shono
Advertisement

‘ভারতের কাজে বারবার নাক গলাচ্ছে কানাডা’, উদ্বেগ প্রকাশ জয়শংকরের

ভারত-কানাডা সম্পর্কের আরও তথ্য সামনে আসবে, মত বিদেশমন্ত্রীর।
Posted: 07:21 PM Oct 22, 2023Updated: 07:21 PM Oct 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের (India) কাজে সমানে নাক গলাচ্ছে কানাডার (Canada) কূটনীতিকরা। সেটা নিয়ে ভারত যথেষ্ট উদ্বিগ্ন। ভারত-কানাডা দ্বিপাক্ষিক সম্পর্কের টানাপোড়েনের মধ্যেই বিস্ফোরক এই মন্তব্য করলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। তাঁর মতে, দুই দেশের সম্পর্কের অবনতির নেপথ্যে অনেক তথ্য রয়েছে। তবে এখনও সেই তথ্যগুলো সাধারণ মানুষের কাছে প্রকাশ করা হয়নি। প্রসঙ্গত, ভারত ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক কার্যত তলানিতে এসে ঠেকেছে।

Advertisement

রবিবার জয়শংকর বলেন, “একবার নয়, একাধিকবার ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলিয়েছেন কানাডার কূটনীতিকরা। সেই ঘটনা নিয়ে ভারত যথেষ্ট উদ্বিগ্ন। তবে আমার মনে হয় এখনও এই প্রসঙ্গে খুব বেশি তথ্য প্রকাশ্যে আসেনি। কিছুটা সময় কাটলে নিশ্চই সমস্ত তথ্য প্রকাশিত হবে। তখন সকলে বুঝতে পারবেন কেন কানাডা নিয়ে আমাদের এই সমস্যা হয়েছিল।” তবে কানাডার ভিসা সমস্যা খুব দ্রুত কেটে যাবে বলে আশাবাদী ভারতের বিদেশমন্ত্রী। 

[আরও পড়ুন: মুম্বইয়ে গাড়ি ও কোটি টাকা নিয়ে পালল ড্রাইভার, পুরাতন ভৃত্যের কাণ্ডে হতবাক মালিক]

প্রসঙ্গত, শুক্রবার ভারত থেকে ৪১ জন কূটনীতিককে প্রত্যাহার করতে বাধ্য হয় কানাডা। নয়াদিল্লি আগেই জানিয়ে দিয়েছিল, শুক্রবারের মধ্যে অন্তত ৪০ জন কুটনীতিককে সরিয়ে নিয়ে যেতে হবে। সেই ডেডলাইন শেষ হওয়ার আগেই কানাডা মোট ৪১ জন কুটনীতিককে ভারত থেকে সরিয়ে নিয়েছে। যদিও এই কাজের নেপথ্যে ভারতের দিকেই আঙুল তুলেছিল কানাডার প্রশাসন। তবে সেই মন্তব্যের তীব্র নিন্দা করেছে ভারত।

উল্লেখ্য, গত জুন মাসে কানাডার ব্রিটিশ কলম্বিয়া প্রদেশে খুন হন খলিস্তানপন্থী নেতা হরদীপ সিংহ নিজ্জর। এর পর পার্লামেন্টে দাঁড়িয়ে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (Justin Trudeau) অভিযোগ করেন, খলিস্তানি নেতা খুনের নেপথ্যে ভারতের হাত রয়েছে। এর পর থেকে ভারত-কানাডা টানাপোড়েন অব্যাহত। দুই দেশ থেকেই অপর দেশের শীর্ষ কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে।

[আরও পড়ুন: ভোটে টিকিট দেওয়ার প্রতিশ্রুতি, বৃদ্ধের ২ কোটি টাকা নিয়ে ‘উধাও’ দুই বিজেপি নেতা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement