shono
Advertisement

লকডাউনের মধ্যেই প্রথম আন্তঃরাজ্য বাস পরিষেবা চালু হরিয়ানায়

প্রতিটি বাসে ৩০ জন যাত্রী থাকবেন বলে স্থির করা হয়। The post লকডাউনের মধ্যেই প্রথম আন্তঃরাজ্য বাস পরিষেবা চালু হরিয়ানায় appeared first on Sangbad Pratidin.
Posted: 04:17 PM May 16, 2020Updated: 04:17 PM May 16, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে দেশের মধ্যে সর্বপ্রথম হরিয়ানায় শুরু হল আন্তঃরাজ্য বাস পরিষেবা। রাজ্যের মধ্যেই ভিন জেলায় আটকে থাকা মানুষদের বাড়ি ফেরাতে এই উদ্যোগ। সামাজিক দূরত্ব বজায় রেখেই এই বাস চালানো হবে বলে জানা যায়।

Advertisement

লকডাউনে জেরে প্রায় ২ মাস ধরে ভিন রাজ্যে আটকে রয়েছেন বহু মানুষ। তাদের ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়ে আন্তঃরাজ্য বাস পরিষেবা চালু করল হরিয়ানা সরকার। হরিয়ানার পুলিশ আধিকারিক মনোজ যাদব জানান, “কেন্দ্রীয় ও রাজ্য সরকারের উদ্যোগে প্রচুর ভিন রাজ্যের মানুষকে তাদের বাড়িতে পাঠান হচ্ছে। তখনই আমাদের চিন্তা হয় এই রাজ্যের ও বহু মানুষ রাজ্যের অভ্যন্তরেই ভিন জেলায় আটকে রয়েছেন। তাই তাদের ফিরিয়ে আনতে আন্তঃরাজ্য বাস পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সব জায়গায় এই বাস থামানো হবে না। বাসের চালক গন্তব্য অনুযায়ী বাস থামাবেন। অনলাইনে মিলবে এই বাসের টিকিট।” বিগত এক সপ্তাহে প্রায় এক লক্ষ পরিযায়ী শ্রমিককে বাড়ি পাঠানো সম্ভব হয়েছে বলেও জানান এই আধিকারিক।

[আরও পড়ুন:লকডাউনের চতুর্থ পর্বেই চালু হচ্ছে কলকাতা মেট্রো! গুজবে কান না দিয়ে সত্যিটা জানুন]

ইতিমধ্যেই আন্তঃরাজ্য বাস পরিষেবার জন্য ২৯টি রুট নির্ধারণ করা হয়েছে। তবে প্রায় ৯টি রুটের টিকিট বিক্রি বনা হওয়ায় সেখানে বাস চালানোর সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে। ২৩ মার্চ থেকে রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর রাজ্যে লকডাউন জারি করায় বাস পরিষেববা বন্ধ করে দেওয়া হয়। প্রথম দিনেই ৮টি ডিপো থেকে বাস পরিষেবা চালু করা হয়। মোট ১৯৬ জন যাত্রী ছিলেন এই বাসগুলিতে। ৮টি রুটে বাস পরিষেবার ফলে মাত্র এক দিনেই ৪২ হাজার ৫৮০ টাকা সরকারের আয় হয় বলে জানা যায়।

[আরও পড়ুন:ছাড় পেয়েও লাভ হচ্ছে না, কর্মীর অভাবে কাজে গতি নেই হাওড়া গ্রামীণের শিল্পতালুকে]

একক বাস চালক বলেন, “ভিন জেলায় আটকে থাকা মানুষকে পরিষেবা দিতে কেবলমাত্র বাতানুকূল নয় সাধারণ বাস ব্যবহার করা হচ্ছে। ৫২ জনের বসার স্থান থাকলেও বাসে সামাজিক দূরত্ব বজায় রাখতে ৩০ জনের বেশি উঠতে দেওয়া হচ্ছে না।” শুধুমাত্র আন্তঃরাজ্য বাসের পরিষেবা নয় হরিয়ানা সরকার রাজ্যে বেশ কিছু কারখানা খোলারও অনুমতি দিয়েছেন। তবে লকডাউনের চতুর্থ পর্বে কনটেনমেন্ট জোন ছাড়া রাজ্যের বাকি স্থানগুলোতে গণপরিবহন শুরু করার জন্য কেন্দ্রের থেকে অনুমতি চেয়েছে দিল্লি ও হরিয়ানার মুখ্যমন্ত্রী।

The post লকডাউনের মধ্যেই প্রথম আন্তঃরাজ্য বাস পরিষেবা চালু হরিয়ানায় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement