shono
Advertisement

‘ফ্যাট বয়’উৎক্ষেপণ করে মহাকাশে মানুষ পাঠানোর প্রস্তুতি ইসরোর

আমেরিকা, রাশিয়া ও চিনকে টক্কর দিতে চলেছে ভারত। The post ‘ফ্যাট বয়’ উৎক্ষেপণ করে মহাকাশে মানুষ পাঠানোর প্রস্তুতি ইসরোর appeared first on Sangbad Pratidin.
Posted: 11:31 AM May 30, 2017Updated: 06:01 AM May 30, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  মহাকাশ বিজ্ঞানে এবার বিশ্বের তাবড় তাবড় দেশগুলিকে টেক্কা দিয়ে এবার মহাকাশে মানুষ পাঠানোর দিকে আরও একধাপ এগিয়ে গেল ভারত৷ জুনের ৫ তারিখ সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি দেশের সর্ববৃহৎ ‘ফ্যাট বয়’ (জিএসএলভি-মার্ক থ্রি) রকেটের পরীক্ষামূলক উৎক্ষেপণ করতে চলেছে মহাকাশ গবেষণা সংস্থা ইসরো৷ এই পরীক্ষা সফল হলে ভবিষ্যতে ইসরো  মহাকাশচারীদের মহাকাশে পাঠাতে সক্ষম হবে৷

Advertisement

প্রায় ২০০টি হাতির সমান ওজনের এই বিশালাকায় রকেটটির উৎক্ষেপণ সফল হলে মহাকাশে মানুষ পাঠাতে সক্ষম গুটিকয়েক দেশের তালিকায় অন্তুর্ভুক্ত হবে ভারত৷ বর্তমানে আমেরিকা, রাশিয়া ও চিনের কাছেই মহাকাশে মানুষ পাঠাতে পারে৷ এই উৎক্ষেপণ নিয়ে এখন অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটায় চলছে চরম  প্রস্তুতি। জানা গিয়েছে, সেখানে বিজ্ঞানীরা প্রায় শেষ পর্যায়ের কাজ করছেন। প্রত্যেকটি বিষয়ের পুঙ্খানুপুঙ্খ তথ্যের ওপর জোর দেওয়া হচ্ছে। এই রকেটটির পুরো নাম জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল মার্ক থ্রি (জিএসএলভি মার্ক-থ্রি)। এটিই ভারতের এখনও পর্যন্ত তৈরি সব থেকে ভারী রকেট। মহাকাশ বিজ্ঞানীদের জানিয়েছেন, এই রকেটের সাহায্যে ভারত বহু কোটি টাকার উপগ্রহ  মহাকাশে পাঠাতে পারবে৷

[ব্যাচেলর পার্টিতে হবু বউয়ের উদ্দাম যৌনতা, বিয়ে ভাঙলেন যুবক]

ইসরো চেয়ারম্যান এএস কিরণ কুমার জানিয়েছেন, জিএসএলভি মার্ক-থ্রি মহাকাশে মানুষ নিয়ে যেতে সক্ষম৷ এখনও পর্যন্ত নানাধরনের প্রায় ২০০টি পরীক্ষা করা হয়েছে৷ আগামী সপ্তাহেই রকেটটির উৎক্ষেপণ করা হবে৷ তিনি আরও জানিয়েছেন, যেহেতু মহাকাশে মানুষ পাঠানোর খরচ প্রচুর তাই সরকারের অনুমোদন না পাওয়া পর্যন্ত এ বিষয়ে এগোবে না ইসরো৷ তাই এই রকেটটির মুখ্য উদ্দেশ্য হবে, দেশের হয়ে কম খরচে মহাকাশে স্যাটেলাইট  পাঠানো৷ কেন্দ্র যদি ইসরোকে ৪ বিলিয়ন মার্কিন ডলার অনুমোদন দেয়, তাহলে অবিলম্বে মহাকাশে মানুষ পাঠানোর জন্য প্রস্তুতি শুরু করতে পারে তারা।

তিনি আরও জানিয়েছেন, ভারতের প্রথম অভিযানে মহাকাশচারী হতে পারেন কোনও মহিলা। ইসরো সূত্রে জানানো হয়েছে, রকেটটির ওজন প্রায় ৬৪০ টন। অর্থাৎ, পুরো ভর্তি জাম্বো জেট বিমানের ৫ গুণ সমান। এই রকেট জিওসিনক্রোনাস অরবিটে প্রায় ৪ টনের উপগ্রহ প্রতিস্থাপন করতে সক্ষম। ৪৩ মিটার দৈর্ঘ্যের এই রকেট তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৩০০ কোটি টাকা।

[বাংলাদেশে আছড়ে পড়ল সাইক্লোন ‘মোরা’, ঘরছাড়া লক্ষাধিক মানুষ]

 

The post ‘ফ্যাট বয়’ উৎক্ষেপণ করে মহাকাশে মানুষ পাঠানোর প্রস্তুতি ইসরোর appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement