shono
Advertisement

Yashasvi Jaiswal: যশস্বীর শতরানের পর বিষ্ণোইয়ের স্পিন ম্যাজিক, নেপালকে হারিয়ে শেষ চারে টিম ইন্ডিয়া

ক্রিকেটের সেমিফাইনালে ভারত।
Posted: 09:54 AM Oct 03, 2023Updated: 10:28 AM Oct 03, 2023

ভারত: ২০২/৪ (যশস্বী ১০০, রিঙ্কু ৩৭*)
নেপাল: ১৭৯/৯ (দীপেন্দ্র সিং ৩২, রবি বিষ্ণোই ৩/২৪, সাঁই কিশোর ১/২৫) 
ভারত ২৩ রানে জয়ী

Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ম্যাচ শুরু হওয়ার আগে থেকেই ফলাফল জানা ছিল। যশস্বী জসওয়ালের (Yashasvi Jaiswal) বিস্ফোরক মেজাজে শতরানের পর টিম ইন্ডিয়ার (Team India) জয় আরও স্পষ্ট হয়ে যায়। আর সেটাই হল। স্কোরবোর্ডে ২০২ রান থাকার সুবাদে ঠান্ডা মাথায় বোলিং করেন দুই স্পিনার রবি বিষ্ণোই (Ravi Bishnoi) ও সাই কিশোর (Sai Kishore)। তাঁদের দাপটে ৩০ রানে অল আউট হয়ে যায় নেপাল (Nepal)। ফলে বিপক্ষকে …রানে হারিয়ে চলতি এশিয়ান গেমসের (Hangzhou Asian Games 2023) ক্রিকেট ইভেন্টের সেমিফাইনালে চলে গেল ভিভিএস লক্ষ্মণের (VVS Laxman) ছেলেরা। আগামী ৬ অক্টোবর শেষ চারের লড়াইয়ে নামবে ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। তবে জিতলেও ভারতের জোরে বোলারদের পারফরম্যান্স মোটেও ভালো ছিল না। বিশেষ করে হতাশ করলেন অর্শদীপ সিং (Arshdeep Singh)।

মঙ্গলবার অর্থাৎ ৩ অক্টোবর টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন রুতুরাজ গায়কোয়াড় (Ruturaj Gaikwad)। এবং তাঁর সঙ্গে ক্রিজে আসেন যশস্বী। রুতুরাজ একটা দিক আগলে রাখলেও, যশস্বী শুরু থেকে চালিয়ে খেলতে থাকেন। আন্তর্জাতিক মঞ্চে আগমনের পর থেকেই নিজের জাত চিনিয়েছেন। সেই ধারাবাহিকতা চলতি এশিয়ান গেমসেও বজায় রাখলেন যশস্বী। অপেক্ষাকৃত দুর্বল নেপালের বিরুদ্ধে মারমুখী মেজাজে সেরে নিলেন টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম শতরান। এবং একইসঙ্গে এই ভারতের সবচেয়ে তরুণ ব্যাটার হিসেবে ২০ ওভারের ফরম্যাটে শতরানের নজির গড়লেন এই বাঁহাতি ওপেনার।

[আরও পড়ুন: নেপালের বিরুদ্ধে শতরান করে দুবার সেলিব্রেশন করলেন যশস্বী, দেখুন ভাইরাল ভিডিও]

প্রথমবার ৯৯ রানের মাথায় ব্যাট তুলে সেলিব্রেশন করেছিলেন যশস্বী। কিন্তু বুঝতে পেরে সেলিব্রেশন বন্ধ করেন তিনি এবং তারপর ১০০ রান করে আবার সেলিব্রেট করেন তিনি। এর আগে টেস্ট ম্যাচের অভিষেকে শতরান করেছিলেন এই তরুণ। রুতুরাজ একটা দিক আগলে রাখলেও, যশস্বী শুরু থেকেই চালিয়ে খেলতে থাকেন। ফলে মাত্র ৯.৫ ওভারেই প্রথম উইকেটে ১০৩ রান উঠে যায়। সেই সময় ২৩ বলে ২৫ রানে ফিরে যান রুতুরাজ। তবে যশস্বীকে থামানো যায়নি। ফলে মাত্র ৪৯ বলে ১০০ করেন তিনি। বিস্ফোরক ইনিংসে ৮টি চার ও ৭টি ছক্কা। স্ট্রাইক রেট ২০৪.০৮।

এর পর লোয়ার অর্ডারে শিবম দুবে ও রিঙ্কু সিং বাইশ গজে দাপট দেখান। ফলে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ২০২ রান তুলে দেয় ‘মেন ইন ব্লু’ ব্রিগেড। শিবম দুবে ১৯ বলে ২৫ অপরাজিত থাকেন। মারলেন ২টি চার ও ১টি ছক্কা। এবং রিঙ্কু ১৫ বলে ৩৭ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। তাঁর মারকুটে ইনিংস ২টি চার ও ৪টি ছক্কা দিয়ে সাজানো ছিল।

[আরও পড়ুন: ভারতের মাটিতে বিশ্বজয়ের স্বপ্ন পাকিস্তানের, একনজরে শক্তি-দুর্বলতা, এক্স ফ্যাক্টর বাবর-শাহিন]

২০৩ রান চেজ করে জেতা নেপালের পক্ষে সম্ভব ছিল। মঙ্গোলিয়ার বিরুদ্ধে একাধিক নজির গড়লেও, ভারতের বিরুদ্ধে এত রান তাড়া করা মুখের কথা নয়। আর সেটাই হল। কুশল ভুর্তাল ও কুশল মাল্লা আগ্রাসী মেজাজে শুরু করলেও খুব বেশিদূর এগোতে পারেননি। ভারতের দুই পেসার অর্শদীপ সিং ও আভেশ খান নিজের নামের প্রতি সুবিচার করতে না পারলেও, সাই কিশোর ও রবি বিষ্ণোইয়ের স্পিন ম্যাজিকের আত্মসমর্পণ করে নেপাল। রবি বিষ্ণোই ২৪ রানে ৩ এবং সাঁই কিশোর ২৫ রানে ১ উইকেট নিয়েছেন। ফলে ৯ উইকেটে ১৭৯ রানে আটকে যায় নেপাল। আর এই জয়ের সঙ্গে শেষ চারে জায়গা করে নিল ভারতীয় দল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement