্য একটা বাৎসরিক তহবিল বরাদ্দ করার কথাও ভাবা হয়েছে৷ এমনকি, পর্যটন দপ্তরের ওয়েবসাইটে এই হোম-স্টেগুলিকে জায়গা করে দেওয়া হবে বলে সূত্রের খবর। 

এছাড়া, পৃথিবীর যে কোনও প্রান্ত থেকেই উত্তরবঙ্গের চারটি জেলার হোম-স্টেগুলি বুক করতে পারবেন পর্যটকরা।
সম্প্রতি রাজ্যের পর্যটন মন্ত্রী গৌতম দেবের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেন উত্তরবঙ্গের পর্যটন, হোটেল এবং গাড়ি চালকের সম্মিলিত সংগঠন হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (এইচএইচটিডিএন)-এর সদস্যরা। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পর্যটন মন্ত্রী জানিয়েছেন, “অপ্রচলিত পর্যটন কেন্দ্রগুলিকে জনপ্রিয় করে তুলছে এই হোম-স্টে৷ তাই এগুলিকে একত্র করে আরও বেশি মানুষের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যেই কাজ করা হচ্ছে। পাশাপাশি, যাঁরা ব্যবসায়িক মনোভাব থেকে এই ব্যবসাগুলি করছেন না, তাঁদের পাশে দাঁড়াতে চায় সরকার৷”


উত্তরবঙ্গে হোম-স্টে’র এক কর্ণধার তথা সংগঠনের অন্যতম সদস্য রাজ বসু জানান, আবেদনের ভিত্তিতে হোম-স্টেগুলিকে পর্যটন দপ্তরের অধীনে নথিভুক্ত করা হবে। এখনও পর্যন্ত ৪০০ টি অপ্রচলিত হোম-স্টে আবেদন জানিয়েছে। উত্তরবঙ্গে কমবেশি চার হাজার হোম-স্টে রয়েছে।

তবে রাজবাবুর দাবি, শিলিগুড়ি বা কলকাতার বাসিন্দারা হোটেল এবং পর্যটন ব্যবসায়ীরা বিভিন্ন জায়গায় বাড়ি কিনে সেগুলিকে হোম-স্টে হিসেবে চালানোর চেষ্টা করছেন। সে ক্ষেত্রে সেগুলিকে হোম স্টে’র তকমা দেওয়া যায় না। যে সব হোম-স্টে মালিকরা পর্যটনকেন্দ্রে ওই হোম-স্টেগুলিতেই বসবাস করেন, এবং নিজের বাড়ির বাড়তি অংশ হোম-স্টে হিসেবে ভাড়া দেন, তাঁদেরই একমাত্র হোম-স্টে বলে ধরা হবে। একমাত্র তাঁরা আবেদন করলেই পর্যটন দপ্তরের কাছ থেকে সুবিধা মিলবে।একদিকে যেমন প্রচারের দায়িত্ব নেবে পর্যটন দপ্তর, তেমনই ওই হোম-স্টেগুলিকে রক্ষণাবেক্ষণের জন্য এককালীন কিছু টাকাও পাওয়া যাবে।

[আরও পড়ুন: পর্যটক টানতে পুজোর আগেই নয়া সাজে পাহাড়ের মিরিক]

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার অন্তত দেড় হাজার এমন অলাভজনক হোম-স্টে রয়েছে বলে পর্যটন দপ্তর সূত্রের খবর৷ এগুলিকে ঢেলে সাজালে উত্তরবঙ্গের পর্যটন আরও জনপ্রিয় হয়ে উঠবে বলে আশা সকলের৷ এ বিষয়ে আগ্রহী হোম-স্টে কর্তৃপক্ষও। 

The post হোম স্টে’র উন্নয়নে বাড়তি নজর, ঢেলে সাজাতে অর্থ বরাদ্দ পর্যটন দপ্তরের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement