shono
Advertisement

সাফল্যের চূড়া থেকে ব্যর্থতার গ্লানি, চিরস্মরণীয় হয়ে থাকল রাশিয়া বিশ্বকাপ

বাছাই করা কিছু ঘটনা রইল এই প্রতিবেদনে। The post সাফল্যের চূড়া থেকে ব্যর্থতার গ্লানি, চিরস্মরণীয় হয়ে থাকল রাশিয়া বিশ্বকাপ appeared first on Sangbad Pratidin.
Posted: 10:44 AM Jul 16, 2018Updated: 11:14 AM Jul 16, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ একমাসের রূদ্ধশ্বাস লড়াই শেষ। গ্রেটেস্ট শো অন আর্থের যবনিকা পতন। ৩২ দেশের লড়াইয়ে সেরার শিরোপা ছিনিয়ে নিল ফ্রান্স। রাশিয়া বিশ্বকাপের চুম্বকে বহু সাফল্য ও ব্যর্থতার সাক্ষী থাকল ফুটবল বিশ্ব। কেউ হিট তো কেউ ফ্লপ। স্বপ্নপূরণ ও ভঙ্গের বিশ্বকাপের বাছাই করা কিছু ঘটনা রইল এই প্রতিবেদনে।

Advertisement

১- তিন বিশ্বজয়ী টিম আর্জেন্টিনা, জার্মানি এবং স্পেন মাত্র একটা করে ম্যাচ জিতেছে বিশ্বকাপে। ইরানের বিরুদ্ধে স্পেন। সুইডেনের বিরুদ্ধে জার্মানি। আর নাইজেরিয়ার বিরুদ্ধে আর্জেন্টিনা।

২- এবারের বিশ্বকাপ টিমগুলোর মধ্যে র‌্যাঙ্কিংয়ে সবার পিছনে থাকা রাশিয়া (৭০) কোয়ার্টার ফাইনাল খেলল। কাপ ইতিহাসে সবচেয়ে ছোট দেশে হিসেবে বিশ্বকাপ খেলল আইসল্যান্ড (জনসংখ্যা ৩ লক্ষ)। আর সবচেয়ে স্বল্প জনসংখ্যার দেশ হিসেবে ফাইনাল খেলল ক্রোয়েশিয়া (৪২ লক্ষ)।

৩- রাশিয়া বিশ্বকাপই প্রথম যেখানে সেমিফাইনালে ব্রাজিল, আর্জেন্টিনা বা জার্মানির মধ্যে কোনও টিম ছিল না। যা কখনও হয়নি।

৪- বিশ্বকাপের সেরা দুই মিমের মধ্যে এক নম্বরে রোনাল্ডো-মেসি একসঙ্গে বিদায়ী ছবি। যা ভাইরাল হয়ে যায়। দুই, নেইমারের ক্রমাগত ডিগবাজি।

৫- কলম্বিয়ার ইয়েরি মিনা প্রথম ডিফেন্ডার বিশ্বকাপ ইতিহাসে যিনি টানা তিনটে ম্যাচে গোল করেছেন।

৬- মিশরের গোলকিপার এসাম এল হাদারি ৪৫ বছরে বিশ্বকাপ খেলে বিশ্বরেকর্ড করলেন। বিশ্বকাপের ইতিহাসে বয়স্কতম ফুটবলার হিসেবে নেমে।

৭- দিয়েগো মারাদোনার রেকর্ড ভেঙে বিশ্বকাপ ম্যাচে সবচেয়ে বেশি অধিনায়কত্ব করলেন মেক্সিকোর রাফায়েল মার্কুয়েজ। বিশ্বকাপে ১৭টা ম্যাচে তিনি মেক্সিকোর আর্মব্যান্ড পরলেন।

৮- রাশিয়া বিশ্বকাপে হ্যাটট্রিক হল দু’টো। করলেন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং ইংল্যান্ডের হ্যারি কেন।

 

৯- ১৯৩৮ বিশ্বকাপের পর এই প্রথম গ্রুপপর্বে ছিটকে গেল জার্মানি। বিশ্বকাপে গত আশি বছরে যা হয়নি।

১০- লিওনেল মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনাল্ডো চারটে করে বিশ্বকাপ খেলে নকআউট পর্বের একটা ম্যাচেও গোল করতে পারলেন না। রাশিয়ায় রোনাল্ডোর গোল ৪। মেসির ১। সব গ্রুপ পর্বে।

১১- ১১ বারের বিশ্বচ্যাম্পিয়নদের রাশিয়ার একই মাঠ থেকে বিদায় ঘটল। পাঁচ বারের বিশ্বজয়ী ব্রাজিল, চার বারের জার্মানি, দু’বারের আর্জেন্টিনা। সবারই বিদায় কাজান থেকে।

১২- ক্রোয়েশিয়ার সুবাসিচ বিশ্বকাপ ইতিহাসের তৃতীয় গোলকিপার যিনি টাইব্রেকারে সব মিলিয়ে চারটে সেভ করেছেন।

১৩- গোটা বিশ্বকাপে মাটিতে ১৪ মিনিট গড়াগড়ি খেয়েছেন নেইমার! যা অভাবনীয়। ফুটবলের চেয়ে তাঁর ‘নাট্যশিল্প’ নিয়ে কথা বেশি চলেছে।

১৪- ষাট বছর পর বিশ্বকাপ ফাইনালে কোনও টিনএজার গোল করলেন। ১৯৫৮-তে করেছিলেন পেলে। ২০১৮-তে কিলিয়ান এমবাপে।

১৫- বিশ্বকাপ ইতিহাসে রেকর্ড আত্মঘাতী গোল হয়েছে রাশিয়ায়। ১২টা। যা ’৯৮ বিশ্বকাপের (৬-টা আত্মঘাতী গোল) রেকর্ড ভাঙল।

১৬- বিশ্বকাপের দুই সেরা ফ্লপ তালিকায় এক নম্বরের নেইমারের চুল। যাকে ব্যঙ্গ করে মাথায় স্প্যাগেটি চাপিয়ে বসে পড়েন এরিক কঁতোনা! ফ্লপ তালিকায় দ্বিতীয় অ্যাকিলিস। ভবিষ্যৎদ্রষ্টা এই বিড়াল গ্রুপপর্বের দু’একটা ম্যাচ ছাড়া কিছুই মেলাতে পারেনি।

The post সাফল্যের চূড়া থেকে ব্যর্থতার গ্লানি, চিরস্মরণীয় হয়ে থাকল রাশিয়া বিশ্বকাপ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার