shono
Advertisement

৮ ফুট লম্বা চুল, কাটেননি ৩২ বছর, বিশ্বরেকর্ড ভারতের স্মিতার

কীভাবে এত লম্বা চুলের পরিচর্যা করেন স্মিতা?
Posted: 07:15 PM Dec 03, 2023Updated: 07:21 PM Dec 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘চুল তার কবেকার অন্ধকার বিদিশার নিশা!’ জীবনানন্দ দাশের কলমে এমনটাই ছিল বনলতা সেনের রূপের বর্ণনা। অমর সেই পংক্তিকে মনে করিয়ে দিচ্ছেন উত্তরপ্রদেশের (Uttar Pradesh) স্মিতা শ্রীবাস্তব। বর্তমানে বিশ্বের সবচেয়ে লম্বা চুলের মালকিন তিনি। এই কারণেই সম্প্রতি গিনিস বুকে (Guinness World Records) নামও উঠেছে তাঁর। উল্লেখ্য, স্মিতার দীর্ঘতম চুল নিয়মিত পরিচর্যায় ঝলমলেও বটে। কত লম্বা স্মিতার চুল? কীভাবে পরিচর্যা করেন?

Advertisement

১৪ বছর বয়সে চুল কাটা বন্ধ করেছিলেন স্মিতা। তার জেরেই ৪৬ বছর বয়সে চুলের দৈর্ঘ্যে দুনিয়ার সব মহিলাকে হারিয়ে দিয়েছেন তিনি। গত ৩২ বছরে চুলের দৈর্ঘ্য হয়েছে ৭ ফুট ৯ ইঞ্চি। যাকে বিশ্বের সবচেয়ে লম্বা চুলের মান্যতা দিয়েছে গিনিস বুক অফ রেকর্ডস। এই বিষয়ে স্মিতা জানিয়েছেন, আশির দশকের নায়িকারা তাঁর অনুপ্রেরণা। ওঁরা অনেকে লম্বা চুল রাখতেন। তাঁদের দেখেই চুল কাটানো বন্ধ করে দেন তিনি।

 

[আরও পড়ুন: ৩ রাজ্যে হারতেই রাহুলকে ‘মোয়ে মোয়ে’ খোঁচা বিজেপির, কী বলছেন কংগ্রেস সাংসদ?]

লম্বা চুল রাখার অনুপ্রেরণা হিসেবে হিন্দু ধর্মের দেবতাদের উদাহরণ দেন স্মিতা। জানান, দেবীরা বড় চুল রাখতেন। স্মিতার মতে, লম্বা চুলেই ভারতীয় মহিলাদের সবচেয়ে ভালো লাগে। তিনি কেবল সেই পথে হেঁটেছেন। যেমন, ৭৫ বছরের স্মিতার মায়ের চুলের দৈর্ঘ্য ৩ ফুট। এত বড় চুলের যত্ন নেন কীভাবে?

 

[আরও পড়ুন: গদি টিকল না কেসিআরের, কোন কারণে হাতছাড়া তেলেঙ্গানা?]

জবাবে স্মিতা জানিয়েছেন, সপ্তাহে দুবার চুল ধুতেই হয় তাঁকে। জলধোয়া, শুকোনো, জট ছাড়ানো ও কায়দা করে বাঁধতে কমপক্ষে তিন ঘণ্টা সময় লাগে। কেবল চুল ধুতেই সময় লেগে যায় ৪৫ মিনিট। এর পর একটি তোয়ালের ব্যবহারে চুল শুকোনোর প্রক্রিয়া চলে। বাকি কাজে লাগে আরও দুই ঘণ্টা। গত ২৯ নভেম্বর গিনেস কর্তৃপক্ষ স্মিতার রেকর্ডের কথা ঘোষণা করেছিল। তার পরেই হইচই উত্তরপ্রদেশ-সহ গোটা ভারতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার