shono
Advertisement

প্রকাশিত সব দেশের পাসপোর্ট ব়্যাঙ্ক, কত নম্বরে ভারত?

তালিকার শীর্ষে রয়েছে জাপান।
Posted: 08:13 PM Jul 20, 2022Updated: 08:11 AM Jul 21, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সব দেশের পাসপোর্ট র‍্যাঙ্কিং প্রকাশিত হয়েছে। কোন দেশের পাসপোর্ট কত শক্তিশালী, সেই নিরিখেই এই র‍্যাঙ্কিং তৈরি করা হয়েছে। তালিকায় শীর্ষে রয়েছে জাপান। ভারতের ঠাঁই হয়েছে ৮৭ নম্বরে। বিশ্বের ক’টি দেশে নির্দিষ্ট একটি রাষ্ট্রের পাসপোর্ট ব্যবহার করে প্রবেশাধিকার পাওয়া যায়, তার ভিত্তিতেই হেনলি পাসপোর্ট ইন্ডেক্স (Henley Passport Index) তৈরি করা হয়েছে।

Advertisement

তালিকার প্রথম তিনে রয়েছে পূর্ব এশিয়ার তিন দেশ- জাপান, সিঙ্গাপুর এবং দক্ষিণ কোরিয়া। তবে কোভিড পরিস্থিতির কারণেই র‍্যাঙ্কিংয়ে এমন বদল হয়েছে বলে অনুমান। মূলত ইউরোপীয় দেশগুলিই এই তালিকায় উপরের দিকে থাকত। কিন্তু অতিমারীর পর থেকে নানা জায়গায় বিদেশি নাগরিকদের প্রবেশধিকারে কোপ পড়েছে। তার ফলে পিছিয়ে পড়েছে ইউরোপীয় দেশগুলি। সেই পাসপোর্ট ব্যবহার করে অন্যান্য দেশে প্রবেশাধিকার পাওয়া যাবে না।

[আরও পড়ুন: ব্যাংক বাঁচাতে ট্যাঙ্ক! চিনে ফিরল তিয়েনআনমেন স্কোয়্যারের স্মৃতি]

জানা গিয়েছে, তালিকায় চতুর্থ স্থানে রয়েছে জার্মানি। ব্রিটেন রয়েছে ছয় নম্বরে। পঞ্চাশ নম্বরে রয়েছে রাশিয়া। ভারতের প্রতিবেশী পাকিস্তান রয়েছে ১০৯ নম্বরে। জানা গিয়েছে, জাপানের পাসপোর্ট ব্যবহার করে ১৯৩টি দেশে পাড়ি দেওয়া যায়। তালিকায় সবচেয়ে নীচে রয়েছে আফগানিস্তান। মাত্র ২৭টি দেশে প্রবেশাধিকার রয়েছে আফগান পাসপোর্ট থাকা ব্যক্তিদের কাছে।

১৭ বছরের তথ্যের ভিত্তিতে এই তালিকা বানানো হয়েছে। এই র‍্যাঙ্কিং থেকে বোঝা যায়, কোন দেশের পাসপোর্ট কত শক্তিশালী। কোনও দেশের পাসপোর্ট থাকলে যদি কম সময়ে ভিসা পাওয়া যায় বা ভিসা ছাড়াই বিদেশে প্রবেশের অনুমতি পাওয়া যায়, তাহলেই সেই দেশের পাসপোর্টকে শক্তিশালী হিসাবে গণ্য করা হয়। তবে কোভিডের কারণে নানা দেশে কড়াকড়ি রয়েছে। তার ফলে বিদেশি নাগরিকদের অবাধে প্রবেশের অনুমতি দেওয়া হচ্ছে না। তার ফলেই তালিকায় বড় রকমের বদল এসেছে।

[আরও পড়ুন: পাক সীমান্তে গুলির লড়াই, এনকাউন্টারে খতম সিধু মুসেওয়ালার খুনের দুই অভিযুক্ত]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement