shono
Advertisement

হেপাটাইটিস সি-এর বিরুদ্ধে লড়াইয়ের পথ দেখিয়ে নোবেল জিতলেন তিন বিজ্ঞানী

চিকিৎসাবিজ্ঞান বিভাগে নোবেল পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করল কমিটি।
Posted: 04:41 PM Oct 05, 2020Updated: 05:02 PM Oct 05, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আবহেই চিকিৎসা বিজ্ঞান বিভাগে নোবেল পুরষ্কারের (Nobel Prize) ঘোষণা করা হল। হেপাটাইটিস সি ভাইরাসের অস্তিত্ব ও তার সঙ্গে লড়াইয়ের উপায় বাতলে দিয়ে এই পুরস্কার জিতে নিলেন দুই মার্কিন ও এক ব্রিটিশ বিজ্ঞানী। সোমবার নোবেল কমিটির পক্ষ থেকে তিনজনের নাম ঘোষণা করা হয়।

Advertisement

নোবেল প্রাপক দুই মার্কিন গবেষক হলেন হার্ভি জে অলটার (Harvey J Alter) ও চালর্স এম রাইস (Charles M Rice)।  তাঁদের সঙ্গে যুগ্মভাবে এই তালিকায় রয়েছেন ব্রিটিশ গবেষক হুগোটন (Michael Houghton)। এদিন স্টকহোমে নোবেল কমিটির প্রধান থমাস পার্লম্যান তিনজনের নাম ঘোষণা করেন। এদিন নোবেল জুরির তরফে জানানো হয়, ‘রক্তের মাধ্যমে সংক্রমিত হেপাটাইটিস সি-র বিরুদ্ধে লড়াইয়ের উপায় খুঁজে বের করার স্বীকৃতি জানানো হল এঁদের।”

[আরও পড়ুন : পিছিয়ে ট্রাম্প, প্রেসিডেন্ট নির্বাচনের এক মাস আগে দশ পয়েন্টে এগিয়ে বিডেন]

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-এর তথ্য বলছে, প্রতি বছর সারা বিশ্বে কমপক্ষে ৭ কোটি মানুষ হেপাটাইটিস সি ভাইরাসে আক্রান্ত হন। মৃত্যু হয় ৪০ হাজারেরও বেশি মানুষের। মূলত বংশ পরম্পরায় এই রোগ ছড়ায়। লিভারে জ্বালা, লিভার  বড় হয়ে যাওয়ার মতো উপসর্গগুলি দেখা দেয় এই ভাইরাসের সংক্রমণে। পরে যা লিভার সিরোসিস বা ক্যানসার পরিণত হতে পারে। 

তিন গবেষককেই তাঁদের গবেষণার জন্য ধন্যবাদ জানিয়ে নোবেল কমিটি বলে, এই মূল্যবান আবিষ্কার বিশ্ববাসীকে এই ক্রনিক রোগের হাত থেকে বাঁচাবে। এই গবেষণা যে হেপাটাইটিস সি ভাইরাসের অস্তিত্বই শুধু প্রমাণ করেছে তা নয়, এর সঙ্গে লড়াইয়ের উপায়ও জানিয়ে দিয়েছে। কোন পরীক্ষার মাধ্যমে এই রোগ ধরা পড়বে, বা এই রোগের ওষুধ তৈরিতেও সাহায্য করবে এই গবেষণা।” তাঁদের এই অবদানকেই এদিন কুর্নিশ জানাল নোবেল কমিটি। এদিন নাম ঘোষণা হলেও আনুষ্ঠানিকভাবে আগামী ১০ ডিসেম্বর সোনার মেডেল ও ভারতীয় মুদ্রার প্রায় সাড়ে আট কোটি টাকা পাবেন তিন গবেষক।  

[আরও পড়ুন : সূচনার ২২ দিন পরও শুরু হল না কাবুল-তালিবান আলোচনা, আফগানভূমে কি ফিরবে শান্তি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement