shono
Advertisement

জি-২০ সম্মেলনে দিল্লিতে অঘোষিত কারফিউ! সড়ক-আকাশ নিয়মের শিকল-বন্দি

বিমান ও ট্রেন চলাচলেও ব‌্যাপক সময়বদল হয়েছে।
Posted: 08:19 AM Sep 07, 2023Updated: 08:19 AM Sep 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেবারেই দোরগোড়ায় জি-২০ সম্মেলন। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। আর সম্মেলন উপলক্ষে‌ কার্যত ‘নিয়মশৃঙ্খল’-এর গণ্ডিতে বেঁধে ফেলা হয়েছে দেশের রাজধানী শহরকে। কে কোথায় যেতে পারবেন, কে কোথায় যেতে পারবেন না, তা স্পষ্ট করে উল্লেখ করে দেওয়া হয়েছে। শুধু ঘুরতে যাওয়া নয়, সাইকেল নিয়েও অনেক জায়গায় না যাওয়ার ‘নির্দেশ’জারি করা হয়েছে। বিমান ও ট্রেন চলাচলেও ব‌্যাপক সময়বদল হয়েছে।  

Advertisement

ইন্ডিয়া গেটে যাওয়ায় ‘না’
স্পেশ্যাল কমিশনার অফ পুলিশ (ট্রাফিক) এস এস যাদব জানিয়েছেন, ইন্ডিয়া গেট এবং কর্তব‌্য পথকে ‘নিয়ন্ত্রিত এলাকা’হিসাবে চিহ্নিত করা হয়েছে। সেই কারণে, দিল্লি পুলিশ বাসিন্দাদের আবেদন করেছে যে, আগামী কয়েকদিন ওই জায়গাগুলিতে কোনওভাবে যেন না যাওয়া হয়। এমনকী, সাইকেল নিয়ে ঘুরতে যাওয়া, প্রাতঃভ্রমণে যাওয়া, পিকনিক করা যাবে না।

[আরও পড়ুন: মেক ইন ইন্ডিয়া, ডিজিটাল ইন্ডিয়া…, মোদির একাধিক প্রকল্পেই রয়েছে India]

ভোর চারটে থেকে মেট্রো
জি-২০ সম্মেলন চলাকালীন যাতে রাস্তায় লোকের সমাগম কম করা যায় সেজন‌্য ভোর চারটে থেকে যাতে মেট্রো চালানো যায়, সেই ব‌্যাপারে ইতিমধ্যেই দিল্লি মেট্রো রেল কর্পোরেশনকে চিঠি দিয়ে অনুরোধ করা হয়েছে। আশা করা হচ্ছে, মেট্রো কর্তৃপক্ষ আর্জি মেনে সম্মেলনের সময় মেট্রো ভোর থেকে যাত্রী পরিবেষা শুরু করবে। শুধু সাধারণ যাত্রীদের নয়, এই আর্জি আগামী ৮, ৯ ও ১০ তারিখ যাতে নিরাপত্তারক্ষীরাও ভোর ভোর কর্মস্থলে পৌঁছতে পারেন, সেজন‌্যও আবেদন জানানো হয়েছে।

অনলাইন ফুড ডেলিভারি বন্ধ
স্পেশ্যাল কমিশনার অফ পুলিশ জানিয়েছেন, দিল্লিজুড়েই নিত‌্যপ্রয়োজনীয় জিনিসপত্র অনলাইনে আনা যাবে। কিন্তু অনলাইনে ফুড ডেলিভারি পুরোপুরি বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

অ‌্যাপ ব‌্যবহারের নির্দেশ
সম্মেলনের সময় দিল্লির বাসিন্দারা যাতে সহজেই তাঁদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে পারেন, সেজন‌্য সকলকেই ‘ম‌্যাপমাইইন্ডিয়া’অ‌্যাপ ব‌্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে।

ট্রেন বাতিল
সম্মেলন চলাকালীন ২০০-র বেশি প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে। ৯ সেপ্টেম্বর ৯০টির বেশি ট্রেন বাতিল করা হয়েছে। ১০ সেপ্টেম্বর বাতিল করা হবে ১০০-র বেশি প্যাসেঞ্জার ট্রেন। এর মধ্যে অধিকাংশ ট্রেনই চলে দিল্লি থেকে দক্ষিণ হরিয়ানার সোনিপত-পানিপথ, রোহতক, রিওয়ারি ও পালওয়াল রুটে। ১১ সেপ্টেম্বর বাতিল থাকতে দিল্লি-রিওয়ারি এক্সপ্রেস স্পেশাল ও রিওয়ারি-দিল্লি এক্সপ্রেস স্পেশাল ট্রেন।

[আরও পড়ুন: সম্মেলনের প্রস্তুতি তুঙ্গে, ‘জি-২০ ইন্ডিয়া’ নামে নয়া অ্যাপ আনল কেন্দ্র]

ইন্ডিগোর বিমান বাতিল
অন‌্য বিমান সংস্থা কিছু না জানালেও ইন্ডিগোর তরফে জানানো হয়েছে, ওই সময় বেশ কিছু বিমান বাতিল করা হয়েছে। তাই যাত্রীদের কাছে আবেদন করা হয়েছে যাতে তাঁরা বিমানের টিকিট বাতিল করেন কিংবা অন‌্যদিন ‘বুকিং’করেন।

আনা হচ্ছে ল‌াক্সারি গাড়ি
সম্মেলনে আমন্ত্রিতদের যাতে কোনও অসুবিধা না হয়, তার জন্য বিশেষ লাক্সারি গাড়ির ব্যবস্থা করা হয়েছে। নেপাল থেকে আমদানি করা হয়েছে ১৫০০ গাড়ি। তার মধ্যে রয়েছে অডি, মার্সিডিজ।

এই সম্মেলনে অংশ নিতে চলেছেন ৪০ দেশের প্রতিনিধিরা। এই সম্মেলন ঘিরে সাজ সাজ পরিবেশ দিল্লিজুড়েই। বিশ্বের কূটনৈতিক মহলের নজর থাকবে দেশের রাজধানীতে হতে চলা শীর্ষ সম্মেলনের দিকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement