shono
Advertisement

টয়লেটেও জিএসটির কোপ, রেস্তরাঁর বিল দেখে তাজ্জব নেটদুনিয়া

প্রকৃতির ডাকে সাড়া দিতেও করের চাপাচাপি! The post টয়লেটেও জিএসটির কোপ, রেস্তরাঁর বিল দেখে তাজ্জব নেটদুনিয়া appeared first on Sangbad Pratidin.
Posted: 02:20 PM Feb 04, 2018Updated: 03:00 PM Feb 04, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাস্তাঘাটে প্রকৃতির ডাকে সাড়া দিতে হলে প্রথমে মানুষ খোঁজেন সুলভ শৌচালয়। আর তা না পেলে কাছেপিঠে রেস্তরাঁ বা শপিং মলই দস্তুর। টয়লেট ব্যবহার করতে কেউই বাধা দেন না। কোথাও কোথাও তো আবার রেস্তরাঁর টয়লেট জনসাধারণের জন্য খুলে দেওয়ার নিয়মও আছে। কিন্তু তার বিলেও ধার্য হচ্ছে জিএসটি। এরকমই একটি বিলের ছবি সম্প্রতি ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। যা দেখে চোখ কপালে উঠেছে নেটিজেনদের।

Advertisement

[ বিচ্ছেদের বদলা, প্রাক্তন প্রেমিকের বাড়ির সামনে দুঃখের গান চালিয়ে নাচ যুবতীর ]

জিএসটি ভারতে চালু হওয়া থেকেই তৈরি হয়েছে নানা বিভ্রান্তি। বারংবার জিএসটি-র হারে পরিবর্তন তা বাড়িয়েছে বই কমায়নি। মূলত ছোট ব্যবসায়ীরাই এ নিয়ে বিপাকে পড়েছেন। তবে একজন সাধারণ মানুষ যে টয়লেটের চাপে জিএসটির গেরোয় পড়বেন তা বোধহয় স্বয়ং অরুণ জেটলি মহাশয়ও কল্পনা করতে পারেননি। যে ছবিটি ভাইরাল হয়েছে তাতে দেখা যাচ্ছে, তামিলনাড়ুর একটি রেস্তরাঁ থেকে কমপিউটর জেনারেটেড বিল দেওয়া হয়েছে। যেখানে টয়লেট ব্যবহারের জন্য ওই ব্যক্তির থেকে নেওয়া হচ্ছে দশ টাকা। কিন্তু তার সঙ্গে যোগ হয়েছে সিজিএসটি ও এসজিএসটি। সব মিলিয়ে স্রেফ টয়লেট ব্যবহারের খরচ দাঁড়াচ্ছে ১১ টাকা।

যদিও টাকার অঙ্ক নিয়ে তেমন কারও মাথাব্যথা নেই। কেননা কোন রেস্তরাঁ কত চার্জ নেবে তা তো একান্ত ব্যক্তিগত ব্যাপার। কিন্তু টয়লেট ব্যবহারের চার্জেও জিএসটি ধার্য করা নিয়ে আপাতত শুরু হয়েছে আলোচনা। বেশ কিছু জায়গায় রেস্তরাঁর টয়লেট যাতে সাধারণ মানুষের ব্যবহার করতে পারেন, তার জন্য রীতিমতো নিয়ম চালু করা হয়েছে। তার উপরও যদি জিএসটি-র বোঝা থাকে তবে তো চিত্তির! এদিকে এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় অন্য আলোচনাও শুরু হয়েছে। অনেকেই রেস্তরাঁ কর্তৃপক্ষর পাশে দাঁড়িয়ে বলছেন, রেস্তরাঁ তো স্রেফ খাবার বিক্রি করে না। পরিষেবাও দেয়। সে কারণে রেস্তরাঁকে রীতিমতো ব্যয় করতে হয়। টয়লেট পরিচ্ছন্ন রাখার জন্যও রেস্তরাঁ কর্তৃপক্ষকে কর্মী নিয়োগ করতে হয়। পণ্য ও পরিষেবা করই যদি চালু হয়েছে দেশে তাহলে, এই পরিষেবার ক্ষেত্রে কর নিলে এত রাগারাগিই বা করা হচ্ছে কেন? প্রশ্ন অনেকের।

প্রথম পক্ষ বড় প্রিয়, দ্বিতীয় স্ত্রীকে নৃশংসভাবে খুন করে ধৃত যুবক ]

আসলে জিএসটি চালু হওয়ার পর থেকে বহু অদ্ভুত ঘটনা সামনে এসেছে। কিন্তু এরকম বিল বোধহয় দেশবাসীর চোখে পড়েনি। ফলে চর্চা চলছেই।

The post টয়লেটেও জিএসটির কোপ, রেস্তরাঁর বিল দেখে তাজ্জব নেটদুনিয়া appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement