shono
Advertisement

একদিনে কলকাতার তাপমাত্রা কমল ৩ ডিগ্রি, ফের জাঁকিয়ে শীত রাজ্যে?

কী বলছে হাওয়া অফিস?
Posted: 10:00 AM Jan 31, 2021Updated: 12:40 PM Jan 31, 2021

নব্যেন্দু হাজরা: এবার বড্ড দেরিতে শীতের দেখা মিলেছে বঙ্গে। জানুয়ারির প্রথমদিকে আবার পালাই-পালাই করেছে ঠান্ডার আমেজ। কিন্তু চলতি মাসের শেষভাগে একেবারে নতুন চমক। রাজ্যে জাঁকিয়ে বসেছে শীত । কনকনে উত্তুরে হাওয়ায় ঠকঠকিয়ে কাঁপছে রাজ্যবাসী। এরই মাঝে শীতপ্রেমীদের জন্য সুখবর দিল হাওয়া অফিস। আরও খানিকটা লম্বা হবে শীতের ইনিংস। কলকাতার পারদ তো ইতিমধ্যে স্বাভাবিকের চেয়ে অনেকটাই নেমে গিয়েছে।

Advertisement

রবিবার থেকে শীতের আরও একটা ইনিংস শুরু হচ্ছে বলে জানিয়েছে হাওয়া অফিস। নতুন সপ্তাহেও কাঁপিয়ে দেবে কনকনে উত্তুরে হাওয়া। আপাতত তিন ডিগ্রি কমে কলকাতার তাপমাত্রা নেমেছে স্বাভাবিকের নিচে। বুধবারের মধ্যে পারদ আরও নামতে পারে বলে পূর্বাভাস দিয়ে রাখল আবহাওয়া দপ্তর।

[আরও পড়ুন: ‘মা’ ফ্লাইওভারে খারাপ অ্যাম্বুল্যান্স, গ্রিন করিডর বানিয়ে রোগীকে হাসপাতালে পৌঁছে দিল পুলিশ]

আজ কলকাতার আকাশ কুয়াশার চাদরে সাময়িক মুখ ঢাকলেও পরে মেঘমুক্ত আকাশ। সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ১২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ২৩.১ ডিগ্রি সেলসিয়াস। এটাও স্বাভাবিকের চার ডিগ্রি নিচে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৩ শতাংশ।

অন্যদিকে উত্তরবঙ্গের পর্যটকদের জন্য খারাপ খবর। উত্তরবঙ্গে আজও ঘন কুয়াশায় সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বিহার সংলগ্ন মালদা, উত্তর দিনাজপুরে ঘন কুয়াশা থাকার সম্ভাবনা। ঘন কুয়াশা থাকবে জলপাইগুড়ি, কোচবিহারেও। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারেও কুয়াশা থাকার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে সকালে। সকালে কুয়াশা হলেও পরে কলকাতা-সহ বেশ কিছু জেলাতে মেঘমুক্ত আকাশ থাকার সম্ভাবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস।

এবার শীত পড়তে দেরি হওয়ায় মন খারাপ ছিল শীতপ্রেমীদের। তার উপর আবার জানুয়ারির প্রথমদিকে শীতের পালাই পালাই ভাবে অতিষ্ঠ হয়ে উঠেছিল বঙ্গবাসী। কিন্তু তারপর শীতের এই লম্বা ইনিংসে তাঁদের মন খারাপ উধাও। আর শেষপাতে শীতের ঝোড়ো ইনিংস যে শহরবাসীর মন আরও ভাল করে দেবে, তা বলার অপেক্ষা রাখে না।

[আরও পড়ুন: ‘স্বাস্থ্যসাথী’ কার্ড না থাকলেও রোগী প্রত্যাখ্যান নয়, হাসপাতালগুলিকে কড়া নির্দেশ ফিরহাদের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement