shono
Advertisement
Durga Puja Lifestyle

পুজোর আগে স্লিম চেহারা চাই? ডায়েটে রাখুন এই ফলগুলো

এতে স্বাস্থ্যও বজায় থাকবে, আবার ওজনও কমবে।
Published By: Suparna MajumderPosted: 04:55 PM Sep 15, 2024Updated: 02:39 PM Sep 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজো আসতে বেশি দেরি নেই। হাতে সময় খুবই কম। একদিকে যেমন রয়েছে কেনাকাটা, অন্যদিকে সেই সমস্ত নতুন জামাকাপড়ের চিন্তা যাতে আপনাকে আরও ভালো দেখতে লাগে। এর জন্য আরও একটু স্লিম হতে হবে কি? কীভাবে ওজন কমাবেন (Durga Puja Lifestyle) ভাবছেন? না না, এর জন্য স্বাভাবিক ডায়েট কম্প্রোমাইজ করার খুব একটা প্রয়োজন নেই। তার বদলে ডায়েটে রাখতে হবে কয়েকটি ফল। তাতেই মিলবে সুফল। স্বাস্থ্যও বজায় থাকবে, আবার ওজনও কমবে।

Advertisement

পেয়ারা: পেয়ারায় প্রচুর পরিমাণে ফাইবার থাকায় অল্প খেলেই তা পেট ভরিয়ে দেয়। ফলে বার বার খাওয়ার দরকার হয় না। এছাড়া পেয়ারা হজম শক্তি বাড়ায়, কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। প্রতিদিন একটা পেয়ারা খাওয়া নাকি হার্টের পক্ষেও ভালো। অনেকে আবার বলেন একটি পেয়ারা দশটি আপেলের সমান।

তরমুজ: প্রতি ১০০ গ্রাম তরমুজে থাকে মাত্র ৩০ ক্যালোরি, যা ওজন তো বাড়ায়ই না উপরন্তু তরমুজে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড শরীরের ফ্যাট কমানোর পাশাপাশি শরীরে জলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

জাম: ফলের মধ্যে অন্যতম উপকারি ফল জাম। এই ফলে বিপুল পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে যা মেটাবলিজম রেট বাড়িয়ে দেয়। তার দরুণ হজমশক্তি বেড়ে যায়। খাবার সহজে হজম হয়ে যাওয়ার ফলে শরীরে মেদ জমার কোনও সুযোগই পায় না।

 

ন্যাশপাতি: ন্যাশপাতিতে প্রচুর পরিমাণে ভিটামিন 'C' থাকে। ভিটামিন 'C' নানা রকমের সংক্রমণকে দূরে রেখে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া পেয়ারার মতো ন্যাশপাতিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় তা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। এছাড়া শরীরে কোলেস্টেরল কমাতেও এর জুড়ি মেলা ভার।

কমলালেবু: এই ফলটি খাওয়া মাত্র শরীরের ক্যালরি বার্ন করার যে প্রক্রিয়া রয়েছে তা আরও জোরদার। ফলে স্বাভাবিকভাবেই দেহে মজুত অতিরিক্ত ক্যালোরি ঝরতে শুরু করে। সেই সঙ্গে কমতে থাকে ওজনও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পেয়ারায় প্রচুর পরিমাণে ফাইবার থাকায় অল্প খেলেই তা পেট ভরিয়ে দেয়। ফলে বার বার খাওয়ার দরকার হয় না।
  • কমলালেবু খাওয়া মাত্র শরীরের ক্যালরি বার্ন করার যে প্রক্রিয়া রয়েছে তা আরও জোরদার।
Advertisement