shono
Advertisement

ক্ষমতার অপব্যবহারের অভিযোগ, ৮ বছর নির্বাচনে লড়তে পারবেন না বলসোনারো

সুপ্রিম ইলেকটোরাল কোর্টের রায়ে প্রবল চাপে ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট।
Posted: 12:12 PM Jul 02, 2023Updated: 12:12 PM Jul 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতার অপব্যবহার করার অভিযোগে আগামী ৮ বছর ভোটে লড়তে পারবেন না ব্রাজিলের (Brazil) প্রাক্তন প্রেসিডেন্ট জাইর বলসোনারো (Jair Bolsonaro)। এমনই নির্দেশ জারি করেছে সেদেশের নির্বাচন সংক্রান্ত শীর্ষ আদালত সুপ্রিম ইলেকটোরাল কোর্ট। ২০২২ সালে নির্বাচনে হেরে বলসোনারো দাবি করেছিলেন, কারচুপি হয়েছে ভোটে। এরপরই তাঁর হাজার হাজার সমর্থক পথে নেমে আসে বিক্ষোভ দেখাতে। পোড়ানো হয় জাতীয় পতাকা। ব্রাজিলের সংসদ ভবনে হামলা করার চেষ্টাও হয়। এরপরই মামলা গড়ায় আদালতে।

Advertisement

এবার আদালত জানিয়ে দিল, ক্ষমতার অপব্যবহার করেছেন বলসোনারো। সরকারি সংবাদমাধ্যমকেও তিনি প্রভাবিত করেছিলেন ভোটপ্রচারের সময়। আর এই কারণেই ২০৩০ সাল পর্যন্ত তিনি ভোটে লড়তে পারবেন না। আদালতের এমন নির্দেশের পরই পরিষ্কার হয়ে গেল, ২০২৬ সালের নির্বাচনে আর লড়তে পারবেন না বলসোনারো।

[আরও পড়ুন: বাড়ানো হবে রাস্তা, একই সঙ্গে হনুমান মন্দির ও মাজার ভেঙে দিল দিল্লি সরকার]

এই রায়কে একেবারেই তিনি মানতে পারছেন না, বলে জানিয়েছেন ব্রাজিলের প্রাক্তন প্রেসিডেন্ট। তাঁর পিছনে ছুরি মারা হয়েছে বলে অভিযোগ জানিয়েছেন বলসোনারো। তবে এখনই সব আশা হচ্ছে না। এখনও এই রায়ের বিরুদ্ধে আবেদন জানানোর অধিকার রয়েছে তাঁর। তবে যদি সেবারও আদালত একই রায় দেয়, তাহলে আর কিছু করার থাকবে না। এই পরিস্থিতিতে বলসোনারো আবেদন করবেন বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: জ্বলছে মণিপুর, তবু ‘মানুষের ভালবাসার টানে’ ইস্তফায় নারাজ মুখ্যমন্ত্রী এন বিরেন সিং]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement