shono
Advertisement

ভুয়ো খবরের শাস্তি, এবার বাতিল হবে সাংবাদিকের অ্যাক্রিডিটেশন

কেন্দ্রের নয়া বিধি। The post ভুয়ো খবরের শাস্তি, এবার বাতিল হবে সাংবাদিকের অ্যাক্রিডিটেশন appeared first on Sangbad Pratidin.
Posted: 12:18 PM Apr 03, 2018Updated: 03:27 PM Jun 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভুয়ো খবর প্রকাশ করলে বাতিল হতে পারে সেই সাংবাদিকের ‘অ্যাক্রিডিটেশন’। ভুয়ো খবর প্রকাশে রাশ টানতেই এহেন কড়া পদক্ষেপের সিদ্ধান্ত নিল কেন্দ্র। সোমবার বিষয়টি নিয়ে একটি নির্দেশিকা প্রকাশ করেছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। নির্দেশিকায় বলা হয়েছে, সাংবাদিক ভুয়ো খবর প্রকাশ করেছেন। এটি প্রথমবার প্রমাণিত হলে শাস্তি স্বরূপ সেই সাংবাদিকের ‘অ্যাক্রিডিটেশন কার্ড’টিকে ছ’মাসের জন্য বাতিল করে দেওয়া হবে। এরপরেও যদি দেখা যায়, ফের ভুয়ো খবর প্রকাশ করেছেন ওই সাংবাদিক। তাহলে তাঁর ‘অ্যাক্রিডিটেশন কার্ড’টিকে এবার টানা এক বছরের জন্য বাতিল করে দেওয়া হবে। এই ঘটনায় নিজের কাজের উপরে নিয়ন্ত্রণ রাখবেন ওই সাংবাদিক। তবে একবছরের সময়সীমা কেটে যাওয়ার পর ফের যদি একই ভুল করেন, তাহলে বরাবরের জন্য বাতিল হয়ে যাবে ‘অ্যাক্রিডিটেশন কার্ড’টি।

Advertisement

[স্বাধীনতা সংগ্রামী কমলাদেবীর জন্মদিনে গুগলের ডুডল]

জানা গিয়েছে, কেন্দ্রের সংশোধিত বিধি অনুযায়ী, সংবাদপত্রে ভুয়ো খবর প্রকাশের অভিযোগ উঠলে তা নজরে রাখতে হবে। তারপর বিষয়টিকে বিবেচনার জন্য প্রেস কাউন্সিল অফ ইন্ডিয়ার কাছে পাঠিয়ে দেওয়া হবে। বৈদ্যুতিন সংবাদমাধ্যমের ক্ষেত্রে অভিযোগ যাবে নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের কাছে। ১৫ দিনের মধ্যে এই নিয়ে সিদ্ধান্ত নিতে হবে।

দেশজুড়ে ভুয়ো খবরের প্রবণতা বেড়ে যাওয়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে সোমবার কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে একটি বিবৃতি প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, দেশজুড়ে সংবাদপত্র ও ভুয়ো খবরের প্রবণতা ব্যাপক হারে বেড়েছে। ভুয়ো খবরের এই রমরমা দেখে  উদ্বিগ্ন কেন্দ্র। এই প্রবণতা রুখতেই সরকারের তরফে ‘সাংবাদিকদের অ্যাক্রিডিটেশন সংক্রান্ত নির্দেশিকা’ সংশোধন করা হয়েছে। আর সেই সংশোধিত বিধিতেই এই পদক্ষেপের কথা বলা হয়েছে। তবে ওয়েবসাইট ফেসবুক, টুইটার, হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি এই নির্দেশিকার আওতায় পড়ছে না। এসব ক্ষেত্রে কেন্দ্রের এই পদক্ষেপ প্রযোজ্য হবে না।

[‘ক্ষতিপূরণ বিস্কুট ভাগ করে দেওয়া নয়’, বেফাঁস মন্তব্য ভি কে সিংয়ের]

The post ভুয়ো খবরের শাস্তি, এবার বাতিল হবে সাংবাদিকের অ্যাক্রিডিটেশন appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার