shono
Advertisement

‘হিটলারের আদর্শেই হিন্দুত্ব গড়েছিলেন সাভারকর’, কংগ্রেস নেতার মন্তব্যে তীব্র বিতর্ক

মিথ্যা বলা হিন্দুত্ববাদীদের অন্যতম বৈশিষ্ট্য, দাবি সিদ্দারামাইয়ার।
Posted: 08:06 PM Jan 22, 2023Updated: 08:06 PM Jan 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিটলারের (Hitler) আদর্শে অনুপ্রাণিত হয়েছিলেন বীর সাভারকর (VD Savarkar), সেখান থেকেই হিন্দুত্বের জন্ম- বিতর্কিত মন্তব্য করলেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া (Siddaramaiah)। সেই সঙ্গে কংগ্রেস নেতার দাবি, দক্ষিণ কন্নড় জেলাটিকে হিন্দুত্বের পরীক্ষাগার করে তোলা হয়েছে। কারণ বেশ কিছুদিন ধরেই এই জেলায় সাম্প্রদায়িক হিংসার একাধিক ঘটনা ঘটছে। সেই কারণে বিজেপি ও হিন্দু মহাসভার দিকে আঙুল তুলেছেন রাজ্যের বিরোধী দলনেতা। প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাসে কর্ণাটক (Karnataka) বিধানসভায় গান্ধীর পাশাপাশি সাভারকরের ছবি লাগানো হয়। সেই সময়ও তীব্র প্রতিবাদ জানিয়েছিল কংগ্রেস (Congress)।

Advertisement

কর্ণাটকের উদুপিতে একটি দলীয় কর্মসূচিতে যোগ দিতে গিয়েছিলেন সিদ্দারামাইয়া। সেখানেই একযোগে বিজেপি ও হিন্দু মহাসভাকে আক্রমণ করেন তিনি। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, “সাভারকরের আদর্শ ছিলেন হিটলার। তারপরেই হিন্দু মহাসভার হাত ধরে হিন্দুত্বের সূচনা করেন বীর সাভারকর। মিথ্যা কথা বলা এই হিন্দুত্বের অন্যতম প্রধান বৈশিষ্ট্য। নিজেদের সুবিধার্থে কর্ণাটকের দক্ষিণ অঞ্চলটিকে হিন্দুত্বের পরীক্ষাগার করে তোলা হয়েছে।”

[আরও পড়ুন: ‘পশ্চিমের কাছে বিজ্ঞান শেখেনি, ৭ হাজার বছর আগেই পুষ্পক রথ বানায় ভারত’, দাবি শিবরাজের]

কংগ্রেস নেতার মতে, উন্নয়নের পরিবর্তে লাভ জেহাদের মতো বিষয় নিয়েই সরব বিজেপি নেতারা। হিন্দুত্বের নামে মিথ্যা প্রচার করে সমাজে ভেদাভেদ তৈরি করছে বিজেপি, এমনই অভিযোগ এনেছেন সিদ্দারামাইয়া। হিন্দু ধর্ম ও হিন্দুত্ব একেবারে আলাদা বিষয় বলেই মনে করেন তিনি। তবে কংগ্রেস নেতার দৃঢ বিশ্বাস, বিজেপির এই মিথ্যাচারের জবাব দেবেন কর্ণাটকের মানুষ। কারণ মানুষ বুঝেছেন, ধর্ম নির্বিশেষে সকলের মধ্যে ভালবাসা ছড়িয়ে দেয় কংগ্রেস। আসন্ন বিধানসভা নির্বাচনে ১৩০টি আসন জিতবেই কংগ্রেস, নিশ্চিত সিদ্দারামাইয়া।

প্রসঙ্গত, সাভারকরের বিরুদ্ধে আগেও সরব হয়েছে কর্ণাটক কংগ্রেস। গত বছর ডিসেম্বর মাসে কর্ণাটকের বিধানসভা ভবনের সামনে সিদ্দারামাইয়ার নেতৃত্বে বিক্ষোভ দেখান কংগ্রেস বিধায়করা। কারণ বিধান সৌধতে গান্ধীজীর পাশে লাগানো হয়েছিল সাভারকরের ছবি। সেই ছবি সরিয়ে অন্যান্য স্বাধীনতা সংগ্রামীদের ছবি লাগানোর দাবি জানিয়েছিল কংগ্রেস। তবে সিদ্দারামাইয়ার মতে, এত চেষ্টা করেও কর্ণাটকে আর ক্ষমতায় ফিরতে পারবে না বিজেপি।

[আরও পড়ুন: ‘প্যারোল রাম রহিমের অধিকার’, ধর্ষকের মুক্তি নিয়ে হরিয়ানার মুখ্যমন্ত্রীর মন্তব্যে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement